বিউটি ব্লগার মৃণালিনী জানাচ্ছেন তেলতেলে ব্রণয় ভরা ত্বক সামলানোর উপায়

Written by Manisha DasguptaNov 30, 2023
বিউটি ব্লগার মৃণালিনী জানাচ্ছেন তেলতেলে ব্রণয় ভরা ত্বক সামলানোর উপায়

নিজের ত্বকের যত্ন নেওয়াটাই একটা বড় কাজ, আর সেখানে যদি অন্যদের জন্য রোজ নতুন নতুন স্কিনকেয়ার প্রডাক্টের রিভিউ করতে হয়? সেটা কিন্তু একটা বিরাট দায়িত্ববোধের পরিচয়! সেজন্যই বিউটি ব্লগারদের আমরা দারুণ সম্মান করি! বাজারে যে সব স্কিনকেয়ার প্রডাক্ট পাওয়া যায়, বা যে সব প্রডাক্ট নতুন আসে, তাদের গুণাগুণ বিস্তারিতভাবে আমাদের কাছে পৌঁছে দিতে চেষ্টার কসুর করেন না এঁরা! কাজেই আমরা কথা বললাম বিউটি রিভিউ ব্লগ লিপস্টিক ফর লাঞ্চ/ Lipstick For Lunch-এর পেছনে যাঁর মস্তিষ্ক আর প্রচেষ্টা রয়েছে, সেই মৃণালিনী সাচানের সঙ্গে। ত্বক পরিচর্যা, বিশেষ করে তেলতেলে ও ব্রণসংকুল ত্বক সম্পর্কে নানা তথ্য উঠে এল আমাদের আলোচনায়। পেশাগতভাবে ইঞ্জিনিয়ার এবং প্রেমের দিক থেকে বিউটি ব্লগার মৃণালিনী স্কিনকেয়ার এবং মেকআপ প্রডাক্ট সম্পর্কে অভিজ্ঞতাপ্রসূত রিভিউ দিয়ে থাকেন নিয়মিত। তবে তাঁর মনোযোগ মূলত থাকে তেলতেলে ও ব্রণয় ভরা ত্বকের জন্য সহজলভ্য ও সস্তা স্কিনকেয়ার প্রডাক্টের দিকে। তাঁর সঙ্গে কথোপকথনে আমরা তেলতেলে ও ব্রণভরা ত্বকের সমস্যা ও তার পরিচর্যা সম্পর্কে জানলাম অনেক কিছু।

বিউটি ব্লগার মৃণালিনী জানাচ্ছেন তেলতেলে ব্রণয় ভরা ত্বক সামলানোর উপায়

বিবি: একজন বিউটি ব্লগার হিসেবে স্কিনকেয়ার বলতে আপনি কী বোঝেন?

মৃণালিনী: স্কিনকেয়ার বা ত্বক পরিচর্যা অত্যন্ত জরুরি একটা বিষয়, আর আমার কাছে বিষয়টা অনেকটা থেরাপির মতো। আমার মনে হয়, ত্বক পরিচর্যা করলে শুধু যে পরিষ্কার স্বচ্ছ ত্বক পাওয়া যায় তাই নয়, মানসিক দিক থেকেও ব্যাপারটা খুব আরামদায়ক। আমি আমার সকাল আর রাতের স্কিনকেয়ার রুটিন নিয়ম মেনে অনুসরণ করি, কারণ তাতে আমার ত্বক অকালজরা আর প্রদাহ থেকে সুরক্ষিত থাকে, ত্বক তরতাজা হয়ে ওঠে।

বিবি: তেলতেলে, ব্রণওয়ালা ত্বক যাঁদের, তাঁরা স্কিনকেয়ার প্রডাক্ট কেনার সময় কী কী ভুল করেন?

মৃণালিনী: আমার মতে, তেলতেলে ত্বকের মেয়েরা সবচেয়ে বড় যে ভুলটা করেন, তা হল কড়া ক্লেনজার ব্যবহার করা এবং ময়শ্চারাইজিং উপাদান ব্যবহার না করা। তাঁরা বোঝেন না, কড়া ক্লেনজার ত্বক থেকে স্বাভাবিক তেলের আস্তরণ নষ্ট করে দেয়, ফলে অতিরিক্ত সেবাম তৈরি হয়, ফলে মুখ আরও তেলতেলে হয়ে যায়, আরও ব্রণ বেরোয়। একইভাবে, ময়শ্চারাইজার না মাখলেও অতিরিক্ত সেবাম তৈরি হয়, ফলে মুখে তেলতেলে চটচটে ভাব অনুভূত হয়।

বিবি: স্কিনকেয়ার প্রডাক্ট কেনার সময় আপনি কী কী উপাদানের দিকে খেয়াল রাখেন?

