বর্ষার মোকাবিলা করতে আপনার ত্বক কি তৈরি? তার জন্য মেনে চলুন কিছু স্কিনকেয়ার টিপস

Written by Manisha DasguptaNov 30, 2023
বর্ষার মোকাবিলা করতে আপনার ত্বক কি তৈরি? তার জন্য মেনে চলুন কিছু স্কিনকেয়ার টিপস

প্রচণ্ড গরমের দিনগুলো কেটে গেলেই মনে হয় এবার ত্বক একটু শান্তি পাবে, তাই না? কিন্তু মুশকিল হল, বর্ষার আগমনের সঙ্গে সঙ্গে পরিবেশ সুন্দর আর স্বচ্ছ হয়ে উঠলেও ত্বকের বেলায় ব্যাপারটা অন্যরকম হয়। বর্ষা মানেই ত্বকে ব্রণ, শুষ্কতা, নিষ্প্রাণভাব, আরও কত কিছু! তবে এ সব সমস্যা সহ্য করে নিতে হবে, তা কিন্তু নয়! একটু যত্ন নিলেই আপনার ত্বক বর্ষাকালেও থাকবে ঝলমলে তরতাজা। কীভাবে ত্বককে বর্ষার জন্য তৈরি করবেন, এবং বৃষ্টিভেজা প্রকৃতির মতোই সতেজ রাখবেন, রইল তারই হদিশ...

 

ময়শ্চারাইজার বাদ নয়

মুখ রাখুন পরিষ্কার তেলমুক্ত

যতটা সম্ভব ত্বক আর্দ্র রাখুন। আবহাওয়া এবং বাতাসের আর্দ্রতা মানের তারতম্যের কারণে শুষ্ক ত্বক আরও শুকনো আর খসখসে হয়ে যায়। হাতের কাছে রাখুন পুষ্টিদায়ক ও লাইটওয়েট ময়শ্চারাইজার এবং ত্বকে আর্দ্রতা ধরে রাখতে সপ্তাহে দু'বার হাইড্রেটিং ফেস মাস্ক ব্যবহার করুন।

 

ব্রণ কমান ঝটপট

মুখ রাখুন পরিষ্কার তেলমুক্ত

বৃষ্টির জলের অ্যাসিড এবং আবহাওয়ার হঠাৎ পরিবর্তনের কারণে ত্বকে ব্রণ ফুসকুড়ি বেরোতে পারে। তার সঙ্গে মুখে তেলময়লা জমে পরিস্থিতি আরও খারাপ হয়। বর্ষার মরশুমে ব্রণ রুখতে মেনে চলুন সঠিক ত্বক পরিচর্যার রুটিন, চটচটেভাব মুক্ত স্কিনকেয়ার প্রডাক্ট মাখুন যা ত্বকের রোমছিদ্র বন্ধ করবে না এবং মুখের বাড়তি তেল কমাতে কোমল স্ক্রাব ব্যবহার করুন।

 

সানস্ক্রিন ব্যবহার করতেই হবে

মুখ রাখুন পরিষ্কার তেলমুক্ত

বর্ষাকালে আকাশে মেঘের আড়ালে সূর্য ঢাকা পড়ে যায় ঠিকই, কিন্তু তার জন্য যদি মনে করে থাকেন সানস্ক্রিন মাখার দরকার নেই, তা হলে ভুল করছেন। বৃষ্টি পড়ুক বা না পড়ুক, আপনার ত্বকের সবচেয়ে বড় বন্ধু হল সানস্ক্রিন। মরশুম বদলাতে পারে, এবং যে কোনও সময় ত্বকে আঘাত হানতে পারে আলট্রা ভায়োলেট বি রশ্মি। তাই সবসময় ভালো করে এসপিএফ মেখে বাইরে বেরোনো উচিত, তাতে ত্বকে ট্যান পড়বে না, বয়সের দাগও দূরে থাকবে।

 

মুখের উজ্জ্বলতা ফেরাতে এক্সফোলিয়েট করুন

মুখ রাখুন পরিষ্কার তেলমুক্ত

বর্ষার মেঘলা আবহাওয়ায় ত্বকও নিষ্প্রাণ হয়ে পড়ে। তার কারণ, ত্বক আর্দ্রতা হারিয়ে ফেলে এবং ত্বকের স্বাভাবিক দীপ্তি নষ্ট হয়ে যায়। ত্বকে জমে যাওয়া মৃত কোষ, তেলময়লা সরাতে নিয়মিত এক্সফোলিয়েট করুন, তা হলেই ফিরে আসবে ত্বকের স্বাস্থ্য আর স্বাভাবিক জেল্লা।

 

মুখ রাখুন পরিষ্কার তেলমুক্ত

মুখ রাখুন পরিষ্কার তেলমুক্ত

বর্ষায় বাতাসে চড়া আর্দ্রতার জন্য আপনার ত্বক প্রচণ্ড তেলতেলে হয়ে যেতে পারে। ত্বকে বাড়তি সেবাম তৈরি হয় যা রোমছিদ্রের মুখ বন্ধ করে দেয় এবং তা থেকে ব্রণ, ব্ল্যাকহেডসের মতো সমস্যা দেখা দিতে পারে। দিনে দু'-তিনবার ফোমিং ফেসওয়াশ দিয়ে মুখ পরিষ্কার করুন, তারপর হালকা গরম জলে মুখ ধুয়ে নিন।

Manisha Dasgupta

Written by

Author at BeBeautiful.
983 views

Shop This Story

Looking for something else