লকডাউনের সময় আপনার রুক্ষ শুকনো চুলের পরিচর্যা করুন 4টি উপায়ে

Written by Manisha DasguptaNov 30, 2023
লকডাউনের সময় আপনার রুক্ষ শুকনো চুলের পরিচর্যা করুন 4টি উপায়ে

একদিকে প্রচণ্ড গরম, দূষণ, অন্যদিকে বারবার শ্যাম্পু আর হিট স্টাইলিং, সব মিলিয়ে চুলের বারোটা বাজতে বেশি সময় লাগে না! স্বাভাবিকভাবেই চুল রুক্ষ আর শুকনো হয়ে যায় আর সেই অবস্থা সামাল দিতে আরও বেশি করে হেয়ার স্টাইলিংয়ের দিকে ঝুঁকতে বাধ্য হন অনেক মেয়েই। আপনিও কি সেই সব মেয়েদের একজন? তা হলে কিন্তু দেশের

বিভিন্ন প্রান্তে চলতে থাকা এই লকডাউন আপনাকে একটা সুবর্ণ সুযোগ এনে দিয়েছে এই সমস্ত হিটিং টুলস বাদ দিয়ে চুলের একটু যত্নআত্তি করার। কীভাবে শুরু করবেন বুঝতে পারছেন না? রইল পাঁচটি সহজ আর কার্যকরী টিপস। ঠিকমতো প্রয়োগ করতে পারলে এই লকডাউনেই রুক্ষতা কাটিয়ে আপনার চুল হয়ে উঠবে ঝলমলে সুন্দর।

 

01. হট অয়েল মাসাজ

04. খোলা বাতাসে চুল শুকোন

রুক্ষতা কমিয়ে নরম মসৃণ আর ঝলমলে চুল পাওয়ার সবচেয়ে সহজ আর সস্তা উপায় হল গরম তেল মাসাজ। তেল গরম করলে তা পাতলা হয়ে যায়, ফলে মাথায় সহজে বসে যেতে পারে, পুরো মাথায় ছড়িয়েও যায় দ্রুত। এতে চুল ভাঙে ঝরে কম। তেল মাখা হয়ে গেলে চুলটা একটা শাওয়ার ক্যাপে ঢেকে রাখুন, বেশ একটা সালোন সালোন ভাব আসবে। কিছুক্ষণ রেখে শ্যাম্পু করে ফেলুন, চুল হয়ে উঠবে সালোনে পরিচর্যার মতোই নরম আর উজ্জ্বল।

বিবি-র পছন্দ: লিভার আয়ুশ আয়ুর্বেদিক ভৃঙ্গরাজ হেয়ার অয়েল/ Lever Ayush Ayurvedic Bhringaraj Hair Oil

 

02. ডিপ কন্ডিশনিং ট্রিটমেন্ট

04. খোলা বাতাসে চুল শুকোন

চুলে তেল মাখতে পছন্দ করেন না? চিন্তা নেই, আপনার জন্যও আছে উপায়। সপ্তাহে একদিন পুষ্টিকর ও হাইড্রেটিং ডিপ কন্ডিশনিং হেয়ার মাস্ক দিয়ে পরিচর্যা করুন চুলের। আপনার চুলের ধরন, টেক্সচার আর ঘনত্ব যেমনই হোক না কেন, ডিপ কন্ডিশনিং হেয়ার মাস্ক দিয়ে বেশিরভাগ চুলের সমস্যারই সমাধান করে ফেলতে পারবেন আপনি। কেমিক্যালি ট্রিটেড চুলের ক্ষতি মেরামত করা থেকে শুরু করে ঘন রুক্ষ কোঁকড়া চুলে প্রাণ ফেরানো, নির্জীব চুল নতুন করে উজ্জীবিত করে তোলা, সব কিছুই করতে পারে এই ট্রিটমেন্ট।

বিবি-র পছন্দ: ডাভ ইনটেন্স ড্যামেজ রিপেয়ার হেয়ার মাস্ক/ Dove Intense Damage Repair Hair Mask

 

03. বারবার চুল ধোবেন না

04. খোলা বাতাসে চুল শুকোন

যেহেতু বেশিরভাগ সময় আপনি বাড়িতেই থাকছেন, তাই দূষণ, ধুলোময়লা, চড়া রোদ আর পরিবেশের অন্যান্য ক্ষতিকর উপাদান আপনার চুল আর স্ক্যাল্পের তত বেশি ক্ষতি করতে পারে না। ফলে আপনার চুল অনেক বেশি দিন ধরে পরিষ্কার থাকে এবং চুল বারবার ধোওয়ার প্রয়োজন পড়ে না। ফলে সপ্তাহে দু'বারের বেশি চুলে শ্যাম্পু করবেন না। চুল আর স্ক্যাল্পের প্রয়োজনীয় প্রাকৃতিক তেলের আস্তরণ যাতে কড়া শ্যাম্পুর কারণে নষ্ট না হয়ে যায়, তাই কোমল সালফেট-মুক্ত ফর্মুলার শ্যাম্পু ব্যবহার করুন।

বিবি-র পছন্দ: ট্রেসমে প্রো প্রোটেক্ট সালফেট ফ্রি শ্যাম্পু/ Tresemme Pro Protect Sulphate Free Shampoo

 

04. খোলা বাতাসে চুল শুকোন

04. খোলা বাতাসে চুল শুকোন

বাড়িতে থাকার সবচেয়ে ভালো দিকটা হল চুল কেমন দেখতে লাগছে তা নিয়ে মাথা ঘামাতে হয় না। ফলে ব্লো ড্রায়ার ব্যবহার করার কোনও দরকার নেই, বরং চুল শুকিয়ে নিন স্বাভাবিক খোলা হাওয়ায়। আর যদি কোনও বিশেষ প্রয়োজনে (জুম মিটিং বা ভার্চুয়াল ডেট) চুলে হিট স্টাইলিং টুল ব্যবহার করতেই হয়, তা হলে আগে চুলে খানিকটা হেয়ার সিরাম মেখে নিন। তাতে চুল মসৃণ হবে, রুক্ষতা কমবে, চুলের উজ্জ্বলতা বাড়বে, আর সেই সঙ্গে চুল হয়ে উঠবে অসম্ভব কোমল আর চকচকে।

বিবি-র পছন্দ: টিজি বেড হেড কন্ট্রোল ফ্রিক ফ্রিজ কন্ট্রোল অ্যান্ড স্ট্রেটনার সিরাম/ TIGI Bed Head Control Freak Frizz Control And Straightener Serum

Manisha Dasgupta

Written by

Author at BeBeautiful.
901 views

Shop This Story

Looking for something else