ত্বক পরিচর্যার যে কোনও রুটিনের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হল ময়শ্চারাইজার। আপনার ত্বকের ধরন বা মরশুম যাই হোক না কেন, ত্বকের লিপিড আস্তরণে পুষ্টি জুগিয়ে তা সুরক্ষিত রাখতে আপনাকে ময়শ্চারাইজার মাখতেই হবে। কিন্তু সারাবছর একই ময়শ্চারাইজার না মেখে মরশুম অনুযায়ী পালটে ফেলুন আপনার ফর্মুলা। আর যেহেতু গরমের মরশুমে রোদ প্রচণ্ড চড়া থাকে, তাই হালকা ময়শ্চারাইজারই সবচেয়ে ভালো। এই ধরনের ময়শ্চারাইজার আপনার রোমছিদ্রগুলোর মুখ বন্ধ করে দেবে না, মুখে মাখার পর কোনওরকম চটচটে বা তেলতেলেভাবও হবে না।

ত্বকের ওপর নির্ভর করে দেখে নিন কোন ধরনের হালকা ময়শ্চারাইজার আপনার জন্য সবচেয়ে ভালো।

 

1. তেলতেলে ত্বক

1. তেলতেলে ত্বক

তেলতেলে ত্বক যাঁদের, তাঁরা তেলচিপচিপে অনুভূতি থেকে মুক্তি পাওয়ার জন্য মাঝেমধ্যেই ময়শ্চারাইজার মাখেন না। কিন্তু জেনে রাখুন, ময়শ্চারাইজার মাখা বাদ দিলে সেই অভাব পূরণ করার জন্য আপনার ত্বক আরও বেশি তেল উৎপাদন করবে। তাই এমন ময়শ্চারাইজার বেছে নিন যা নন-কমেডোজেনিক (রোমছিদ্রের মুখ বন্ধ করবে না), হালকা আর ত্বকে দ্রুত শুষে যেতে সক্ষম। সিম্পল কাইন্ড টু স্কিন হাইড্রেটিং লাইট ময়শ্চারাইজার/Simple Kind To Skin Hydrating Light Moisturiser এই তিনটি শর্তই পূরণ করে। তা ছাড়া এতে রয়েছে প্রো-ভিটামিন বি5, ভিটামিন ই, গ্লিসারিন, বোরেজ সিড অয়েল, যা আপনার ত্বককে 12 ঘণ্টা সুরক্ষিত রাখবে কোনওরকম চটচটে বা তেলতেলে অনুভূতি ছাড়াই।

 

2. মিশ্র ত্বক

2. মিশ্র ত্বক

আপনার টি-জোন তেলতেলে আর গালের দিক শুষ্ক মানেই আপনার মিশ্র বা কম্বিনেশন ত্বক/ combination skin। ফলে আপনার এমন ময়শ্চারাইজার দরকার যা ত্বক আর্দ্র রাখবে কিন্তু মুখ তেলতেলে লাগবে না। পন্ড'স সুপার লাইট জেল অয়েল ফ্রি ময়শ্চারাইজার/The Pond’s Super Light Gel Oil Free Moisturiser আপনার জন্য আদর্শ। এতে হায়ালুরনিক অ্যাসিড আর ভিটামিন ই রয়েছে, এবং এই দুটিতেই রয়েছে ভরপুর আর্দ্রতা। হালকা এই ফর্মুলাটি 24 ঘণ্টা আর্দ্রতা জোগায়, এবং এটি সব মরশুমের জন্য কার্যকর। বিশেষ টিপস: এই প্রডাক্টটি ফ্রিজে রাখুন, নিয়মিত মাখলে ত্বক থাকবে নরম, স্বাস্থ্যের জেল্লায় ভরপুর।

 

3. শুষ্ক ত্বক

3. শুষ্ক ত্বক

গরমের দিনে শুষ্ক ত্বক অনেক সময়ই জ্বালা করে, প্রদাহ হয়। কারণ গরমের চড়া রোদে সুরক্ষিত থাকতে যে আর্দ্রতা প্রয়োজন, শুষ্ক ত্বকে তা থাকে না, উপরন্তু রোদ ত্বক থেকে আরও আর্দ্রতা শুষে নেয়। ফলে আপনার দরকার ল্যাকমে পিচ মিল্ক সফট ক্রিম ময়শ্চারাইজার/ Lakmé Peach Milk Soft Creme Moisturizer-এর মতো হালকা অথচ দারুণ পুষ্টিকর ফর্মুলা। পিচ মিল্কের নির্যাস, ভিটামিন ই আর সূর্যমুখী তেলে সমৃদ্ধ এই ময়শ্চারাইজারটি চটচটে নয়, এবং গরমের দিনে ত্বক আর্দ্র আর স্বাস্থ্যবান রাখে 24 ঘণ্টা ধরে।

 

4. স্পর্শকাতর ত্বক

4. স্পর্শকাতর ত্বক

গরমের প্রচণ্ড রোদে স্পর্শকাতর ত্বকে প্রদাহ আর লালচেভাব দেখা দেয়। এই ত্বক যাঁদের, তাঁদের এমন ময়শ্চারাইজার দরকার যাতে ক্ষতিকর কিছু নেই, বরং ত্বক শীতল রাখার উপাদান রয়েছে ভরপুর! ডার্মালজিকা কাম ওয়াটার জেল ময়শ্চারাইজার/ Dermalogica Calm Water Gel Moisturiser কোমল আর স্নিগ্ধ, ফলে স্পর্শকাতর ত্বকের জন্য আদর্শ। তরতাজা জেল ফর্মুলায় তৈরি এই ময়শ্চারাইজার স্পর্শকাতর ত্বক শান্ত/calm sensitive skin রাখে, ও তাতে আর্দ্রতা ও স্নিগ্ধতা জোগায়।