শুধু দু' কোট মাস্কারা! চোখের পল্লব নিমেষে দীঘল সুন্দর করে তুলতে জুড়ি নেই এই বস্তুটির। চোখের নাটকীয়তা বাড়িয়ে তুলতে, চাহনি আরও মোহময় করে তুলতে মাস্কারা সত্যিই অপরিহার্য! শুধু এটুকুর জন্যই বারবার মাস্কারা পরার ইচ্ছে হয়, তাই না?

কিন্তু মাস্কারা পরার একটা উলটো দিকও রয়েছে... সেটা হল পরতে গিয়ে বাড়াবাড়ি করে ফেলা আর সেই বাড়তি মাস্কারা চোখের পল্লবে ডেলা পাকিয়ে থাকা! সুন্দর করে মাস্কারা পরা চোখ যতটা আকর্ষণীয়, ডেলা পাকানো মাস্কারা ততটাই অস্বস্তির কারণ! তাই মাস্কারা পরার সময় সঠিক ব্যাল্যান্স বজায় রাখাটা জরুরি। খুব অল্প লাগালে যেমন কাজ হবে না, তেমনি একগাদা লাগিয়ে ফেললেও চোখের সাজ পুরো ঘেঁটে নষ্ট হয়ে যেতে পারে। তা হলে ঠিক কীভাবে মাস্কারা পরবেন, নিশ্চয়ই জানতে চান? নিজেই পড়ে নিন!

 

টিপ #01: একাধিক কোট লাগাবেন না

টিপ #01: একাধিক কোট লাগাবেন না

মাস্কারা পরার প্রাথমিক নিয়ম এটাই! চোখের পল্লব ঘন করতে পাঁচ ছ'কোট মাস্কারা পরতে যাবেন না! যত ঘন করে মাস্কারা পরবেন, চোখের পাতায় মাস্কারা ততই ডেলা পাকিয়ে যাবে। বেছে নিন ল্যাকমে আইকনিক কার্লিং মাস্কারা -ব্ল্যাক/ Lakmé Eyeconic Curling Mascara - Black, মাত্র দু' থেকে তিন কোট লাগালেই আকর্ষণীয় হয়ে উঠবে চোখের পল্লব।

 

টিপ #02: ব্রাশ থেকে বাড়তি মাস্কারা মুছে নিন

টিপ #02: ব্রাশ থেকে বাড়তি মাস্কারা মুছে নিন

চোখের পাতায় মাস্কারা ডেলা পাকিয়ে থাকার সবচেয়ে বড় কারণ হল মাস্কারার ওয়ান্ডে অর্থাৎ ব্রাশে বাড়তি মাস্কারা লেগে থাকা। ফলে মাস্কারা পরা হয়ে গেলে ব্রাশ টিউবে ঢোকানোর আগে পাতলা কাপড় বা কাগজের ন্যাপকিনে মুছে নিন। ব্রাশে যত কম প্রডাক্ট লেগে থাকবে, মাস্কারা পরাও ততটাই সহজ হবে আপনার কাছে।

 

টিপ #03: প্রতি তিন মাস অন্তর মাস্কারা পালটে ফেলুন

টিপ #03: প্রতি তিন মাস অন্তর মাস্কারা পালটে ফেলুন

আপনার মেকআপের যাবতীয় সরঞ্জামের মধ্যে মাস্কারাই একমাত্র প্রডাক্ট যা তিন মাসের বেশি টেকে না। তিন মাস পর মাস্কারা শুকিয়ে যেতে শুরু করে, ফলে আরও বেশি ডেলা পাকিয়ে যায়। তা ছাড়া টিউবে ব্যাকটেরিয়াও জন্মাতে থাকে, ফলে সমস্যা আরও বাড়ে। তাই তিন মাস হয়ে গেলে পুরনো মাস্কারা ফেলে দিন।

 

টিপ #04: মাস্কারা রাখুন মাঝারি তাপমাত্রায়

টিপ #04: মাস্কারা রাখুন মাঝারি তাপমাত্রায়

মাস্কারা গরমে রাখলে তা দ্রুত নষ্ট হয়ে যায়। ওয়াটারপ্রুফ মাস্কারা ফ্রিজে রাখা যায়। সাধারণ মাস্কারা রাখুন ঠান্ডা আর শুকনো জায়গায় যেখানে সরাসরি রোদ আসে না।

 

টিপ #05: মাস্কারা টিউবের ঢাকনা এয়ারটাইট রাখুন

টিপ #05: মাস্কারা টিউবের ঢাকনা এয়ারটাইট রাখুন

ডেলা পাকানো মাস্কারা থেকে বাঁচার আর একটা উপায় হল ব্যবহারের পর টিউবের ঢাকনা শক্ত করে বন্ধ করা। ঢাকনা আলগা থাকলে মাস্কারার টিউবে জীবাণু সহ নানান ব্যাকটেরিয়া বাসা বাঁধে, ফলে মাস্কারা ডেলা পাকিয়ে যায়, চোখের পাতাতেও জমে থাকে।