সোয়েটার, উলের মোজা, টুপিতে আপাদমস্তক মুড়ে গরম চকোলেটে চুমুক দেওয়ার মানেই ভরা শীতকালের মরশুম। আর শীতের আমেজ পোয়াতে গিয়ে ত্বকের যত্নের কথা বেমালুম ভুলে গেলেও চলবে না, বরং ঠান্ডা আবহাওয়ার সঙ্গে মানানসই যাতে হয়, সে জন্য তা দরকারমতো বদলাতেও হবে। শীতের উপযোগী সহজ একটা সিটিএম, অর্থাৎ ক্লেনজিং-টোনিং-ময়শ্চারাইজিংয়ের রুটিন নিয়ে এসেছি আমরা। পড়ে নিন আর মেনে চলুন, আপনার ত্বক থাকবে সুস্থ আর হাসিখুশি!

 

ধাপ 1: বেছে নিন অ্যালকোহলহীন ফেসওয়াশ

ধাপ 1: বেছে নিন অ্যালকোহলহীন ফেসওয়াশ

ফেসওয়াশে অ্যালকোহল থাকলে তা মুখের ত্বক শুষ্ক করে দেয়, যা শীতের দিনে একদম চলবে না। তাই আপনার দরকার ভালোমানের অ্যালকোহলহীন ফেসওয়াশ। এই মরশুমে মুখ পরিষ্কার করতে বেছে নিন সিম্পল কাইন্ড টু স্কিন ময়শ্চারাইজিং ফেসিয়াল ওয়াশ/Simple Kind To Skin Moisturising Facial Wash। এতে কোনও কড়া কেমিক্যাল, অ্যালকোহল, সাবান, সুগন্ধী বা মিনারেল অয়েল নেই, এবং এটি ত্বক থেকে কোমলভাবে ধুলোময়লা পরিষ্কার করে ত্বক শুষ্ক না করেই। প্রো ভিটামিন বি5, বিসাবোলল এবং ভিটামিন ই সমৃদ্ধ এই ফেসওয়াশটি ত্বকে পুষ্টি জোগায়, এবং কনকনে শীতেও ত্বক আর্দ্র রাখে।

 

ধাপ 2: হাইড্রেটিং টোনার ব্যবহার করুন

ধাপ 2: হাইড্রেটিং টোনার ব্যবহার করুন

যদি মনে করেন শীতের দিনে টোনার ব্যবহার করার দরকার নেই, তা হলে ভুল ভাবছেন! রোমছিদ্র পরিষ্কার করে সংকুচিত করতে ত্বকের টোনার দরকার, এবং সারা বছরই দরকার। এই মরশুমের জন্য আমাদের পছন্দ ডার্মালজিকা মাল্টি-অ্যাক্টিভ টোনার/ Dermalogica Multi-Active Toner-এর মতো একটি হাইড্রেটিং টোনার যা ত্বকে পুষ্টি জোগাবে। এই হালকা হাইড্রেটিং স্প্রে আপনার ত্বক কন্ডিশন করে এবং সর্বোচ্চ আর্দ্রতা শোষণ করতে সাহায্য করে। অ্যালো ভেরা, শসার নির্যাস আর ল্যাভেন্ডারযুক্ত টোনারটি ত্বকে সবচেয়ে বেশি ময়শ্চার শুষে নেয় এবং ত্বকের আর্দ্রতা বাড়িয়ে তোলে নিমেষে।

 

ধাপ 3: হিউমেকট্যান্ট সিরাম লাগান

ধাপ 3: হিউমেকট্যান্ট সিরাম লাগান

শীতে ত্বকে যথাযথ স্কিনকেয়ার প্রডাক্ট লাগানো দরকার, আর তাই ত্বকের পরিচর্যায় আপনার দরকার হ্যালুরনিক অ্যাসিডের মতো আর্দ্রতা শোষণকারী উপাদানের মতো হিউমেকট্যান্ট সিরাম। তার জন্য সিম্পল বুস্টার সিরাম - 3% হ্যালুরনিক অ্যাসিড + বি5 ফর ডিপ হাইড্রেশন/Simple Booster Serum - 3% Hyaluronic Acid + B5 For Deep Hydration বেছে নিন। হ্যালুরনিক অ্যাসিড, অ্যাকটিভ পেন্টাভিটিন, নিয়াসিনামাইড এবং ভিটামিন বি5 সমৃদ্ধ এই সিরামটি শীতে আপনার ত্বকের প্রাকৃতিক আর্দ্রতা বাড়িয়ে তোলে আর গভীর থেকে হাইড্রেশন জোগায়।

 

ধাপ 4: বেছে নিন সঠিক ময়শ্চারাইজার

ধাপ 4: বেছে নিন সঠিক ময়শ্চারাইজার

ময়শ্চারাইজার বাদ দিয়ে শীতে ত্বক সুস্থ থাকতে পারে না। তবে এই মরশুমে হালকা ময়শ্চারাইজার বাদ দিয়ে বেছে নিন ভারী ঘন ময়শ্চারাইজার। আমাদের পছন্দ পন্ড'স ময়শ্চারাইজিং কোল্ড ক্রিম/ Pond’s Moisturising Cold Cream । গ্লিসারিনে সমৃদ্ধ এই ক্রিমটি শুষ্ক ত্বকে গভীর থেকে পুষ্টি জোগায় আর আর্দ্র রাখে, ফলে ত্বক থাকে নরম আর উজ্জ্বল। সিরাম মাখার পর সারা মুখে আর গলায় ভালোভাবে এই ক্রিমটি মেখে নিন, আর ম্যাজিক দেখুন!

 

ধাপ 5: বাদ দেবেন না সানস্ক্রিন

ধাপ 5: বাদ দেবেন না সানস্ক্রিন

বাইরে যতই মেঘলা আর ঠান্ডা থাক, আপনার ত্বকের কিন্তু বাড়ির বাইরে বেরোনোর সময় এসপিএফ দরকার। তাই বাইরে যাওয়ার আগে সারা মুখে ভালো করে ল্যাকমে সান এক্সপার্ট টিন্টেড সানস্ক্রিন 50+++ এসপিএফ/Lakmé Sun Expert Tinted Sunscreen 50+++ SPF মেখে নিন। শসা, লেমনগ্রাস, জিঙ্ক অক্সাইড আর অ্যালানটয়েনে সমৃদ্ধ এই সানস্ক্রিনটি ত্বককে সানবার্ন, কালো দাগছোপ আর অকালে বয়সের ছাপ পড়া থেকে রক্ষা করে। পাশাপাশি এটি ত্বকে একটি মসৃণ স্বাভাবিক ফিনিশ এনে দেয়, যা শীতের মরশুমের পক্ষে পুরোদস্তুর মানানসই!