বর্ষাকাল এমনই একটা সময় যখন বাড়িতে আয়াস করে বসে চা আর মুড়ি তেলেভাজা খাওয়ার চেয়ে ভালো আর কিছুই হতে পারে না! কিন্তু দুঃখের বিষয়, আপনার ত্বক বা চুল, কেউই কিন্তু বর্ষাকালে খুব একটা স্বচ্ছন্দ নয়! বাতাসের জলীয় বাষ্পের সঙ্গে বৃষ্টির জলের বিষাক্ত রাসায়নিক মিশে গিয়ে আপনার চুলের অবস্থা শোচনীয় করে তুলতে পারে, চুল রুক্ষ হয়ে যায়, চুলের ক্ষতিও হয় বিস্তর!

তবে কিছু সহজ কৌশল জানা থাকলে কিন্তু বর্ষাকালে চুলের নানা সমস্যাকে সহজেই হার মানাতে পারবেন আপনি! চোখ বুলিয়ে নিন তেমনই কিছু পরামর্শে আর উপভোগ করুন ঝঞ্ঝাটহীন বর্ষাকাল!

 

সপ্তাহে তিনবার শ্যাম্পু করুন

সপ্তাহে তিনবার শ্যাম্পু করুন

বর্ষাকালে আপনার স্ক্যাল্প থেকে বেশি তেল বেরোয়, ফলে আপনার চুল তেলতেলে আর গোড়া থেকে ন্যাতানো দেখায়। এই সমস্যার একমাত্র সমাধান হল ঘন ঘন শ্যাম্পু করা। তা বলে রোজ শ্যাম্পু করবেন না, সপ্তাহে তিনদিন করলেই যথেষ্ট!

 

অ্যান্টিব্যাকটেরিয়াল শ্যাম্পু মাখুন

অ্যান্টিব্যাকটেরিয়াল শ্যাম্পু মাখুন

বৃষ্টিভেজা দিনগুলোয় ব্যাকটেরিয়া আর ছত্রাকঘটিত সংক্রমণ হামেশাই দেখা যায়। ট্রেসমি বটানিক ডিটক্স অ্যান্ড রেস্টোর শ্যাম্পু উইথ জিনসেং অ্যান্ড নিম/ Tresemme Botanique Detox & Restore Shampoo with Ginseng and Neem-এর মতো ডিটক্স শ্যাম্পু মেখে দেখুন; এটি আপনার স্ক্যাল্প গভীর থেকে পরিষ্কার করে সমস্ত তেলময়লা ধুয়ে দেয়, সঙ্গে স্ক্যাল্পের সংক্রমণও প্রতিরোধ করে। স্ক্যাল্পের স্বাস্থ্য উন্নত করে চুলের বাড়বৃদ্ধি বাড়াতেও সাহায্য করে এই শ্যাম্পুটি।

 

বাদ দেবেন না কন্ডিশনার

বাদ দেবেন না কন্ডিশনার

বৃষ্টির দিনে চুল হামেশাই খুব রুক্ষ আর উড়ো হয়ে যায়। ফলে চুলে কন্ডিশনার লাগিয়ে তা আর্দ্র রাখা খুবই দরকার। তাতে রুক্ষতা দূরে থাকবে, চুল হয়ে উঠবে কোমল আর মসৃণ। যে ব্র্যান্ড বা রেঞ্জের শ্যাম্পু ব্যবহার করেন, সেই একই ব্র্যান্ড বা রেঞ্জের কন্ডিশনার ব্যবহার করলে সবচেয়ে ভালো ফল পাবেন।

 

তোয়ালে দিয়ে চুল ঘষা বন্ধ করুন

তোয়ালে দিয়ে চুল ঘষা বন্ধ করুন

বর্ষাকাল তো বটেই, সারা বছরের মধ্যে কখনওই তোয়ালে দিয়ে চুল ঘষে মুছবেন না। এতে চুল রুক্ষ হয়ে যায়, চট করে ভেঙে যায়। ভেজা অবস্থায় চুল গোড়া থেকে দুর্বল থাকে, এই সময় জোরে ঘষে চুল মুছলে তা গোড়া থেকে উঠে আসতে পারে। ভেজা চুল সুতির তোয়ালে বা টি-শার্ট দিয়ে আলতো চেপে মুছে নিন যাতে ঘষা লেগে চুল রুক্ষ না হয়ে যায়।

 

মোটা দাঁড়ার চিরুনি ব্যবহার করুন

মোটা দাঁড়ার চিরুনি ব্যবহার করুন

আপনার চুল কেমন দেখাবে, তার জন্য আপনার হেয়ার ব্রাশ বা চিরুনিও অনেকটাই দায়ী। মোটা দাঁড়ার চিরুনি দিয়ে চুল আঁচড়ে জট ছাড়ান। কাঠের চিরুনি ব্যবহার করতে পারলে ভালো হয়। মোটা দাঁড়ার চিরুনি দিয়ে আঁচড়ালে চুল ভাঙে না, রুক্ষতাও কম থাকে। আর হ্যাঁ, ভেজা অবস্থায় কখনওই চুল আঁচড়াবেন না।