মা হওয়া যে মুখের কথা নয়, সে তো কবি কবেই বলে গেছিলেন! সত্যিই মা হওয়ার পর প্রতিটি পদক্ষেপ করতে হয় সাবধানে, হিসেব করে। নিজের যত্ন নেওয়াও তার একটা জরুরি অঙ্গ। দু' একটা এদিক ওদিক, ভুলভ্রান্তি হতেই পারে, কিন্তু ত্বক পরিচর্যার রুটিনে কিছু কিছু ভুল করাটা প্রায় অপরাধের সামিল। বাচ্চার যত্ন অবশ্যই নেবেন, কিন্তু তার সঙ্গে এড়িয়ে চলুন রূপচর্চা সংক্রান্ত কিছু সাধারণ ভুল আর অভ্যাস। জেনে নিন এ সব ভুল আপনিও করছেন কিনা, আর যদি দেখেন করছেন, তা হলে শুধরে নিন এক্ষুনি।

 

প্রাইমার বাদ দেওয়া

প্রাইমার বাদ দেওয়া

সদ্য মা হওয়া মেয়েরা অনেক সময়ই খুব ঝটপট রূপচর্চার ব্যাপারটা সেরে নিতে চান, ফলে যে কোনওরকম বাড়তি প্রডাক্ট তাঁরা বাদ দিয়ে দেন। কিন্তু এটা করতে গিয়ে প্রাইমার কোনও মতেই বাদ দেবেন না। প্রাইমার এমন একটি মাল্টিটাস্কার যা একই সঙ্গে আপনার ত্বক আর্দ্র আর সুরক্ষিত রাখে, আর পাশাপাশি ছোটখাটো দাগছোপও ঢেকে দেয় যাতে মেকআপ অনেকক্ষণ নিখুঁত থাকে। মসৃণ আর সমান ফিনিশের জন্য বেছে নিন ল্যাকমে অ্যাবসলিউট ব্লার পারফেক্ট মেকআপ প্রাইমার/ Lakmé Absolute Blur Perfect Makeup Primer।

 

বিউটি মাল্টিটাস্কার ব্যবহার না করা

বিউটি মাল্টিটাস্কার ব্যবহার না করা

নতুন মায়েদের প্রচুর সময় আর পরিশ্রম বাঁচাতে পারে বিউটি মাল্টিটাস্কার। রোজকার ব্যবহার্য প্রডাক্ট নিয়ে আপনি খুশি থাকতেই পারেন, কিন্তু হাতের কাছে ল্যাকমে নাইন টু ফাইভ ন্যাচারাল সিসি ক্রিম/ Lakmé 9to5 Naturale CC Cream-এর মতো মাল্টিটাস্কার থাকলে আপনার অনেক সমস্যা মিটে যাবে। এটি একই সঙ্গে ফাউন্ডেশন আর কনসিলারের কাজ করে, এতে এসপিএফও আছে। তার সঙ্গে রাখুন ল্যাকমে নাইন টু ফাইভ ওয়েটলেস ম্যাট মুজ লিপ অ্যান্ড চিক কালার/ Lakmé 9to5 Weightless Matte Mousse Lip & Cheek Color, এটি একই সঙ্গে লিপস্টিক আর ব্লাশের কাজ করে, ফলে স্বাভাবিকভাবেই আপনার অনেকটা সময় বাঁচে।

 

মেকআপে এসপিএফ না রাখা

মেকআপে এসপিএফ না রাখা

সন্তানের জন্মের পর ত্বক খুব স্পর্শকাতর হয়ে যায় এবং রোদে বেরোলে ত্বকের সহজেই বড় ক্ষতি হয়ে যায়। ল্যাকমে সান এক্সপার্ট আলট্রা ম্যাট এসপিএফ 40 পিএ+++ কমপ্যাক্ট/ Lakmé Sun Expert Ultra Matte SPF 40 Pa+++ Compact আপনার ত্বকে ম্যাট এফেক্ট এনে দেবে, রোদের ক্ষতির হাত থেকে ত্বক সুরক্ষিতও রাখবে।

 

মেকআপ না তুলে ঘুমিয়ে পড়া

মেকআপ না তুলে ঘুমিয়ে পড়া

সদ্য মা হওয়া মেয়েরা একটু ঘুমোনোর সুযোগ পেলে আর কিছু চান না। ফলে ঘুম আর ঘুমোনোর সুযোগ, দুটোই পেলে আর মেকআপ তোলার কথা মাথায় থাকে না। আলসেমি করে মুখ ভর্তি মেকআপ নিয়েই শুয়ে পড়েন তাঁরা। কিন্তু তাতে ত্বকের স্বাস্থ্য একেবারে নষ্ট হয়ে যায়। এই সমস্যা এড়াতে হাতের কাছে রাখুন সিম্পল কাইন্ড টু স্কিন মিসেলার ক্লেনজিং ওয়াইপস/ Simple Kind to Skin Micellar Cleansing Wipes। মুখ পরিষ্কার করার এটি সহজ আর দ্রুততম উপায়!