খোলা হাওয়ায় জগিং বা পার্কে দু' চক্কর হেঁটে আসার চেয়ে বেশি রিল্যাক্সিং বোধহয় আর কিছুই হয় না! আপনিও কি খোলা হাওয়ায় গা ঘামাতে ভালোবাসেন? তা হলে তো আমাদের বক্তব্যের সঙ্গে একমত হবেন আপনিও! তবে এখানে একটা কথা মনে রাখা দরকার। বাড়ির বাইরে খোলা হাওয়ায় ব্যায়াম আপনার শরীরের পক্ষে যত ভালোই হোক না কেন, ত্বকের পক্ষে কিন্তু তা ততটা উপকারী নাও হতে পারে। কারণ বাড়ির বাইরে পা দেওয়ার সঙ্গে সঙ্গেই দূষণ, ধুলোময়লা আর অতিবেগুনি রশ্মির সামনে আপনার ত্বক উন্মুক্ত হয়ে যাচ্ছে, এবং এই সবক'টি থেকেই নানা ত্বকের সমস্যা দেখা দিতে পারে। তাই আমরা জানিয়ে দিচ্ছি কিছু টিপস, যা মেনে চললে এ সব সমস্যা থেকে রক্ষা করতে পারবেন আপনার অতি প্রিয় ত্বককে!

 

এসপিএফের সুরক্ষা

এসপিএফের সুরক্ষা

বাড়ির বাইরে ব্যায়াম করতেই বেরোন, বা বাজার করতে, ব্রড স্পেকট্রাম এসপিএফ মেখে নেওয়াটা খুব জরুরি! এসপিএফ সূর্যের ক্ষতিকর ইউভিএ আর ইউভিবি রশ্মিকে প্রতিহত করে ত্বকের কোষের ক্ষতি হতে দেয় না, মুখে অকালে বয়সের ছাপ পড়াও রুখে দেয়।

 

সঠিক ফ্যাব্রিকের পোশাক পরুন

সঠিক ফ্যাব্রিকের পোশাক পরুন

ব্যায়ামের সময় আপনার ত্বক পোশাকের সঙ্গে ঘষা খায়। পোশাকের কাপড় খসখসে হলে তা থেকে ত্বকে লালচেভাব দেখা দিতে পারে, ত্বকে জ্বালা করতে পারে, ত্বকের ছালও উঠে যেতে পারে। এই সমস্যা এড়াতে হালকা ফ্যাব্রিকের তৈরি পোশাক পরুন। বেছে নিন এমন পোশাক যা ঘাম শুষে নিয়ে আপনার ত্বক শুষ্ক আর আরামদায়ক রাখবে।

 

হেডব্যান্ড পরুন

হেডব্যান্ড পরুন

আপনার কপালে কি প্রচুর ব্রণ বেরোয়? তার একটা সম্ভাব্য কারণ হল, ব্যায়ামের সময় মাথা থেকে যে ঘাম গড়িয়ে পড়ে তার সঙ্গে তেল ও আরও নানা জিনিস মিশে ব্রণ বেরোয়। ঘাম শুষে নিতে পারে এমন হেডব্যান্ড পরুন, তাতে কপালে ঘাম গড়াবে না, মুখে চুলও পড়বে না।

 

মেকআপ ওয়াইপস

মেকআপ ওয়াইপস

বাড়ির বাইরে ব্যায়াম করছেন বলে আর তক্ষুনি স্নানের কোনও সুযোগ নেই বলে ঘামটা মুখেই সারাদিন ধরে শুকোতে দেবেন না! ডিপ ক্লেনজিং মেকআপ ওয়াইপস বা মিসেলার ওয়াইপস সঙ্গে রাখুন। মুখ, গলা, হাত ভালো করে মুছে নিলে সমস্ত ঘাম তেল নোংরা উঠে যাবে।

 

ডিপ ক্লেনজিং স্নান

ডিপ ক্লেনজিং স্নান

বাড়ি ফিরেই খুব ভালো করে স্নান করে নিন। সপ্তাহে তিনবার এক্সফোলিয়েটর ব্যবহার করুন যাতে মৃত কোষ জমতে না পারে, রোমছিদ্রে নোংরা না জমে। এই নিয়ম মেনে চললে মসৃণ কোমল ঝকঝকে ত্বক হয়ে উঠবে আপনার নিত্যসঙ্গী!