দশ বছর সময়টা শুনে খুব একটা বেশি মনে না হলেও তফাতটা বোঝা যায় সাজগোজের দিকে তাকালে। বোঝা যায় কীভাবে এক যুগের মধ্যে পালটে গেছে কত কিছু। মেকআপের দুনিয়ায় সারাক্ষণ পরিবর্তন হতেই থাকে, বহু ভালো ট্রেন্ড হারিয়ে যায় অথবা হ্যালোউইন কস্টিউম হিসেবে ফিরে আসে। তাই এবার আমরা গত ছ' দশক জুড়ে কিছু সেরা মেকআপ ট্রেন্ড নিয়ে এসেছি যা আবার নতুন করে ফিরে এলে ভালো হয়।

 

'50-এর ক্লাসিক উইং

'50-এর ক্লাসিক উইং

ফোটো সৌজন্য: Pinterest

নরম বাদামিরঙের আইশ্যাডো দিয়ে ফক্স আই ট্রেন্ড আমাদের অনেকেরই পছন্দ। চোখের কোণে আলতো টান মানিয়ে যায় অধিকাংশ মেয়েকে। কিন্তু ক্লাসিক উইং আইলাইনারে একটা দারুণ গ্ল্যামারাস ব্যাপার আছে! মিশকালো আইলাইনার দিয়ে চোখের কোণে উইং এঁকে দিলে সবাইকেই দুর্দান্ত দেখায়। পাঁচের দশক থেকে যদি কোনও একটা ট্রেন্ড বেছে নিতে হয়, তবে তা এই চিরনতুন উইংড আইলাইনারই হবে!

 

'60-'70-এর কাট ক্রিজ

'60-'70-এর কাট ক্রিজ

ফোটো সৌজন্য: Aleenah Antonette Spencer

কাট-ক্রিজের স্টাইল আবার ফিরে এসেছে, কিন্তু ছয় আর সাতের প্যাস্টেল কাট-ক্রিজ ফিরে পেতে চাই আমরা। চোখের পাতায় বেবি পিঙ্ক, নীল আর সাদার ছোঁয়া একসময় ম্যাগাজিনের প্রচ্ছদে প্রায়ই দেখা যেত। হালকা রঙের ম্যাট আইশ্যাডোর জনপ্রিয়তা ছিল তুঙ্গে। টুইজি, ব্রিজিট বার্ডট সহ হলিউ আর ফ্যাশন ইন্ডাস্ট্রির সব আইকনিক ব্যক্তিত্ব টানা দু' দশক ধরে এই লুকে সেজে উঠেছেন। ওয়াইটুকে-র সময় থেকে প্যাস্টেল শেড ফিরে এলেও এবার প্যাস্টেল কাট-ক্রিজ ফিরিয়ে আনার পালা। নাটকীয় চোখের পল্লবের সঙ্গে তাল মিলিয়ে এই লুকটি সত্যিই অপ্রতিরোধ্য।

 

'80-এর সাহসী রং

'80-এর সাহসী রং

ফোটো সৌজন্য: Pinterest

সৌন্দর্যের জগতে সবচেয়ে সাড়া লাগানো সময়টা সম্ভবত আটের দশকে এসেছিল। তখন নিয়ন রঙের রাজত্ব। চড়া রঙের দিনকাল। ঝলমলে আইশ্যাডো, গাঢ় ব্লাশ সব মিলিয়ে আটের দশক ছিল রঙের সময়। সাম্প্রতিককালে যখন ন্যুড মেকআপ জনপ্রিয় হয়ে উঠেছে, আমরা ফিরিয়ে আনতে চাই রং দিয়ে এক্সপেরিমেন্ট করার, ঝুঁকি নেওয়ার সাহস। তাই চোখ ধাঁধানো ব্লাশ, সাহসী আইশ্যাডো আর উজ্জ্বল লিপস্টিকের জন্য আটের দশকের স্টাইলটাই আমাদের পছন্দের।

 

'90-এর বাদামি লিপস্টিক

'90-এর বাদামি লিপস্টিক

ফোটো সৌজন্য: Pinterest

ঝলমলে আটের দশকের পর নয়ের দশক জুড়ে শুধুই মিনিমালিজম। মেকআপ লুক অনেক চাপা, সুসংহত হয়ে গেল, চড়া গ্ল্যামারাস লুক বরাদ্দ রইল শুধু রেড কার্পেট ইভেন্টের জন্য। কিন্তু নয়ের দশকের যে বিষয়টা বিউটি ইন্ডাস্ট্রিতে সাড়া ফেলেছিল, তা হল ব্রাউন লিপস্টিক। মডেল এবং অভিনেত্রীরা প্রায় সারাক্ষণই বাদামিরঙা লিপস্টিক পরা শুরু করলেন এবং আভিজাত্যে একে অপরকে টেক্কা দিতে লাগলেন। তাই আমরাও চাই নয়ের দশকের বাদামি ঠোঁট ফিরিয়ে আনতে। ওমব্রে বা মেটালিক ঝিলিক দেওয়া বাদামি নয়, সহজ সাদামাটা বাদামি ঠোঁট। রেচেল গ্রিনের উন্মাদনার শরিক হওয়ার এর চেয়ে ভালো উপায় আর কী আছে?

 

2010-এর ঘন ভুরু

2010-এর ঘন ভুরু

ফোটো সৌজন্য: Cara Delevingne

2010 মানেই ঘন মোটা ভুরু। দু' দশক জুড়ে ফিনফিনে ওভারপ্লাকড ভুরুর পর কারা ডেলভিংনের হাত ধরে ফিরে এল ঘন ভুরুর ট্রেন্ড এবং তা একলহমায় ছবিটাই পালটে দিল। কিছুদিনের মধ্যেই সকলেই মোটা ভুরু রাখতে শুরু করলেন। ঘন স্বাভাবিক ভুরু মুখে একটা তারুণ্যের ছোঁয়া এনে দেয়, আর তাই আমরাও অপেক্ষা করছি এই ট্রেন্ডটির ফিরে আসার। পালকের মতো, অযত্নলালিত ভুরু এই মুহূর্তে রাজত্ব করছে, ফলে খুব শিগগির ঘন ভুরুর দিনও ফিরে আসবে, এমন আশা করাই যায়।