বর্ষায় আপনার ত্বকের সেরা বন্ধু হয়ে উঠবে এ সব হাইড্রেটিং স্কিনকেয়ার সামগ্রী

Written by Manisha DasguptaNov 30, 2023
বর্ষায় আপনার ত্বকের সেরা বন্ধু হয়ে উঠবে এ সব হাইড্রেটিং স্কিনকেয়ার সামগ্রী

এবারের বর্ষাকালটাও মোটামুটি বাড়িতে বসেই কাটছে আমাদের। তবে ফুলস্পিড পাখা আর এসির মধ্যেও মরশুম বদলের প্রভাব আমাদের ত্বকে বিলক্ষণ পড়ে। হঠাৎ বৃষ্টি, চড়া আর্দ্রতা, গুমোটভাব, সব মিলিয়ে বর্ষা আমাদের ত্বককে থিতু হতে দেয় না, কারণ মরশুমের বিভিন্ন পরিবর্তনের ফলে ত্বক চটচটে হয়ে যায়, বিবর্ণ দেখায়, ব্রণ বেরোতে শুরু করে। এখানেই শেষ নয়, বাতাসে আর্দ্রতার মাত্রার প্রবল ওঠাপড়ার কারণে আমাদের ত্বক যেমন একসময় প্রচণ্ড তেলতেলে হয়ে যেতে পারে, তেমনি ক'দিনের মধ্যেই অসম্ভব শুষ্ক হয়ে যেতেও পারে। বাতাসের আর্দ্রতার মাত্রা খুব বেড়ে গেলে বা খুব গুমোট হয়ে গেলে ত্বক থেকে অতিরিক্ত তেল বেরোয়, ত্বক ঘামেও খুব। আর এ সবেরই উল্টো পিঠে রয়েছেন তাঁরা, যাঁদের ত্বক বর্ষায় খুব শুকনো হয়ে যায়। আসলে ত্বক তেলতেলে হয়ে গেলে অনেকেই ময়শ্চারাইজার মাখা বাদ দিয়ে দেন, ফলে একটা সময়ে ত্বক শুষ্ক হয়ে যায়। অতিরিক্ত ঘামের কারণে ত্বক থেকে জল বেরিয়ে যায় বলেও ত্বক তাড়াতাড়ি শুষ্ক হতে শুরু করে।

মনে হতেই পারে, এই সমস্যা থেকে রক্ষা পাওয়ার উপায় হয়তো নেই! তবে আমরা বর্ষার বডিকেয়ারের একটা চমৎকার উপায় আবিষ্কার করেছি, তা হল হাইড্রেশন জেল। এটি হালকা, একদমই তেলতেলে নয়, অথচ বর্ষার চটচটে আবহাওয়াতেও ত্বকের ভারসাম্য ধরে রাখে। শুধু আপনাকে বেছে নিতে হবে আপনার ত্বকের ধরনের উপযোগী হাইড্রেশন জেল আর সেই কাজে সাহায্য করতে হাজির আমরা। পড়তে থাকুন...

 

 

শুষ্ক ত্বক হলে...

তেলতেলে ত্বক হলে...

বেছে নিন ভেসলিন অ্যালো ময়শ্চারাইজিং জেল/ Vaseline Aloe Moisturizing Gel! 100% খাঁটি অ্যালো ভেরার নির্যাস আর ভেসলিন জেলির মাইক্রোড্রপলেট যুক্ত ভেসলিন অ্যালো ময়শ্চারাইজিং জেল ত্বকের আর্দ্রতা ধরে রাখে, এবং তার সঙ্গে ত্বক স্নিগ্ধ ও শীতল করে। শুষ্ক আঁশের মতো হয়ে যাওয়া ত্বক সুস্থ করে তোলার আদর্শ উপাদান হল অ্যালো ভেরা, কারণ অ্যালোর স্নিগ্ধ উপাদান প্রদাহ কমিয়ে ত্বক শীতল করে, ত্বক রাখে আর্দ্র। হালকা ফর্মুলা হওয়ার কারণে এটি মাখলে ত্বক চটচট করে না, তেলাভাবও থাকে না একেবারেই!

 

স্পর্শকাতর ত্বক হলে...

তেলতেলে ত্বক হলে...

আপনার দরকার ভেসলিন রোজ ওয়াটার ময়শ্চারাইজিং জেল/ Vaseline Rose Water Moisturizing Gel! Rose গোলাপ (এবং গোলাপজল) ইদানীং বডিকেয়ার রুটিনে বিশেষভাবে সমাদৃত, কারণ সেনসিটিভ, অর্থাৎ স্পর্শকাতর ত্বকে এই উপাদানটি খুব ভালো কাজ করে। অ্যান্টিঅক্সিডান্ট ও অ্যান্টি-ইনফ্লামেটরি গুণে সমৃদ্ধ গোলাপজল চট করে ত্বকে লালচেভাব আর জ্বালা হতে দেয় না। বর্ষায় ত্বকের যাবতীয় সমস্যা সামাল দিতেও গোলাপজল খুব কাজের। বর্ষার দিনগুলোয় ত্বক যখন সহজেই প্রতিক্রিয়া দেখায়, সেই সময় এই জেলের তরতাজা, হাইড্রেটিং অথচ নন-গ্রিজি হালকা ফর্মুলা ত্বকের জন্য আদর্শ।

 

তেলতেলে ত্বক হলে...

তেলতেলে ত্বক হলে...

ভেসলিন বডি আইস জেল ক্রিম/ Vaseline Body Ice Gel Cream মেখে দেখেছেন? তেলতেলে ত্বক হলে আর্দ্র আবহাওয়ার সঙ্গে মানিয়ে নিতে সেই সব ক্রিমই ভালো যা ত্বক শীতল রাখে। উষ্ণ ও আর্দ্র আবহাওয়ার জন্য বিশেষভাবে তৈরি এই জেলে রয়েছে ভিটামিন সি-র গুণ যা ত্বক রাখে তরতাজা আর উজ্জ্বল। পাশাপাশি এতে ভিটামিন ই রয়েছে, এটি ত্বকে পুষ্টি জোগান দেয়। এর সঙ্গে এই জেলে আছে হায়ালুরনিক অ্যাসিড যা অয়েলি স্কিনের কাছে আশীর্বাদের মতো। ত্বক আর্দ্র রাখতে যা যা দরকার, সবই এই জেলে রয়েছে, অথচ এটি ত্বকের ওপর কোনও তেলা অবশেষ রাখে না। অর্থাৎ এই জেল মাখলে আপনার ত্বক আর্দ্র থাকবে অবশ্যই, কিন্তু ত্বকে কোনও তেলতেলে অনুভূতি হবে না।

Manisha Dasgupta

Written by

Author at BeBeautiful.
785 views

Shop This Story

Looking for something else