মুখ আর গলা তো নিয়ম করে পরিষ্কার আর এক্সফোলিয়েট করেন, অথচ প্রতিবারই বাদ পড়ে যায় পিঠ? এ প্রশ্নের উত্তরে অনেকেই বলবেন, আসলে পিঠে ঠিকমতো হাত পৌঁছোয় না বলেই পরিষ্কার করা হয় না! কিন্তু বিশ্বাস করুন, এটা যথেষ্ট যুক্তিসঙ্গত কারণ নয়! আসলে একমাত্র ব্যাকলেস ড্রেস পরার সময়টুকু ছাড়া পিঠের ব্যাপারে আমরা মোটেই তেমন মাথা ঘামাই না। অথবা পিঠে যদি কখনও ফোঁড়া বা ব্রণ বেরোয়, সেই সময়টুকু একটু যত্ন পায় পিঠ। কিন্তু সত্যি বলতে পিঠের এক্সফোলিয়েশনের দিকে নজর দেওয়া খুবই জরুরি এবং সাপ্তাহিক ত্বক পরিচর্যার রুটিনে পিঠের জন্য আলাদা করে সময় দেওয়া দরকার! জানতে চান, কেন? পাঁচটা কারণ আপনাকে বলছি আমরা!

পিঠ নিয়মিত পরিষ্কার আর এক্সফোলিয়েট না করাটা যে অন্যতম বড় ভুল, আর কেন স্নানের সময় অবশ্যই পিঠ এক্সফোলিয়েট করা দরকার, তার পাঁচটি কারণ রইল আপনাদের অবগতির জন্য!

 

1. নিয়ন্ত্রণে রাখুন পিঠের ব্রণ

1. নিয়ন্ত্রণে রাখুন পিঠের ব্রণ

শ্যাম্পু, কন্ডিশনার, সিরাম, হেয়ার স্প্রে-র মতো চুলের পরিচর্যার নানা সরঞ্জাম ব্যবহারের সময় তা গড়িয়ে পিঠে পড়ে। ফলে পিঠের রোমছিদ্র বন্ধ হয়ে গিয়ে ব্রণ বেরোতে পারে। তা ছাড়া জমে থাকা ঘাম, খুসকির মতো নানা কারণেও পিঠে ব্রণ বেরোয়। রোমছিদ্রের মুখ খুলে দেওয়ার জন্য পিঠ এক্সফোলিয়েট করুন, পিঠ রাখুন ব্রণমুক্ত!

 

2. তুলে ফেলুন মৃত কোষ

2. তুলে ফেলুন মৃত কোষ

মুখ ও বাহুমূলের মতো পিঠের ত্বকও কালো হয়ে যেতে পারে এবং মৃত কোষ জমা হতে হতে এই অংশের ত্বক অমসৃণ ও নিষ্প্রাণ হয়ে যায়। পিঠের ত্বক মসৃণ আর উজ্জ্বল রাখতে সপ্তাহে একদিন বডি স্ক্রাব দিয়ে পিঠ এক্সফোলিয়েট করুন।

 

3. দূরে থাক র‍্যাশ আর চুলকানি

3. দূরে থাক র‍্যাশ আর চুলকানি

পিঠ শরীরের এমন একটা অংশ যাতে অনেক ঘাম জমে। শারীরিক কসরত, উদ্বেগ বা মানসিক চাপ এবং গরমের মতো (আসন্ন গ্রীষ্মের জন্য প্রস্তুত হোন এখন থেকেই) নানা কারণে পিঠে ঘাম জমে ও তা থেকে র‍্যাশ, প্রদাহ ও লালচেভাব দেখা দিতে পারে। পিঠের ঘাম ধুয়ে ফেলে স্ক্রাব দিয়ে পিঠ ঘষে নিন। তাতে সারা বছর পিঠ থাকবে ঝকঝকে পরিষ্কার।

 

4. দাগছোপ আর খসখসেভাব কমান

4. দাগছোপ আর খসখসেভাব কমান

ব্যাকলেস পোশাক পরার ভীষণ ইচ্ছে, অথচ পিঠে প্রচুর দাগছোপ আর চামড়াটাও কেমন খসখসে। নিয়মিত পিঠের ত্বক এক্সফোলিয়েট করলে চামড়া ফিরে পাবে তার মসৃণতা আর নরমভাব, দাগছোপও থাকবে না মোটেই!

 

5. এড়িয়ে চলুন ত্বকের সংক্রমণ

5. এড়িয়ে চলুন ত্বকের সংক্রমণ

পিঠ চুলকোনো মানে কিন্তু ছত্রাক, ব্যাকটেরিয়া ও অন্যান্য ত্বকের সংক্রমণের লক্ষণ। পিঠে ওয়্যাক্সিং করলে বা সারাক্ষণ পিঠে পোশাকের ঘষা লেগেও একধরনের ইনফেকশন হয় যার নাম ফলিকিউলাইটিস। এই সংক্রমণটি দেখতে ব্রণর মতো, কিন্তু এটি ব্রণ নয়, বরং তার চেয়েও খারাপ (কারণ এতে ব্যথা থাকে)। নিয়মিত পিঠ এক্সফোলিয়েট করলে এ সব বিরক্তিকর সংক্রমণ এড়ানো সম্ভব।