চোখের সৌন্দর্য নিমেষে বাড়িয়ে তুলতে জুড়ি নেই মাস্কারার। সে জন্যই বেশিরভাগ সেলিব্রিটি অন্য মেকআপ বাদ দিলেও দু' কোট মাস্কারা অন্তত চোখের পল্লবে না লাগিয়ে বাড়ি থেকে বেরোন না। নো-মেকআপ লুক সুন্দর করে ফুটিয়ে তুলতেও আদর্শ সঙ্গী হল মাস্কারা। তবে প্রতিদিন মাস্কারা পরাটা আবার চোখের স্পর্শকাতর পল্লবের জন্য বেশ ক্ষতিকর হয়ে দাঁড়াতে পারে। অর্থাৎ আইল্যাশ আরও গাঢ়, আরও সুন্দর করে তুলতে গিয়ে আসলে আপনি হয়তো তার ক্ষতিই করে বসছেন।

তবে তার জন্য মাস্কারা পরা বন্ধ করে দেওয়ার দরকার নেই। রোজ মাস্কারা পরলেও আইল্যাশ যাতে সুস্থ আর ঘন থাকে, তার জন্য কিছু টিপস নিয়ে হাজির হয়েছি আমরা।

 

01. চোখের পল্লব আর্দ্র রাখুন

01. চোখের পল্লব আর্দ্র রাখুন

হ্যাঁ, আপনার মুখের মতো চোখের পল্লবেরও দরকার ময়শ্চারাইজার। তবে বডি লোশন বা মুখে মাখার ময়শ্চারাইজার চোখের পাতায় লাগাবেন না। নারকেল তেল, ক্যাস্টর অয়েল বা ভেসলিন পেট্রোলিয়াম জেলি/ Vaseline Petroleum Jelly. ব্যবহার করুন এ কাজে। তাতে চোখের পল্লবের ওপর একটি সুরক্ষার আস্তরণ তৈরি হবে এবং অতিরিক্ত মাস্কারা ব্যবহারজনিত ক্ষতি থেকে পল্লব সুরক্ষিত থাকবে।

 

02. সঠিক মাস্কারা বেছে নিন

02. সঠিক মাস্কারা বেছে নিন

দোকানে নানাধরনের মাস্কারা পাওয়া যায়। কেনার সময় পরিচিত নামী ব্র্যান্ডের মাস্কারাই কিনবেন। চোখে যাতে কোনও সাইড এফেক্ট বা প্রতিক্রিয়া না হয়, তার জন্য অপথ্যালমোলজিকাল উপায়ে পরীক্ষিত মাস্কারা কেনা সবচেয়ে ভালো। ল্যাকমে অ্যাবসলিউট ফ্লাটার সিক্রেটস ড্রামাটিক আইজ মাস্কারা/ Lakmé Absolute Flutter Secrets Dramatic Eyes Mascara অপথ্যালমোলিজকাল উপায়ে পরীক্ষিত। তা ছাড়া এটি স্মাজ-ফ্রি এবং ওয়াটারপ্রুফ। ফলে রোজকার ব্যবহারের পক্ষে একদম ঠিকঠাক।

 

03. এক্সপায়ারি ডেট দেখে নিন

03. এক্সপায়ারি ডেট দেখে নিন

অন্য মেকআপের তুলনায় মাস্কারা নষ্ট হয়ে যায় তাড়াতাড়ি। যেহেতু মাস্কারার ব্রাশটি চোখে লাগানো হয়, তাই প্রতি ছ'মাস অন্তর মাস্কারা বদলে ফেলা জরুরি। চোখে পরার আগে মাস্কারাটির মেয়াদের তারিখ দেখে নিন, তাতে চোখ আর চোখের পল্লব, দুইই ভালো থাকবে।

 

04. মাস্কারা তুলবেন কোমল হাতে

04. মাস্কারা তুলবেন কোমল হাতে

চোখের পল্লব থেকে মাস্কারা, বিশেষ করে ওয়াটারপ্রুফ মাস্কারা তোলা বেশ কঠিন। আইল্যাশের যাতে ক্ষতি না হয়, তার জন্য ভীষণ সাবধানে আর কোমল হাতে কাজ করতে হয়। ওয়াটারপ্রুফ মেকআপ তথা মাস্কারা তুলতে খুব ভালো কাজ করে মিসেলার ওয়াটার। সিম্পল কাইন্ড টু স্কিন মিসেলার ক্লেনজিং ওয়াটার/ Simple Kind To Skin Micellar Cleansing Water খুবই কোমল এবং এর কার্যকরী ফর্মুলা ত্বকে কোনও জ্বালাভাব তৈরি করে না। এই রিমুভারটি ব্যবহারের সময় তুলোর প্যাড ঘষার দরকার নেই। কটন প্যাডে খানিকটা মিসেলার ওয়াটার নিয়ে বন্ধ চোখের পাতার ওপরে কয়েক সেকেন্ড হালকা চেপে ধরে রাখুন, তারপর বাইরের দিকে টেনে মুছে নিন।

 

05. চোখ কচলাবেন না

05. চোখ কচলাবেন না

দিনের শেষে চোখ ক্লান্ত হয়ে পড়ে, তখন ইচ্ছে করে চোখ কচলাতে। কিন্তু সেটা একদমই করা চলবে না। কারণ তাতে চোখের পল্লবের তো ক্ষতি হয়ই, উপরন্তু এর ফলে চোখের নিচের অংশে বলিরেখা বা সূক্ষ্মরেখা দেখা দিতে পারে।