শীতকাল মানেই শুষ্ক ত্বক আর ফাটা ঠোঁট। তাই খুব স্বাভাবিকভাবেই আপনাকে এমন শীতকালীন মেকআপ বেছে নিতে হবে, যাতে দিনের শেষে তা ছোপছোপ বা কৃত্রিম না দেখায়। আপনার মেকআপ যাতে নিশ্চিতভাবে শীতকালের পক্ষে উপযুক্ত হয়, তার জন্য সেরা উপায় হল নিজের হাতে লিপস্টিক আর ফাউন্ডেশনের টেক্সচার যাচাই করে নেওয়া যাতে তা শীতকালীন ত্বকের রুক্ষতা ও শুষ্কতার মোকাবিলা করতে পারে।

আসুন দেখা যাক, কী ধরনের লিপস্টিক টেক্সচার শীতের মরশুমে সবচেয়ে উপযোগী আর কীভাবেই বা তা ব্যবহার করবেন ...

ম্যাট লিপস্টিক
গ্লসি লিপস্টিক
স্যাটিন  লিপস্টিক

ম্যাট লিপস্টিক
 

ম্যাট লিপস্টিক

ম্যাট লিপস্টিক আমাদের যতই মনের মতো হোক না কেন, লাগানোর পরে তা ঠোঁট শুকিয়ে দিতে পারে। সুতরাং ম্যাট লিপস্টিক (বিশেষ করে লিকুইড ম্যাট ) ব্যবহার করতে চাইলে আগে আপনাকে অতি অবশ্যই কিছু জরুরি  ব্যবস্থা নিতে হবে, যাতে ঠোঁট বেশি ফেটে বা কুঁচকে না যায়।


লিকুইড ম্যাট লিপস্টিক ব্যবহার করতে গেলে এই সাধারণ ধাপগুলো মনে রাখা জরুরি: প্রথমে ঠোঁটে ভেসলিন পেট্রোলিয়াম জেলি লাগিয়ে নিন, তাতে ঠোঁট আর্দ্র থাকবে। ব্রাশ ব্যবহার করে ঠোঁট এক্সফোলিয়েট করুন, এরপর লাগান লিপ বাম। তারপর লাগান ল্যাকমে অ্যাবসোলিউট ম্যাট মেল্ট লিকুইড লিপ কালার। তার উপরে প্রলেপ দিন প্রাইমারের, যাতে ঠোঁটের প্রসাধন দীর্ঘস্থায়ী হয় আর সবশেষে ঠোঁটের পুরন্ত ভাব আনতে ব্যবহার করুন কোনও হাইলাইটার।

গ্লসি লিপস্টিক
 

গ্লসি লিপস্টিক

আপনি যদি ভেবে থাকেন যে গ্লসি লিপস্টিক সেই নয়ের দশকের, তা হলে ভুল করছেন।  যে  সব মেয়ে তাঁদের ঠোঁট পুরন্ত আর সরস দেখাতে চান, তাঁরা কিন্তু ম্যাটের বদলে গ্লসি লিপস্টিকই বেছে নেবেন। গ্লসি লিপস্টিক খুব বেশি চকচকে বলে বেশিরভাগ শীতের রং যেমন বেরি আর ব্রাউনের শেডে চমৎকার খোলে। এছাড়া গ্লসি লিপস্টিক নানা রঙে পাওয়া যায়, যা আপনি সরাসরি ব্যবহার করতে পারেন অথবা দীর্ঘস্থায়ী ঠোঁটের রং পাওয়ার জন্য অন্য যে কোনও ম্যাট লিপস্টিকের উপরেও ব্যবহার করতে পারেন।

আমরা আপনাকে বেছে নিন ল্যাকমে অ্যাবসোলিউট  আরগান অয়েল লিপ কালার্স বেছে নেওয়ার পরামর্শ দেব। এটি আরগান অয়েলের গুণে ভরপুর। আরগান অয়েল আপনার ঠোঁটের আর্দ্রতা বজায় রাখে আর এটির গ্লসি টেক্সচার আপনাকে শীতের মরশুমে দেয় পুরন্ত সরস ঠোঁট | যদি গাঢ় এবং  শীতের মরশুমের উপযুক্ত কোনও শেড বেছে নেন, তা হলে দেখবেন আপনার ঠোঁট শীতের মোকাবিলা করতে একেবারে তৈরি!      

স্যাটিন লিপস্টিক
 

স্যাটিন লিপস্টিক

স্যাটিন লিপস্টিক টেক্সচার হল সবচেয়ে সাধারণ আর চেনা টেক্সচার আর আমাদের মতে যে এই টেক্সচার শীতকালের জন্য সেরা। স্যাটিন লিপস্টিকে একটা ক্রিমের মতো ভাব আছে, যা শীতকালের পক্ষে ঠিকঠাক। এই ধরনের লিপস্টিক ব্যবহার করলে ঠোঁটে একটা হালকা সুন্দর রঙের আভাস থাকে ঠিক টিন্টেড বামের মতোই, যা এই মরশুমের পক্ষে আদর্শ। আমাদের মতে শীতকালে ঠোঁটের রঙের সম্ভার হিসেবে ল্যাকমে এনরিচ স্যাটিন লিপ কালার রেঞ্জ সবচেয়ে সেরা।

পুনশ্চ: এগুলির জন্য অবশ্য নিয়মিত টাচআপ দরকার, কারণ দীর্ঘ সময়ের জন্য এগুলি কার্যকরী নয়।