মৃণালিনী: আমি এমন উপাদান খুঁজি যা তেল উৎপাদন নিয়ন্ত্রণে রাখবে এবং দাগছোপ কমাবে। আমার প্রিয় উপাদান হল ভিটামিন সি, নিয়াসিনামাইড, বিএইচএ আর অ্যাজেলিক অ্যাসিড।
এ সব উপাদান তেলতেলে ব্রণওলা ত্বকের জন্য আদর্শ। আমার ময়শ্চারাইজারে সেরামাইড আর পেপটাইড থাকে। এই দুটি হল অ্যান্টিএজিং উপাদান। আমার বয়স যেহেতু তিরিশের কোঠায়, তাই এই উপাদানগুলি আমার ত্বকে দারুণ ভালো কাজ করে।

 

বিউটি ব্লগার মৃণালিনী জানাচ্ছেন তেলতেলে ব্রণয় ভরা ত্বক সামলানোর উপায়

বিবি: আপনার দৈনন্দিন ত্বক পরিচর্যার রুটিনটা ঠিক কেমন?

মৃণালিনী: দিনের বেলা ভিটামিন সি আর সানস্ক্রিন আমার জন্য মাস্ট! কোমল ফেসওয়াশ দিয়ে মুখ ধোওয়ার পর আমি ভিটামিন সি সিরাম মাখি। তারপর এসপিএফ 50 দেওয়া হালকা ময়শ্চারাইজার মেখে নিই।

রাতে আমি একই ফেসওয়াশ আর ময়শ্চারাইজার ব্যবহার করি, কিন্তু ভিটামিন সি সিরামের বদলে মাখি অ্যাজেলিক অ্যাসিড বা বিএইচএ-যুক্ত সিরাম। ত্বক খুব অপরিচ্ছন্ন লাগলে রোমছিদ্রের মুখ খুলে দিতে আমি প্রথমে ক্লে মাস্ক ব্যবহার করি, তারপর সিরাম লাগাই।

বিবি: ত্বকের যত্ন নেওয়ার সময় কোনও নিয়ম কি আপনি মেনে চলেন?

  • মৃণালিনী: অবশ্যই! ত্বকের যত্ন নেওয়ার সময় আমি যে বিষয়গুলো মাথায় রাখি তা হল - নতুন কোনও উপাদান ব্যবহার করার সময় তাড়াহুড়ো না করা।
  • ময়শ্চারাইজার আর অ্যাকটিভযুক্ত কোমল উপাদান একসঙ্গে ব্যবহার করুন।
  • নিয়মিত স্কিনকেয়ার রুটিন মেনে চলুন।
  • ত্বক অতিরিক্ত এক্সফোলিয়েট করবেন না; তাতে কল্পনাতীত ক্ষতি হয়ে যাবে।
  • সানস্ক্রিন আর ময়শ্চারাইজার কখনও বাদ দেবেন না; আপনার ত্বকের রোজ এই দুটি উপাদান দরকার।
  • একই সঙ্গে একাধিক নতুন প্রডাক্ট ব্যবহার করবেন না; তাতে ত্বকে সমস্যা হতে পারে।

বিবি: তেলতেলে, ব্রণভরা ত্বক যাঁদের, তাঁদের কী ধরনের ত্বক পরিচর্যার রুটিন অনুসরণ করতে পরামর্শ দেবেন?

মৃণালিনী: তেলতেলে ত্বকের স্কিনকেয়ার রুটিন গড়ে তুলতে প্রথমে সাধারণ ক্লেনজিং আর ময়শ্চারাইজিং প্রডাক্ট ব্যবহার করতে শুরু করুন, তার সঙ্গে ব্রণ আর দাগছোপ সামাল দিতে দিনের বেলা সানস্ক্রিন মাখুন।
বিএইচএ, নিয়াসিনামাইড আর অ্যাজেলিক অ্যাসিড তেলতেলে ত্বকে দারুণ ভালো কাজ করে, ফলে এমন সিরাম বা ময়শ্চারাইজার মাখুন যাতে এ সব উপাদান রয়েছে। এ ছাড়া বন্ধ রোমছিদ্রের মুখ খুলতে সপ্তাহে একদিন ক্লে মাস্ক ব্যবহার করুন। ভারী ময়শ্চারাইজার বা তেল মাখবেন না, তাতে রোমছিদ্র বন্ধ হয়ে যেতে পারে। বদলে বেছে নিন হালকা ময়শ্চারাইজার।

 

Manisha Dasgupta

Written by

Author at BeBeautiful.
732 views

Shop This Story

Looking for something else