মরশুম বদলের সঙ্গে সঙ্গেই ত্বকের একগুচ্ছ সমস্যা শুরু হয়। যেমন, বর্ষার আর্দ্র চটচটে আবহাওয়ায় আমাদের ত্বকে চুলকানি দেখা দেয়, ত্বক লাল আর তেলতেলে হয়ে যায়! শুধু এটুকু হলেও হত! কিন্তু বর্ষায় ত্বকের বড় সমস্যা হয়ে দাঁড়ায় অ্যালার্জি, র‍্যাশ, ব্রণ, চুলকানি আর এগজিমা। এ সব সমস্যা থেকে দূরে থাকার একটাই উপায়, আর সেটা হল ত্বকের যত্ন নেওয়ার পাশাপাশি ত্বক শুকনো আর পরিষ্কার রাখা। সেজন্য আমরা নিয়ে এসেছি পাঁচটি ফুলেল উপাদান। ত্বক আর শরীর বর্ষার উপযোগী করে তুলতে বডিকেয়ার রুটিনে অবশ্যই যোগ করুন এ সব উপাদান।

 

01. গোলাপ

01. গোলাপ

গোলাপের সুগন্ধে উদ্ভাসিত হয়ে ওঠে যে কোনও দিন, যে কোনও মুহূর্ত! গোলাপের সঙ্গে একটা প্রেমের অনুষঙ্গ জড়িত আছে সেই প্রাচীন যুগ থেকে। জানেন কি, গোলাপ আর গোলাপজল আপনার ত্বকের পক্ষেও খুব উপকারী? গোলাপজলের প্রদাহ কমানোর গুণ রয়েছে যা ত্বকের জ্বালা, লালচেভাব আর বর্ষার সংক্রমণ প্রতিরোধ করে। গোলাপের পাপড়ি বা নির্যাস রয়েছে এমন প্রডাক্ট, যেমন ভেসলিন রোজ ওয়াটার ময়শ্চারাইজিং জেল/ Vaseline Rose Water Moisturizing Gel আপনার ত্বক দিনভর আর্দ্র আর কোমল নরম রাখতে পারে। জেল-বেসড ময়শ্চারাইজার হওয়ার সুবাদে এটি আপনার ত্বকে সহজেই ছড়িয়ে পড়ে ও মিশে যায়, অথচ ত্বক মোটেও চটচটে হয় না! বর্ষাকালে এটাই তো দরকার, তাই না!

 

02. জুঁই

02. জুঁই

জুঁইফুলের মিষ্টি সুগন্ধ ব্যবহার করা হয় বহু পারফিউমে। জুঁইফুলের তেল অ্যান্টিসেপটিক এবং তার সঙ্গে অ্যান্টি-ইনফ্লামেটরি গুণযুক্ত, ফলে ত্বকের সংক্রমণ সারাতে জুঁইফুলের তেল খুবই কার্যকরী, বর্ষার দিনগুলোতেও এটি অপরিহার্য। ডাভ কোকোনাট মিল্ক অ্যান্ড জেসমিন পেটালস বডিওয়াশ/ Dove Coconut Milk and Jasmine Petals Body Wash নারকেলের দুধ আর জুঁইফুলের পাপড়ির গুণে সমৃদ্ধ, ফলে বর্ষায় ত্বক স্নিগ্ধ ও সতেজ রাখতে এটি ব্যবহার করে দেখতে পারেন।

 

03. মিমোসা

03. মিমোসা

উজ্জ্বল হলুদ মিমোসা ফুলের গুচ্ছ দেখলেই মন ভালো হয়ে যায়। মিমোসা ফুলের নির্যাস ত্বকের দাগছোপ হালকা করতে পারে, কোলাজেন উৎপাদন বাড়িয়ে তোলে এবং মৃত কোষ এক্সফোলিয়েট করতেও এটি দারুণ কাজের। লাভ বিউটি অ্যান্ড প্ল্যানেট ন্যাচারাল কোকোনাট ওয়াটার অ্যান্ড মিমোসা রিফ্রেশ বডিওয়াশ/ Love Beauty & Planet Natural Coconut Water & Mimosa Refresh Body Wash তৈরি হয়েছে নৈতিকভাবে প্রাপ্ত মরোক্কোর মিমোসা আর প্রাকৃতিক ডাবের জল দিয়ে, যা আপনার ত্বক উজ্জীবিত আর সুগন্ধে ভরপুর রাখবে দিনভর।

 

04. ল্যাভেন্ডার

04. ল্যাভেন্ডার

ল্যাভেন্ডার শুধু ফুল নয়,বরং নানা গুণের ভাঁড়ার। স্নিগ্ধ সুগন্ধের জন্য অ্যারোমাথেরাপিতে ল্যাভেন্ডার ব্যবহার করা হয়, পাশাপাশি ত্বকের পক্ষেও ল্যাভেন্ডার অত্যন্ত উপকারী। ব্রণ কমাতে, এমনকী এগজিমা ও শুষ্ক ত্বকের সমস্যা কমাতেও ল্যাভেন্ডার অয়েল ব্যবহার করতে পারেন। অ্যান্টি-ইনফ্লামেটরি গুণে সমৃদ্ধ ল্যাভেন্ডার ফুল ত্বকের যত্নে অসম্ভব ভালো! ভেসলিন ল্যাভেন্ডার ময়শ্চারাইজিং জেল/  Vaseline Lavender Moisturizing Gel এমনই একটি বডি ময়শ্চারাইজার যা স্নিগ্ধ ল্যাভেন্ডারের গুণে সমৃদ্ধ এবং 24 ঘণ্টা পর্যন্ত ত্বক আর্দ্র আর শীতল রাখে।

 

05. সূর্যমুখী

05. সূর্যমুখী

উজ্জ্বল সূর্যমুখী ফুল দেখলে যে শুধু মন ভালো হয়ে যায় তাই নয়, এই ফুলের ছোঁয়ায় ত্বকও ভালো থাকে। সূর্যমুখীর বীজে তেলজাতীয় উপাদান থাকে যা অত্যন্ত ভালো ময়শ্চারাইজার। ভিটামিন এ, সি আর ডি থাকার সুবাদে সূর্যমুখী ফুল ব্রণ সারাতে খুব ভালো কাজ করে। পাশাপাশি সূর্যমুখীর অ্যান্টি-ইনফ্লামেটরি গুণ প্রদাহ কমায়, ফলে বর্ষায় ত্বকের যত্নে এটি আদর্শ! লাক্স ব্রাইট স্কিন সানফ্লাওয়ার অ্যান্ড অ্যালো ভেরা বডিওয়াশ/ Lux Bright Skin Sunflower & Aloe Vera Body Wash -এ রয়েছে খাঁটি সূর্যমুখীর নির্যাস এবং এটি সম্পূর্ণ প্যারাবেন-মুক্ত। হালকা সুগন্ধযুক্ত বডিওয়াশ ত্বক গভীর থেকে পরিষ্কার করে এবং ত্বক নরম আর উজ্জ্বল রাখে।