বলুন তো, কোন মেকআপ প্রডাক্টটা বারবার কিনেও কিছুতেই আশ মিটতে চায় না? যে কোনও মেয়েকে জিজ্ঞেস করলেই উত্তরটা পেয়ে যাবেন! লিপস্টিকের কথাই বলছি! আমাদের প্রত্যেকের ভাঁড়ারেই ন্যুড থেকে গোলাপি, কমলা থেকে লাল, এমন হাজারো লিপস্টিকের শেড রয়েছে, এমনকী একই শেডও হয়তো খুঁজে পেয়ে যাবেন গোটাকয়েক!

লিপস্টিকের সঙ্গে আমাদের মেয়েদের সম্পর্কটা ঠিক এতটাই কাছের! একটা দিন লিপস্টিক না পরে থাকা মানেই যেন দুঃস্বপ্নের মতো! আসলে এক নিমেষে মুখ ঝলমলে উজ্জ্বল করে তুলতে জুড়ি নেই লিপস্টিকের। কিন্তু জানেন কি, লিপস্টিক পরতে গিয়ে এমন কিছু ভুল আমরা হামেশাই করি, যার জন্য মুখ বয়স্ক দেখায়? লিপস্টিক পরার তেমনই কিছু সাধারণ ভুলের কথা আপনাদের জানিয়ে দিচ্ছি আমরা, এ সব ভুল আপনিও করেন কিনা দেখুন আর শুধরে নিন ঝটপট!

 

শুকনো চামড়া ওঠা ঠোঁটে লিপস্টিক লাগানো

শুকনো চামড়া ওঠা ঠোঁটে লিপস্টিক লাগানো

সমস্ত সৌন্দর্য আর আকর্ষণ মাটি করে দিতে হলে শুকনো, চামড়া ওঠা ঠোঁটে লিপস্টিক পরাই যথেষ্ট! শুকনো ঠোঁটে লিপস্টিক পরলে ঠোঁটের খাঁজে খাঁজে আর কোনায় রং জমে থাকে, ফলে মুখ বয়সের তুলনায় বেশি পরিণত দেখায়। ঠোঁটে শুকনো চামড়ার অবশেষ বা মৃত কোষ জমে যাওয়া ঠেকাতে নিয়মিত কোমলভাবে এক্সফোলিয়েট করুন। হালকা বাফ করলেই ঠোঁটের সমস্ত মরা চামড়া উঠে গিয়ে ঠোঁট নরম, পুরন্ত দেখাবে।

 

ভুল ফরমুলার লিপস্টিক বাছাই

ভুল ফরমুলার লিপস্টিক বাছাই

লিপস্টিকের রং দীর্ঘ সময় ধরে রাখতে কোন মেয়ে না চান? ফলে লং-ওয়্যার লিপস্টিক দিনে দিনে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। কিন্তু লং-ওয়্যারের জোয়ারে গা ভাসানোর আগে মনে রাখবেন, এই ধরনের লিপস্টিকের ফরমুলা কিন্তু সুপার ম্যাট, ফলে পরিণত ত্বকে লং-ওয়্যার লিপস্টিক প্রচণ্ড শুকনো লাগতে পারে। আমাদের পরামর্শ যদি শোনেন, লং-ওয়্যারের বদলে ভেলভেট বা ক্রিম ফিনিশের লিপস্টিক বেছে নিন। এ সব ফরমুলা ম্যাটের মতো অতক্ষণ স্থায়ী হবে না বটে, কিন্তু আপনাকে দেখাবে তরতাজা আর তারুণ্যে উজ্জ্বল!

 

প্রাইমার না লাগানো

প্রাইমার না লাগানো

লিপস্টিক ঘেঁটে গেলে, ঠোঁটের কোনায় রং ধেবড়ে গেলে বিচ্ছিরি লাগে! তা ঠেকাতে হলে আপনার দরকার লিপ প্রাইমার। ঠোঁটের কোনায় লিপস্টিকের রং জমে যাওয়া আটকায় লিপ প্রাইমার। আসলে পরিণত ত্বকে ঠোঁটের ধার বরাবর লিপস্টিকের রং হালকা হয়ে যাওয়ার বা ধেবড়ে যাওয়ার প্রবণতা থাকে। লিপ প্রাইমার লাগানো থাকলে লিপস্টিকের রং স্মাজ করে না।

 

খুব গাঢ় আর উজ্জ্বল শেডের লিপস্টিক পরা

খুব গাঢ় আর উজ্জ্বল শেডের লিপস্টিক পরা

উজ্জ্বল, গাঢ় রঙের লিপস্টিক পরতে ভীষণ ভালোবাসেন জানি, কিন্তু বিশেষজ্ঞেরা বলছেন বয়স বাড়ার সঙ্গে সঙ্গে লিপস্টিকের রং বাছাইয়ের ব্যাপারে একটু সতর্ক হওয়া দরকার! কারণ বয়স যত বাড়ে, আমাদের ঠোঁটও ততই পাতলা হতে শুরু করে, এবং গাঢ় শেডের রং পরলে ঠোঁট আরও পাতলা দেখায়। হালকা, ন্যাচারাল শেডের লিপস্টিক বেছে নিন। পরতে পারেন কোরাল, ন্যুড বা গোলাপির নানা শেড, তাতে ঠোঁট তরুণ আর পুরন্ত দেখাবে। তা ছাড়া মুখের চারপাশে সূক্ষ্ম রেখা বা অন্য কোনও খুঁত থাকলেও গাঢ়, উজ্জ্বল শেড এড়িয়ে চলুন কারণ তাতে খুঁতগুলোর দিকে বেশি করে চোখ যাবে আর আপনাকে বয়স্ক দেখাবে।

ছবি সৌজন্য: পিন্টারেস্ট