লকডাউনের জীবন আমাদের অনেক কিছু শিখিয়ে দিয়েছে। বিশেষ করে রূপচর্চা সংক্রান্ত নানান কাজ আমরা নিজেরাই করে নিতে শিখে গেছি। এই যেমন চুলটা ট্রিম করে নেওয়া, বাড়িতেই ফেসিয়াল করে নেওয়ার মতো কাজগুলো করাতে আগে পার্লারে ছুটতে হত, এখন তা দিব্যি নিজে নিজেই করা যাচ্ছে! কিন্তু একটা জায়গায় এখনও পিছিয়ে রয়েছি আমরা। যতই চেষ্টা করি না কেন, কিছুতেই পার্লারের মতো নিখুঁত হচ্ছে না! ম্যানিকিওরের কথা বলছি! এই লকডাউনে হাতের ওপর দিয়ে এত ঝড়ঝাপটা গেছে যে নিয়মিত ম্যানিকিওর না করলে সামাল দেওয়া কঠিন। অথচ বাড়িতে করা ম্যানিকিওর মোটেই মনের মতো হচ্ছে না!

তবে আর চিন্তার দরকার নেই! বাড়িতেও যদি পার্লারের মতো নিখুঁত ম্যানিকিওর করতে চান, তা হলে আপনাকে এড়িয়ে চলতে হবে পাঁচটি অতি সাধারণ ভুল। দেখে নিন...

 

ভুল#01: ম্যানিকিওরের সরঞ্জাম পরিষ্কার না রাখা

ভুল#01: ম্যানিকিওরের সরঞ্জাম পরিষ্কার না রাখা

ম্যানিকিওর করার যন্ত্রপাতি যদি নিয়মিত পরিষ্কার না করেন, তা হলে লেগে থাকা ধুলোময়লা আর ব্যাকটেরিয়া নখের গভীরে ঢুকে গিয়ে সংক্রমণ বাধাবে। তাই ম্যানিকিওর করতে বসার আগেই সমস্ত যন্ত্রপাতি ডিসইনফেকট্যান্ট দিয়ে ধুয়ে পরিষ্কার করে নিন। এমন বাক্সে যন্ত্রপাতি রাখুন যেখানে আলোবাতাস খেলে। প্রতিবার ব্যবহারের আগে ও পরে এ সব যন্ত্র ধুয়েমুছে সাফ করে রাখুন।

 

ভুল#02: বেসকোট না পরা

ভুল#02: বেসকোট না পরা

তাড়াতাড়ি কাজ সারার জন্য আমরা অনেকেই বেস কোট পরি না। কিন্তু জানেন কি, আমাদের নখেও প্রাকৃতিক তেল তৈরি হয়? এই তেলের কারণে নখের ওপরে নেলপলিশ ভালো করে এঁটে বসতে পারে না, দ্রুত রঙের পালিশ উঠে যায়। বেস কোট পর থাকলে নখের ওপর একটা সুরক্ষার আস্তরণ থাকে, ফলে নখের চলটা ওঠে না বা নখ ভেঙে যায় না। বেস কোট আসলে নখের প্রাইমারের মতো কাজ করে, তাই কখনওই বেস কোট পরতে ভুলবেন না।

 

ভুল#03: সামনে পেছনে বাফিং

ভুল#03: সামনে পেছনে বাফিং

বাফ করার সময় নখে বাড়তি মসৃণভাব আনতে আমরা সামনে পেছনে ঘষতে থাকি। এর ফলে নখের গায়ে খুব সূক্ষ্ম ফাটল তৈরি হয় যা খালি চোখে দেখা যায় না। নেলপলিশ এই সূক্ষ্ম ফাটলগুলো ভরাট করে দেয় এবং এর ফলে নখ অসমান আর ভঙ্গুর দেখতে লাগে। তাই নখের বেস ঠিক রাখার জন্য ফাইলিং করুন একমুখী গতিতে বা বৃত্তাকারে। তা হলে নিখুঁত ফিনিশ পাবেন।

 

ভুল#04: কিউ-টিপ ব্যবহার

ভুল#04: কিউ-টিপ ব্যবহার

ম্যানিকিওরের ভুল শুধরে নেওয়ার জন্য কিউ-টিপ ব্যবহারের পরামর্শ দেন অনেকে। শুনতে কাজের মনে হলেও কিউ-টিপের সূক্ষ্ম তুলোর আঁশ নেলপলিশের সঙ্গে জড়িয়ে গিয়ে আপনার নিখুঁত ম্যানিকিওরের বারোটা বাজিয়ে দিতে পারে। তাই নখের চারপাশ পরিষ্কার করতে কিউ-টিপ নয়, পাতলা মেকআপ ব্রাশ ব্যবহার করুন।

 

ভুল #05: নখের ধার বরাবর পালিশ না লাগানো

ভুল #05: নখের ধার বরাবর পালিশ না লাগানো

নেলপলিশ পরার সময় মেয়েরা অনেক সময়ই নখের ধার বরাবর পালিশ লাগাতে ভুলে যান। এতে নেলপলিশ আর নখের মাঝে জল ঢুকে যেতে পারে, তাতে নেলপলিশ তাড়াতাড়ি উঠে যায়, নখও ভেঙে যায় সহজেই। তাই ম্যানিকিওর স্থায়ী করতে নখের ধার বরাবরও নেলপলিশ পরে নিতে ভুলবেন না।