গরম থেকে মরশুম পালটে যেই বর্ষা দেখা দেয়, মনটা যেন আরামে ভরে যায়! চড়া রোদের তাপে কষ্ট পাওয়ার দিন শেষ, এবার শুধু জানলায় বসে বৃষ্টি আর চারপাশের সবুজে ঢাকা পরিবেশ দেখার পালা। কিন্তু জানেন কি, বৃষ্টি দেখতে যতই ভালো লাগুক, মরশুমের পরিবর্তন ত্বকের পক্ষে সবসময় ভালো নয়! বাতাসের চড়া আর্দ্রতার কারণে ত্বকে অতিরিক্ত সেবাম তৈরি হয়, ফলে ব্রণর সমস্যা দেখা দেয়। সে জন্যই আপনার গরমের উপযোগী ত্বক পরিচর্যার সামগ্রী পালটে বর্ষার উপযোগী করে তোলা দরকার।

আর যেহেতু যে কোনও ত্বক পরিচর্যার মূল কথা হল যথাযথভাবে ত্বক পরিষ্কার করা, তাই আমরা এখানে জানিয়ে দিচ্ছি নানাধরনের ত্বকের উপযোগী ফেসওয়াশের একটি তালিকা। চোখ বুলিয়ে নিন।

 

তেলতেলে ত্বক

তেলতেলে ত্বক

যাঁদের ত্বক তেলতেলে আর সেইসঙ্গে ব্রণর সমস্যা রয়েছে, তাঁদের জেল-বেসড ফেসওয়াশ ব্যবহার করা ভালো, তাতে ত্বক থেকে বাড়তি তেল সাফ হয়ে যাবে অথচ ত্বক শুষ্ক হবে না। বেছে নিন কোমল ক্লেনজার যা গভীরে বসে যাওয়া তেলময়লাও পরিষ্কার করতে পারবে। তেলতেলে ত্বকের মালকিনদের বাড়তি তেল আর ব্রণর হামলা থেকে বাঁচতে দিনে তিনবার মুখ ধুতে হতে পারে।

বিবি-র পছন্দ: পিয়ার্স অয়েল ক্লিয়ার গ্লো ফেসওয়াশ/ Pears Oil Clear Glow Face Wash

 

শুষ্ক ত্বক

শুষ্ক ত্বক

বর্ষার দিনে শুষ্ক ত্বক বিবর্ণ আর মলিন দেখতে লাগে। সেজন্য দরকার ক্রিম-বেসড ময়শ্চারাইজিং ফেসওয়াশ যা মুখে এনে দেবে স্বাস্থ্যের জেল্লা। বর্ষাকালে শুষ্ক ত্বকের জন্য এমন ফেসওয়াশ বেছে নিন যাতে ভিটামিন সি আর অ্যান্টিঅক্সিডান্ট রয়েছে। তাতে ত্বকের সমস্যা দূরে থাকবে, ত্বকে আসবে স্বাস্থ্য আর তারুণ্যের আভা।

বিবি-র পছন্দ: ল্যাকমে ব্লাশ অ্যান্ড গ্লো স্ট্রবেরি ক্রিম ফেসওয়াশ/ Lakme Blush & Glow Strawberry Creme Face Wash

 

স্পর্শকাতর ত্বক

স্পর্শকাতর ত্বক

সেনসিটিভ বা স্পর্শকাতর ত্বকে সহজেই প্রদাহ দেখা দেয়। মরশুমের পরিবর্তনের প্রভাব এই ধরনের ত্বকে সবচেয়ে বেশি পড়ে। ফলে এই ধরনের ত্বকে এমন ফেসওয়াশ দরকার যা কেমিক্যাল মুক্ত এবং ত্বকে আরও বেশি প্রদাহ তৈরি করবে না। সেনসিটিভ ত্বকের জন্য বিশেষভাবে তৈরি ফেসওয়াশ ব্যবহার করুন যা আপনার ত্বকে কোমলভাবে কাজ করবে।

বিবি-র পছন্দ: সিম্পল কাইন্ড টু স্কিন ময়শ্চারাইজিং ফেসওয়াশ Simple Kind to Skin Moisturising Face Wash