শীতের দিনে শুকনো ম্যাট লিপস্টিক সুন্দরভাবে পরতেও কিছু সিরিয়াস মেকআপ কৌশল জানার দরকার হয়! কারণ যতই পরতের পর পরত লিপবাম মাখুন না কেন, কয়েক ঘণ্টার মধ্যেই ঠোঁট শুকনো হয়ে ফের চামড়া উঠতে থাকে। তাতে দেখতে যে শুধু খারাপ লাগে তাই নয়, অস্বস্তি আর বিরক্তিও লাগে যথেষ্টই!

তবে চিন্তার কারণ নেই, ঠোঁটের যত্নের ঠিকঠাক নিয়মকানুন মানলেই এ সমস্যা কাটিয়ে উঠতে পারবেন আপনি। ঠোঁট থাকবে নরম, কোমল আর সুন্দর, প্রিয় ম্যাট লিপস্টিক পরা নিয়েও কোনও আপোস করতে হবে না! দারুণ না ব্যাপারটা? তা হলে পড়তে থাকুন আর জেনে নিন কীভাবে এই শীতেও ম্যাট লিপস্টিক পরে রঙিন করে তুলবেন আপনার ওষ্ঠাধর!

 

01. শুরুতেই এক্সফোলিয়েট করে নিন

01. শুরুতেই এক্সফোলিয়েট করে নিন

শীতের দিনে ঠোঁট ভীষণ শুকনো হয়ে চামড়া উঠতে থাকে। এর ওপর ম্যাট লিপস্টিক পরলে সমস্যা আরও বেড়ে যায়। তাই ঠোঁটের শুকনো চামড়া তুলে ফেলে ভেতরের কোমল নরম ত্বক বের করে আনার জন্য ঠোঁট এক্সফোলিয়েট করতে ভুলবেন না!

 

02. হাতের কাছে রাখুন লিপবাম

02. হাতের কাছে রাখুন লিপবাম

মরশুম যেমনই হোক, ঠোঁট শুকিয়ে যাওয়া এড়াতে হলে লিকুইড লিপস্টিকের নিচে হাইড্রেটিং লিপবাম লাগানো খুব জরুরি। ঠোঁট এক্সফোলিয়েট করার পর অল্প একটু ল্যাকমে লিপ লাভ জেলাটো চ্যাপস্টিক/ Lakme Lip Love Gelato Chapstick ওপরের আর নিচের ঠোঁটে লাগিয়ে নিন। টানা 22 ঘণ্টা ঠোঁট আর্দ্র রাখে এই লিপবাম। তা ছাড়া এতে রয়েছে এসপিএফ 15 যা রোদ থেকেও সুরক্ষা জোগায়।

 

03. ট্রাই করে দেখুন লিপ মাস্ক

03. ট্রাই করে দেখুন লিপ মাস্ক

আপনার ঠোঁট কি অত্যন্ত বেশি শুকনো আর ফাটা? তা হলে শুধু লিপবাম ব্যবহার করলে আপনার সমস্যা নাও মিটতে পারে। বরং ঠোঁটে বাড়তি পুষ্টি জোগাতে লিপ মাস্ক ব্যবহার করুন। লিপ মাস্কে নিবিড় ময়শ্চারাইজিং ও কন্ডিশনিংয়ের গুণ রয়েছে যা নিমেষে ঠোঁট আর্দ্র আর কোমল করে তোলে। ডার্মালজিকা এজ স্মার্ট রিনিউয়াল লিপ কমপ্লেক্স/ Dermalogica Age Smart Renewal Lip Complex এ ব্যাপারে অত্যন্ত কাজের। অ্যাভোকাডো অয়েল, শিয়া বাটার, কোকো বাটার আর ভিটামিন ই সমৃদ্ধ এই লিপ মাস্কটি শুকনো আর ফাটা ঠোঁট সারিয়ে তোলে। দিনে দু'বার ব্যবহার করুন আর দেখুন কীভাবে ঠোঁট তুলতুলে কোমল হয়ে ওঠে আর আপনিও ম্যাট লিপস্টিক পরে ফেলতে পারেন স্বচ্ছন্দেই!

 

04. হাইড্রেটিং উপাদানযুক্ত লিপস্টিক পরুন

04. হাইড্রেটিং উপাদানযুক্ত লিপস্টিক পরুন

এটা শেষ পয়েন্ট হলেও ভীষণ জরুরি। এমন লিপস্টিক পরুন যা ঠোঁট আর্দ্র রাখতে সাহায্য করে। ম্যাট ফিনিশ হলেও এই লিপস্টিক ঠোঁট শুকনো হতে দেয় না। ল্যাকমে অ্যাবসলিউট ম্যাট আল্টিমেট লিপ কালার উইথ আর্গান অয়েল/ Lakme Absolute Matte Ultimate Lip Color with Argan Oil পাওয়া যায় 12টি আকর্ষণীয় শেডে যা ভারতীয় ত্বকের পক্ষে আদর্শ। আর্গান অয়েলে ভরপুর হওয়ায় এই লিপস্টিক ঠোঁট রাখে কোমল আর আর্দ্রতায় ভরপুর!

মূল ফোটো সৌজন্য: @shraddhakapoor