ব্রণর দাগ ঢেকে দিন মেকআপ দিয়ে মাত্র 5টি সহজ ধাপে

Written by Manisha DasguptaNov 30, 2023
ব্রণর দাগ ঢেকে দিন মেকআপ দিয়ে মাত্র 5টি সহজ ধাপে

ব্রণ যত না খারাপ, তার চেয়েও অসহ্য হল ব্রণ শুকিয়ে যাওয়ার পরে বিশ্রী কালো দাগ। এ সব দাগ ফিকে হতে মাসের পর মাস লেগে যেতে পারে! স্বাভাবিকভাবেই, এর চেয়ে বিরক্তিকর আর কী হতে পারে? তবে ভয় পাওয়ার কিছু নেই; মেকআপ দিয়ে খুব তাড়াতাড়ি আর সহজেই এ সব বিশ্রী দাগ ঢেকে দেওয়া সম্ভব। আপনার অ্যান্টি-অ্যাকনে স্কিনকেয়ার রুটিন প্রয়োগে দাগ ফিকে হতে যতদিন সময় লাগবে, সেই সময়টুকু মেকআপ দিয়ে সহজেই ঢেকে দিন দাগ।

 

ধাপ 1: ত্বক আর্দ্র রাখুন

ধাপ 6: পাউডার দিয়ে সেট করুন

শুরুতে পন্ড'স সুপার লাইট জেল অয়েল ফ্রি ময়শ্চারাইজার/ Pond’s Super Light Gel Oil Free Moisturiser. মেখে ত্বক আর্দ্র করে নিন। খুব তেলতেলে ত্বকে অতিরিক্ত সেবাম তৈরি হয় বলে ব্রণ বেরোয়, তাই দিনভর ত্বক আর্দ্র রাখতে আর ত্বকে পুষ্টি জোগাতে আপনার দরকার অয়েল-ফ্রি ময়শ্চারাইজার। হায়ালুরনিক অ্যাসিড আর ভিটামিন ই দিয়ে সমৃদ্ধ এই ময়শ্চারাইজার ব্রণর প্রদাহ কমায়। সারা মুখে এই তেলতেলেভাব হীন এই জেলটি লাগিয়ে ভালোভাবে মাসাজ করে নিন।

 

ধাপ 2: প্রাইমার লাগান

ধাপ 6: পাউডার দিয়ে সেট করুন

আপনার মেকআপে পূর্ণতা দিতে প্রাইমার দরকার। আপনার ত্বক আর মেকআপের মাঝখানে একটি স্তর তৈরি করে প্রাইমার, পাশাপাশি রোমছিদ্র সংকুচিত করে এবং ত্বকের সেবাম উৎপাদন নিয়ন্ত্রণ করে তেলতেলেভাব কমায়। আমাদের পছন্দ হল ল্যাকমে অ্যাবসলিউট ব্লার পারফেক্ট মেকআপ প্রাইমার/ Lakmé Absolute Blur Perfect Makeup Primer. । এটি চটচটে নয়, মুখের ওপর সাদা পরতও তৈরি করে না। কপালে, গালে, নাকে আর চিবুকে প্রাইমার লাগিয়ে বাইরের দিকে ব্লেন্ড করে নিন।

 

ধাপ 3: কালার কারেক্ট করতে ভুলবেন না

ধাপ 6: পাউডার দিয়ে সেট করুন

আমাদের অভিজ্ঞতা বলে, মুখের কালার কারেকশন করা খুব কঠিন কাজ নয়। সত্যি বলতে, এই একটা ধাপেই ব্রণ লুকোনোর/ hide acne কাজটা চমৎকারভাবে হয়ে যায়। শুকোনোর পর ব্রণর জায়গাটা কালো বা গাঢ় বাদামি হয়ে যায়, তাই সেই দাগ ঢাকতে আপনার লাগবে কমলা কালার কারেক্টর। হাতের কাছে যদি কমলা কালার কারেক্টর না থাকে, তা হলে কমলা লিপস্টিক দিয়েও দিব্যি কাজ চলে যাবে। ছোট মেকআপ ব্রাশ লিপস্টিকে ঘষে নিন। ব্রাশে রং ধরলে তা হালকা করে ব্রণর দাগের ওপরে লাগালেই কাজ শেষ!

 

ধাপ 4: কনসিলার ব্যবহার করুন

ধাপ 6: পাউডার দিয়ে সেট করুন

কমলা কারেক্টর আপনার ব্রণর দাগগুলোকে ঢেকে দেয়, এবার বাড়তি কভারেজের জন্য কনসিলার লাগাতে হবে। মনে রাখবেন, কনসিলারের শেড যেন আপনার ত্বকের রঙের সঙ্গে মানানসই হয়। আমাদের পছন্দ ল্যাকমে অ্যাবসলিউট হোয়াইট ইনটেন্স কনসিলার স্টিক/ Lakmé Absolute White Intense Concealer Stick, এতে এসপিএফ 20 রয়েছে, পাশাপাশি ত্বকের যে কোনও দাগছোপ ঢেকে দিতেও এটি সিদ্ধহস্ত। ব্রণর ওপরে লাগিয়ে হালকা আঙুলের মাসাজে ত্বকের সঙ্গে ব্লেন্ড করে দিন। একদম ঘষবেন না। দাগ আর নতুন বেরোনো সক্রিয় ব্রণ থাকলে বেশি করে কনসিলার লাগাবেন

 

ধাপ 5: ম্যাট ফাউন্ডেশন ব্যবহার করুন

ধাপ 6: পাউডার দিয়ে সেট করুন

যাঁদের তেলতেলে ত্বক, তাঁরা ল্যাকমে নাইন টু ফাইভ প্রাইমার+ম্যাট পারফেক্ট কভার ফাউন্ডেশন/ Lakmé 9 To 5 Primer + Matte Perfect Cover Foundation ব্যবহার করতে পারেন। এতে মুখে একটা দারুণ ম্যাট ফিনিশ আসবে, অথচ চড়া দেখাবে না। প্রথমে মুখে আর গলায় ফাউন্ডেশন লাগান, তারপর বিউট স্পঞ্জ দিয়ে বাইরের দিকে ব্লেন্ড করুন। ভালো করে ড্যাব করে লাগাবেন, ঘষবেন না। তাতেই দারুণ এফেক্ট আসবে।

 

ধাপ 6: পাউডার দিয়ে সেট করুন

ধাপ 6: পাউডার দিয়ে সেট করুন

সবার শেষ (এবং সবচেয়ে জরুরি) ধাপ হল, বেস যাতে ঘষে নষ্ট হয়ে বা ফিকে হয়ে না যায়, অনেকক্ষণ পর্যন্ত ঠিক থাকে, সেটি দেখা। তার জন্য ল্যাকমে অ্যাবসলিউট হোয়াইট ইনটেন্স ওয়েট অ্যান্ড ড্রাই কমপ্যাক্ট/ Lakmé Absolute White Intense Wet & Dry Compact. দিয়ে মেকআপ সেট করে দিন। এসপিএফ-যুক্ত এই ফরমুলাটি ড্রাই বা ওয়েট ফর্মে ব্যবহার করা যায়, যেমনটা নামে বলা হয়েছে। বেশি কভারেজ পেতে স্পঞ্জ অ্যাপ্লিকেটরটি ভিজিয়ে নিয়ে মুখে চেপে ধরুন। ত্বকে পাউডার প্রেস করে নিলে মেকআপ দীর্ঘক্ষণ নষ্ট হবে না।

Manisha Dasgupta

Written by

Author at BeBeautiful.
1582 views

Shop This Story

Looking for something else