শীতের ত্বকের হাজারটা সমস্যা। তার মধ্যে সবচেয়ে অস্বস্তিকর হল ফাটা, চামড়া ওঠা ঠোঁটের সমস্যা। শীতের ঠান্ডা শুকনো বাতাসে ঠোঁট শুকিয়ে ফেটে যায়, এমনকী অবস্থা খুব খারাপ হলে ফেটে রক্তও পড়তে পারে। শুধু লিপ বাম লাগিয়ে ফাটা ঠোঁটের সমস্যা কমানো যাবে না। শীতের রুক্ষতা সামাল দিতে আপনার ঠোঁটের দরকার আরও একটু বেশি যত্ন। তেমনই কিছু টিপস নিয়ে হাজির আমরা। জেনে নিন কীভাবে ফাটা ঠোঁটের সমস্যা থেকে মুক্তি পাবেন এই শীতে।

 

ঠোঁট এক্সফোলিয়েট করুন

ঠোঁট এক্সফোলিয়েট করুন

যতই লিপ বাম আর মাস্ক লাগান, ঠোঁটের ওপরে যদি মৃত কোষের আস্তরণ জমে থাকে, তা হলে বাম বা মাস্ক ঠোঁটের গভীরে ঢুকতে পারবে না। লিপ বাম যাতে তার কাজ ঠিকমতো করতে পারে, তার জন্য ঠোঁট নিয়মিত এক্সফোলিয়েট করা জরুরি। দোকান থেকে কেনা লিপ স্ক্রাব ব্যবহার করতে পারেন, অথবা অলিভ অয়েল আর ব্রাউন সুগার মিশিয়ে নিজেই বানিয়ে নিন ঘরোয়া স্ক্রাব। হালকাভাবে এই মিশ্রণ দিয়ে ঠোঁট স্ক্রাব করে তুলে ফেলুন জমে থাকা মৃত কোষ।

 

ভালো লিপ বাম ব্যবহার করুন

ভালো লিপ বাম ব্যবহার করুন

লিপ বামই হোক বা অন্য কোনও স্কিনকেয়ার প্রডাক্টই হোক, কেনার সময় শুধু সুগন্ধ দেখে কিনবেন না। লেবেল পড়ে উপাদানগুলো দেখে নিন, সেটাই কিনুন যা আপনার প্রয়োজন মেটাতে সক্ষম। ভেসলিন লিপ থেরাপি ভিটামিন ই-অরিজিনাল/Vaseline Lip Therapy Vitamin E - Original কৃত্রিম সুগন্ধ বা ফ্লেভারহীন, তাই এটি যে কেউ ব্যবহার করতে পারেন। এমনকী, এটি সংবেদনশীল ত্বকেরও উপযোগী। ভিটামিন ই-তে সমৃদ্ধ এই বাম আপনার ঠোঁট দীর্ঘ সময় ধরে আর্দ্র রাখবে।

 

সানস্ক্রিন লাগান

সানস্ক্রিন লাগান

ঠোঁটেও সানস্ক্রিন লাগানো দরকার - এমনকী, শীতকালেও! ঠোঁটের ত্বক খুব পাতলা, রোদ লেগে আর্দ্রতা নষ্ট হয়ে গিয়ে ঠোঁট বিবর্ণ, শুকনো আর কালো দেখাতে পারে। ফলে পন্ড'স সান প্রোটেক্ট নন-অয়েলি সানস্ক্রিন এসপিএফ30/ Ponds Sun Protect Non-Oily Sunscreen SPF 30-এর মতো ব্রড স্পেকট্রাম সানস্ক্রিন যখন মুখে মাখবেন, তখন ঠোঁটকেও বাদ দেবেন না। একই সানস্ক্রিন মেখে নিন ঠোঁটেও।

 

জিভ দিয়ে ঠোঁট চাটা বন্ধ করুন

জিভ দিয়ে ঠোঁট চাটা বন্ধ করুন

শীতে ঠোঁট শুকনো হয়ে যায় বলে বারবার জিভ দিয়ে ঠোঁট ভিজিয়ে নেওয়ার প্রবণতা দেখা যায়। কিন্তু তাতে সমস্যা আখেরে আরও বেড়ে যায়। কারণ হল, মুখের লালায় বেশ কিছু হজম সহায়ক এনজাইম থাকে যা ঠোঁটের পাতলা চামড়ার পক্ষে খুব কড়া এবং এর ফলে ঠান্ডা হাওয়ায় ঠোঁট আরও শুকিয়ে যায়। বারবার জিভ দিতে ঠোঁট চাটলে ঠোঁট আরও ফেটে গিয়ে চামড়া উঠে যায়, রক্তও পড়তে পারে। তাই জিভে ঠোঁট ছোঁয়াবেন না একেবারে!