বাতাসে ঠান্ডা আমেজ শুরু হয়ে গেছে! বেলা পড়ে আসছে, সন্ধে নামছে ঝুপ করে। রাতে গায়ে চাদর টানতেও শুরু করেছেন কেউ কেউ! স্নান করার পরে ত্বকেও বেশ মালুম হচ্ছে শুকনো টান! আসলে শীত আসার প্রস্তুতি শুরু হয়ে গেছে প্রকৃতিতে। প্রশ্ন হল, আপনার ত্বক কি তৈরি আরও একটা শীতের মোকাবিলা করতে?

প্রতিটি মরশুমের মতো শীতকালেরও কিছু নিজস্ব চ্যালেঞ্জ আছে। বাতাসের শুকনো ঠান্ডা আপনার ত্বক থেকে আর্দ্রতা কেড়ে নিয়ে ত্বক শুষ্ক আর বিবর্ণ করে তুলতে পারে। ফলে শীতের মোকাবিলার জন্য ত্বককে এখন থেকেই তৈরি করা দরকার, যাতে কড়া ঠান্ডার সঙ্গে সহজেই মানিয়ে নেওয়া সম্ভব হয়। কীভাবে সেটা সম্ভব জানতে পড়তে থাকুন...

 

ত্বক পরিষ্কার করুন আরও কোমলভাবে

ত্বক পরিষ্কার করুন আরও কোমলভাবে

শীতের শুষ্কতা সামাল দিতে বেছে নিন কোমল সাবানহীন ক্লেনজার। বাতাসে যেহেতু আর্দ্রতা খুব কম, তাই আপনার চাই এমন ক্লেনজার যা ত্বক থেকে প্রাকৃতিক তেলের আস্তর নষ্ট করে তা আরও রুক্ষ করে দেবে না। এ ছাড়া ত্বক যাতে শীতের ঠান্ডার সঙ্গে মানিয়ে নিতে পারে তার জন্য গ্লাইকোলিক অ্যাসিড বা স্যালিসাইলিক অ্যাসিড যুক্ত প্রডাক্ট ব্যবহার করা বন্ধ করে দিন। বেছে নিন ক্রিমের মতো ঘন আর পুষ্টিকর ক্লেনজার, যাতে ত্বকের আর্দ্রতা বজায় থাকে।

বিবি-র পছন্দ: ল্যাকমে ব্লাশ অ্যান্ড গ্লো স্ট্রবেরি ক্রিম ফেসওয়াশ /Lakme Blush & Glow Strawberry Creme Face Wash

 

বাদ রাখুন টোনিং/স্ক্রাবিং

বাদ রাখুন টোনিং/স্ক্রাবিং

এমনিতেই শীতের দিনে ত্বকের বাড়তি আর্দ্রতা প্রয়োজন হয়, তাই এমন কিছু করবেন না যাতে ত্বক আরও শুকনো হয়ে যায়। টোনার আর অ্যাস্ট্রিনজেন্ট ব্যবহার করা বন্ধ করে দিন। এক্সফোলিয়েটিং ফেসওয়াশ বা সাবানও মাখবেন না।

 

ত্বক পরিচর্যার রুটিনে আনুন পুষ্টিকর উপাদান

ত্বক পরিচর্যার রুটিনে আনুন পুষ্টিকর উপাদান

শীতে ত্বকের স্বাস্থ্য বজায় রাখার মূল উপায় হল ত্বক সঠিকভাবে আর্দ্র রাখা। যেহেতু ত্বক সারাক্ষণই আর্দ্রতা হারাচ্ছে, তাই এমন উপাদানযুক্ত প্রডাক্ট ব্যবহার করুন যাতে ত্বক প্রয়োজনীয় পুষ্টি পায়। ত্বক খুব শুকনো হলে আপনার দরকার হবে সেরামাইড-বেসড ময়শ্চারাইজার। আরও গভীর থেকে আর্দ্রতা জোগাতে ভরসা রাখতে পারেন হ্যালিউরনিক অ্যাসিডের ওপর। এমন সব পুষ্টিকর উপাদান ব্যবহার করুন যাতে আর্দ্রতা ত্বকের গভীরেই আটক থাকে।

বিবি-র পছন্দ: ডার্মালজিকা ইনটেনসিভ ময়শ্চার ব্যাল্যান্স ময়শ্চারাইজার / Dermalogica Intensive Moisture Balance Moisturiser

 

পর্যাপ্ত সানস্ক্রিন মাখুন

পর্যাপ্ত সানস্ক্রিন মাখুন

জানেন কি, শীতের দিনে ত্বকে রোদজনিত অ্যালার্জি আর ট্যানিং অনেক বেশি হয়? এর কারণ, অনেক সময়ই শীতের দিনে রোদের তেজ তেমন থাকে না, আর সেই ফাঁদে পা দিয়ে আপনিও সানস্ক্রিন মাখা বাদ দিয়ে দেন। এরকম করলে চলবে না একেবারেই! মেঘ কেবল মাত্র আলট্রা ভায়োলেট বি রশ্মিকে প্রতিহত করতে পারে। আলট্রা ভায়োলেট এ রশ্মি কিন্তু মেঘের কারণে আটকায় না এবং এই রশ্মিই ত্বকের বেশি ক্ষতি করে। এমন সানস্ক্রিন মাখুন যাতে এসপিএফের পরিমাণ অন্তত 15। সারাদিনে প্রতি দু'-তিন ঘণ্টা অন্তর সানস্ক্রিন মেখে নিন।

বিবি-র পছন্দ: পন্ড'স সান প্রোটেক্ট নন-অয়েলি সানস্ক্রিন এসপিএফ 50 /Pond’s Sun Protect Non-Oily Sunscreen SPF 50

 

যত্ন নিন সারা শরীরের ত্বকের

যত্ন নিন সারা শরীরের ত্বকের

শীতের দিনে সারা গায়ে ভালোভাবে ময়শ্চারাইজার মেখে কম্বল জড়িয়ে বসার মজাই আলাদা! আসলে মুখের মতো আপনার পুরো শরীরের ত্বকই শীতের কারণে রুক্ষ হয়ে যায়। তাই রোজ ময়শ্চারাইজার মাখুন, একদিনও বাদ দেবেন না!

বিবি-র পছন্দ: ডাভ ডিপ ময়শ্চারাইজেশন ক্রিম /Dove Deep Moisturisation Cream