কতবার এমন হয়েছে বলুন তো, পরিপাটি করে সেজেগুজে বেরিয়েছেন, চোখে সানগ্লাস পরে স্টাইল আর রোদ থেকে চোখ বাঁচানো দুটোই হয়েছে, অথচ যেই সানগ্লাস খুললেন... ব্যস! সানগ্লাসের রিম বরাবর মুখের মেকআপ গলে ঘেঁটে একশা! এরকম পরিস্থিতিতে আমরা প্রায় প্রত্যেকেই কখনও না কখনও পড়েছি। আমি নিজেই যে কতবার পড়েছি, তার ঠিক নেই! অথচ সানগ্লাস বাদ দেওয়াও যাবে না, কারণ চড়া রোদের হাত থেকে চোখ বাঁচাতে সানগ্লাস অপরিহার্য! আর অন্যদিকে সানগ্লাস পরলেও বিপদ, গাল আর নাকের দু'পাশের ফাউন্ডেশনে বিশ্রী রেখা পড়ে যাওয়া আটকানো যাবে না তা হলে!

এরকম ক্ষেত্রে বাঁচার উপায় হিসেবে সানগ্লাসটাকেই বাদ দিয়ে দেন অনেকে! কিন্তু এমন সিদ্ধান্ত নেওয়ার আগে একবার আমাদের কথা শুনে নিন। আমরা আপনাকে দেব এমন কিছু টিপস যাতে সানগ্লাসের কারণে আর মেকআপ নষ্ট হবে না কোনও মতেই। কী সেই টিপস? রইল হদিশ!

 

প্রাইমার বাদ দেবেন না

প্রাইমার বাদ দেবেন না

সানগ্লাসের সঙ্গে ফাউন্ডেশন ঘষা লাগে, ফলে ফাউন্ডেশনের পরত চটে যায়। এটাই মুখে ফাউন্ডেশন ঘেঁটে যাওয়ার একমাত্র কারণ। এই সমস্যা এড়ানোর প্রথম ধাপ হল মুখে এক কোট প্রাইমার লাগিয়ে নেওয়া। নাকের দিকটায় বেশি নজর দিন, কারণ এই অঞ্চল থেকেই মূলত ফাউন্ডেশন ঘষে যায়।

বিবির পছন্দ: ল্যাকমে অ্যাবসলিউট আন্ডার কভার জেল ফেস প্রাইমার/ Lakme Absolute Under Cover Gel Face Primer

 

মেকআপ স্পঞ্জে একটু সেটিং স্প্রে ছিটিয়ে নিন

মেকআপ স্পঞ্জে একটু সেটিং স্প্রে ছিটিয়ে নিন

মুখে দীর্ঘ সময় ফাউন্ডেশন ধরে রাখার একটা দারুণ টিপ হল ভেজা স্পঞ্জ দিয়ে ফাউন্ডেশন লাগানো। তবে সানগ্লাসের ঘষা খেয়েও যাতে তা নষ্ট হয়ে না যায়, তার জন্য আর একটা কাজ করতে হবে আপনাকে। স্পঞ্জ ভেজানোর পর তাতে বেশ খানিকটা মেকআপ সেটিং স্প্রে ছিটিয়ে নিন, তারপর সেই স্পঞ্জ দিয়ে ফাউন্ডেশন লাগান। এতে ফাউন্ডেশন ত্বকে অনেক ভালোভাবে বসবে, সানগ্লাসের ঘষা লাগলেও উঠে যাবে না।

 

ম্যাট ফাউন্ডেশন লাগান

ম্যাট ফাউন্ডেশন লাগান

ফাউন্ডেশন অনেকক্ষণ ধরে রাখতে চাইলে ম্যাট ফিনিশ অনেক বেশি কার্যকর, এ কথা তো সকলেই জানেন! আসলে ম্যাট ফাউন্ডেশন অন্য ফাউন্ডেশনের চেয়ে একটু বেশি ঘন, তাই ত্বকে অনেক ভালোভাবে বসে। ফলে চট করে নষ্টও হয় না।

বিবি-র পছন্দ: ল্যাকমে নাইন টু ফাইভ প্রাইমার+ম্যাট পারফেক্ট কভার ফাউন্ডেশন/ Lakme 9 To 5 Primer + Matte Perfect Cover Foundation

 

মুখে বেকিং করুন

মুখে বেকিং করুন

চমকে যাবেন না, কেক বেক করার মতো কিছু করতে বলছি না। আসলে যাঁদের ত্বক খুব তেলতেলে, তাঁদের মুখে কয়েক ঘণ্টার বেশি ফাউন্ডেশন থাকে না। এই ব্যাপারটা আটকানোর জন্য মুখে বেকিং করতে হয়। তার জন্য মেকআপ স্পঞ্জে খানিকটা লুজ ট্রান্সলুসেন্ট পাউডার নিয়ে নাকের দু'পাশে থুপে থুপে লাগান। পাউডারটা ফুটে থাকবে। তিন চার মিনিট পাউডারটা ওভাবেই লাগিয়ে রাখুন, তারপর বড় ফাঁপানো ব্রাশ দিয়ে বাড়তি পাউডার ঝেড়ে ফেলে দিন। এর পর যেমন ফাউন্ডেশন লাগানোর তেমনি লাগান। এভাবে বেকিং করে নিলে ফাউন্ডেশন অনেকক্ষণ একভাবে থাকে, চশমা বা সানগ্লাসের ঘষা লেগেও নষ্ট হয় না।

বিবি-র পছন্দ: ল্যাকমে নাইন টু ফাইভ ন্যাচারাল ফিনিশিং পাউডার/ Lakme 9 to 5 Naturale Finishing Powder