সারাদিনের যাবতীয় ঝক্কি আর শরীরের সম্পূর্ণ ভার পায়ের ওপর দিয়েই যায়, তাই পা যে ক্লান্ত অবসন্ন হয়ে পড়বে, তা খুব স্বাভাবিক! পায়ের ক্লান্তি ফুটে বেরোয় খসখসে শুষ্ক ত্বকের মাধ্যমে। গোড়ালির ত্বক ফেটে যায়, পায়ের পেশিতে ব্যথা হয়, পা লাল হয়েও যেতে পারে। সেজন্যই পায়ের যত্ন করতে ছুটতে হয় পার্লারে! তবে আর নয়! এবার বাড়িতেই তৈরি করে নিন পার্লারের মতো বিলাসবহুল ফুট সোক, আর মুক্তি পান খসখসে রুক্ষ ত্বক থেকে। তা ছাড়া বাড়তি লাভ, সময় আর পয়সা দুটোই বাঁচবে! আর কী চাই!

 

প্রথমে জেনে নেওয়া যাক ফুট সোকের উপকারিতা

প্রথমে জেনে নেওয়া যাক ফুট সোকের উপকারিতা

ক্লান্ত আর শুকনো হয়ে যাওয়া পায়ে নতুন জীবন ফেরাতে ফুট সোক দারুণ কাজের। খুব সহজলভ্য উপাদান দিয়ে তৈরি হয় ফুট সোক যা পায়ের যত্ন তো করেই, তার সঙ্গে পায়ের ত্বক আর্দ্র আর কোমল রাখে, পেশি শিথিল করে, মৃত কোষ আর কড়া নরম করে তুলে দেয়, দূরে রাখে ছত্রাক সংক্রমণও। তাই প্রতি সপ্তাহে বাড়িতে ঘরোয়া ফুট সোক করে তাতে পা ডুবিয়ে রাখুন। জেনে নিন বাড়িতে ফুট সোক বানানোর নিয়ম।

 

ফুট সোক বানানোর উপাদান

ফুট সোক বানানোর উপাদান


লাভ বিউটি অ্যান্ড প্ল্যানেট টি ট্রি অ্যান্ড ভেটিভার বডি ওয়াশ
+
3-4 টেবিলচামচ বেকিং সোডা
+
নারকেল তেল বা যে কোনও এসেনশিয়াল অয়েল

শিরোনাম: ফুট সোক বানানোর উপাদান

লাভ বিউটি অ্যান্ড প্ল্যানেট টি ট্রি অ্যান্ড ভেটিভার বডি ওয়াশ/ Love Beauty And Planet Tea Tree & Vetiver Body Wash

3-4 টেবিলচামচ বেকিং সোডা

নারকেল তেল বা যে কোনও এসেনশিয়াল অয়েল

 

 

কীভাবে বাড়িতে বানাবেন ঘরোয়া ফুট সোক

কীভাবে বাড়িতে বানাবেন ঘরোয়া ফুট সোক

01. পা ডুবানোর মতো বড় বালতি বা গামলা নিন। তাতে গরম জল ভরে নিন।

02. জলে 3-4 টেবিলচামচ বেকিং সোডা দিয়ে ভালোভাবে নেড়ে গুলে নিন।

03. এর পর তাতে লাভ বিউটি অ্যান্ড প্ল্যানেট টি ট্রি অ্যান্ড ভেটিভার বডি ওয়াশ/ Love Beauty And Planet Tea Tree & Vetiver Body Wash যোগ করুন, সঙ্গে দিন এক চাচামচ নারকেল তেল বা আপনার পছন্দের এসেনশিয়াল অয়েল।

04. এবার এই গরম ফুট সোক মিশ্রণে পা ডুবিয়ে দিন। অন্তত 15-20 মিনিট ভিজতে দিন, যাতে মিশ্রণের উপকারিতা পা শুষে নিতে পারে।

05. নির্দিষ্ট সময় পর পা জল থেকে তুলে পিউমিস স্টোন বা ফুট ব্রাশ দিয়ে কোমলভাবে ঘষুন, যাতে সমস্ত মৃত চামড়া আর ময়লা উঠে যায়।

06. হয়ে গেলে তোয়ালে দিয়ে চেপে চেপে পা মুছে নিয়ে ময়শ্চারাইজার লাগান। লাভ বিউটি অ্যান্ড প্ল্যানেট মুরুমুরু বাটার অ্যান্ড রোজ বডি লোশন/ Love Beauty And Planet Murumuru Butter & Rose Body Lotion. মাখলে পা দীর্ঘক্ষণ আর্দ্র থাকবে।