পার্লারের সাধারণ হেয়ার স্টাইলিং ট্রিটমেন্টের চেয়ে অনেক উন্নত ভেগান ব্লোআউট, জেনে নিন কেন

Written by Manisha DasguptaNov 30, 2023
পার্লারের সাধারণ হেয়ার স্টাইলিং ট্রিটমেন্টের চেয়ে অনেক উন্নত ভেগান ব্লোআউট, জেনে নিন কেন

এমন কখনও হয়েছে, হেয়ারস্টাইলিং করাতে পার্লারে গেছেন আর তারপর স্টাইলিস্টের প্রতিটি পদক্ষেপ শ্যেনদৃষ্টিতে লক্ষ করেছেন যাতে পরেরবার নিজে নিজে করতে পারেন? করেননি? তা হলে এই অভ্যেস সম্ভবত আমার একারই আছে! পার্লারের হেয়ার স্টাইলিস্টরা যে দক্ষতায় আমার চুলে ম্যাজিক করেন, দেখলেই হিংসে হয়! নিজে নিজে করলে চুল তার ধারেকাছেও আসে না, বিশেষ করে ব্লোআউট! আমি মাসে অন্তত দুটো ব্লোআউটের সেশন রাখার চেষ্টা করি, তাতে চুল চকচকে কোমল থাকে, রুক্ষ হয় না! আমার চুল যেহেতু কোঁকড়া, ফলে সারাক্ষণ হিট স্টাইলিং করলে চুলের ক্ষতির আশঙ্কা রয়েছে। সেদিক থেকে সবচেয়ে ভালো বিকল্প হল ব্লোআউট, আর এখন ব্লোআউটের একটি স্বাস্থ্যকর উপায়ও বেরিয়েছে।

ভেগান সম্প্রদায়ের মধ্যে ইদানীং দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে ভেগান ব্লোআউট। প্রতিদিন যে সংখ্যক মানুষ ভেগান জীবনযাত্রা বেছে নিচ্ছেন, তাতে তাঁদের রূপচর্চার পদ্ধতিও যে সেই পথেই হাঁটবে, তাতে আর আশ্চর্য কোথায়! ভেগান ডায়েটের মতোই ভেগান ব্লোআউটও সাধারণ স্টাইলিংয়ের চেয়ে ভালো আর উপকারী! জেনে নিন কেন!

 

ভেগান ব্লোআউট কাকে বলে?

ভেগান ব্লোআউট বেশি সময় ঠিকঠাক রাখবেন কী করে?

ভেগান ব্লোআউটের সঙ্গে সাধারণ বা রেগুলার ব্লোআউটের মিল অনেকটাই, তফাত হল ভেগান ব্লোআউটে কসমেটিক বা রাসায়নিক প্রডাক্টের বদলে ভেষজ প্রডাক্ট ব্যবহার করা হয়। এই বিষয়টি ভারতে নতুন হলেও ভেগানিজমের উপকারিতা ও স্বাস্থ্যের ওপরে তার সুপ্রভাবের বিষয়টি কিন্তু তথ্য ও বিজ্ঞানের ওপর প্রতিষ্ঠিত। ভেগানিজমের এ সব উপকারিতা ভেগান ব্লোআউটেও রয়েছে এবং যে মুহূর্তে আপনি ট্রিটমেন্ট শুরু করবেন সেই মুহূর্ত থেকে ভেগান ব্লোআউটের উপাদানগুলি আপনার চুলের ওপর কাজ শুরু করে দেবে। এই হেয়ার ট্রিটমেন্ট অনেক বেশি পরিবেশবান্ধব, অনেক বেশি পুষ্টিকর ও পূর্ণাঙ্গ।

 

ভেগান ব্লোআউটের উপকারিতা কী?

ভেগান ব্লোআউট বেশি সময় ঠিকঠাক রাখবেন কী করে?

ভেগান ব্লোআউট করানোর অন্যতম মূল কারণ হল চুলের আর্দ্রতা ধরে রাখা এবং এমন কিছু না করা যাতে চুলের আর্দ্রতা নষ্ট হয়ে যায়। প্রাথমিক শ্যাম্পু, কন্ডিশনিং আর ব্লোআউটের পদ্ধতি চুলে খুব ভালোভাবে কাজ করে, এবং কোনও বাড়তি কিছু করতে হয় না। অত্যন্ত খারাপভাবে ক্ষতিগ্রস্ত চুল সুস্থ করে তুলতেও কাজ করে ভেগান ট্রিটমেন্ট।

ভেগান ব্লোআউটের পেছনে মূল ভাবনাটি হল পৃথিবীর ভালো গুণ আর উপকারিতাগুলিকে ব্যবহার করে চুল সুস্থ রাখা। এই পদ্ধতিতে ময়শ্চার আর প্রোটিনের ব্যালান্স করা হয়। চুলের স্বাস্থ্যরক্ষায় এই দুটি উপাদান খুবই গুরুত্বপূর্ণ। যেহেতু ব্লোআউট ট্রিটমেন্ট খুব পুঙ্খানুপুঙ্খভাবে করা হয়, ফলে সমস্ত মিনারেলও সরাসরি চুলে শোষিত হয়, আর পুষ্টির জন্য আপনাকে গাদাগুচ্ছের শাকসবজি খেতে হয় না!

চুলের ওপর ভেগান ব্লোআউটের প্রত্যক্ষ ও পরোক্ষ প্রভাব রয়েছে। যেহেতু উদ্ভিদজাত উপাদানই শুধু ব্যবহার করা হয়, তাই এই ট্রিটমেন্ট ক্ষতিগ্রস্ত চুলকে ভেতর থেকে সুস্থ করে তোলে। এই ট্রিটমেন্টে ডিটক্স গুণসম্পন্ন মিনারেল রয়েছে যা স্ক্যাল্পে প্রডাক্টের অবশেষ জমে থাকতে দেয় না, চুল করে তোলে তরতাজা আর কোমল!

 

ভেগান ব্লোআউটের কার্যকারিতা কতদিন থাকে?

ভেগান ব্লোআউট বেশি সময় ঠিকঠাক রাখবেন কী করে?

চুলের টেক্সচারের ওপর নির্ভর করে ভেগান ব্লোআউটের কার্যকারিতা এক সপ্তাহ পর্যন্ত থাকতে পারে। কিন্তু ভেগান ট্রিটমেন্টে যে উন্নত মানের উপাদান ব্যবহার করা হয়, তাতে একটু চেষ্টা করলে দু'সপ্তাহ পর্যন্ত চুল ভালো থাকবে। একটু উন্নত মানের দামি উপাদান ব্যবহার করলে ট্রিটমেন্টের ফল অনেকদিন টিকবে, চুলও সঠিক যত্ন পাবে।

 

ভেগান ব্লোআউট বেশি সময় ঠিকঠাক রাখবেন কী করে?

ভেগান ব্লোআউট বেশি সময় ঠিকঠাক রাখবেন কী করে?

ভেগান ব্লোআউট অনেকদিন ধরে ঠিক রাখার কৌশল সাধারণ ব্লোআউটের মতোই। ব্যায়াম করার সময় বা স্টিম নেওয়ার সময়, অর্থাৎ চুল ভিজে বা ঘেমে যেতে পারে এমন পরিস্থিতিতে তোয়ালে জড়িয়ে রাখুন। চুলে তেলময়লা লাগতে দেবেন না। বালিশের ওয়াড়, চিরুনি, হেয়ারব্রাশ, স্কার্ফ সবসময় পরিষ্কার রাখবেন। ব্লোআউট অনেকদিন ভালো রাখার একটা জরুরি ধাপ হল হিট স্টাইলিং এড়িয়ে চলা। এমন স্টাইল করুন যাতে চুলে টেক্সচার আসে আর মূল ব্যাপারটা অক্ষুণ্ণ থাকে।

Manisha Dasgupta

Written by

Author at BeBeautiful.
1058 views

Shop This Story

Looking for something else