রোদের তাপ, জিনের ধরন, অনিয়ন্ত্রিত জীবনযাত্রা, এ সব কিছুই মুখে অকালে বয়সের দাগ পড়ে যাওয়ার জন্য দায়ী। শুনলে অবাক হবেন, অনেক সময় বয়স কুড়ির (হ্যাঁ, কুড়ি!) কোঠায় থাকাকালীনই ত্বক বুড়িয়ে যাওয়া শুরু হতে পারে এবং আপনি তা জানতেও পারেন না। কারণ, ত্বক বুড়িয়ে যাওয়া শুরু হয়ে গেলেও মুখে তার ছাপ পড়তে শুরু করে তিরিশের কোঠায় পৌঁছে। আর একবার মুখে বয়সের ছাপ পড়তে শুরু করে দিলে সেই ক্ষতিপূরণ করাটা বেশ পরিশ্রমসাপেক্ষ।

তবে অত দুশ্চিন্তা করারও কারণ নেই, কারণ ত্বক বুড়িয়ে যাওয়া ঠেকানো সম্ভব। ত্বক অকালে বুড়িয়ে যাওয়ার পাঁচটা চিহ্নের কথা তুলে ধরলাম আমরা। নিজের সঙ্গে মিলিয়ে দেখে নিন, আর কোনও কিছু মিলে গেলে এক্ষুনি সচেতন হয়ে পদক্ষেপ করুন।

 

01. সূক্ষ্ম রেখা আর বলিরেখা

01. সূক্ষ্ম রেখা আর বলিরেখা

সাধারণত মুখে সূক্ষ্ম রেখা আর বলিরেখার আনাগোনা শুরু হয় চল্লিশে পা দেওয়ার পর থেকে। কিন্তু ত্বকে খুব বেশি রোদ লাগলে মাঝ-তিরিশ থেকেও মুখে দাগ পড়তে পারে, যার অর্থ আপনার ত্বক সময়ের আগেই বুড়িয়ে যেতে শুরু করেছে। রোদজনিত ত্বকের বয়স বেড়ে যাওয়া, মেচেতার দাগ ঠেকাতে হলে এসপিএফকে সর্বক্ষণের সঙ্গী করতেই হবে। ব্রড-স্পেকট্রাম সানস্ক্রিন ইউভিএ আর ইউভিবি রশ্মি প্রতিরোধ করে এবং মুখ থেকে বয়সের ছাপ দূরে রাখে।

বিবি-র পছন্দ: পন্ড'স সান প্রোটেক্ট নন-অয়েলি সানস্ক্রিন এসপিএফ30 / Pond’s Sun Protect Non-Oily Sunscreen SPF 30

 

02. নিষ্প্রভ ত্বক

02. নিষ্প্রভ ত্বক

ত্বকের বয়স বাড়তে শুরু করলে তা প্রাকৃতিকভাবে মৃত কোষ ঝেড়ে ফেলার ক্ষমতা হারিয়ে ফেলে। ফলে ত্বক তার স্বাভাবিক তারুণ্যের উজ্জ্বলতা হারিয়ে ফেলে, নিষ্প্রভ প্রাণহীন দেখায়। ত্বকের মৃত কোষ যেহেতু ঝরে পড়তে দেরি হয়, তাই অনেক সময় ত্বকের ওপরে একটা ছোপ ছোপ আস্তরণ তৈরি হয়, ফলে ত্বক ঠিক করে শ্বাস নিতে পারে না। এই সমস্যা থেকে মুক্তির সবচেয়ে সহজ উপায় হল সপ্তাহে অন্তত দু'বার মুখ এক্সফোলিয়েট করা। কেমিক্যাল এক্সফোলিয়েন্ট ব্যবহার করুন, তা অনেক বেশি কার্যকর এবং সংবেদনশীল ত্বকেও উপযোগী।

বিবি-র পছন্দ: ডার্মালজিকা ডেইলি সুপারফোলিয়েন্ট এক্সফোলিয়েন্ট / Dermalogica Daily Superfoliant Exfoliant

 

03. ঠোঁট পাতলা হয়ে যাওয়া

03. ঠোঁট পাতলা হয়ে যাওয়া

ত্বক পরিচর্যার একটি অন্যতম জরুরি দিক হল ঠোঁটের পরিচর্যা। বয়সের সঙ্গে সঙ্গে ঠোঁট তার নরম ফোলাভাব হারিয়ে ফেলে। কোলাজেনের অভাব, রোদজনিত ক্ষতি, ধূমপানের মতো কারণে এই সমস্যা হয়। কাজেই ধূমপানের অভ্যেস থাকলে তা ছাড়তে হবে, আর সেই সঙ্গে ঠোঁটের যত্নও নিতে হবে। এসপিএফ দেওয়া হাইড্রেটিং লিপ বাম লাগিয়ে ঠোঁট আর্দ্র আর রোদ থেকে সুরক্ষিত রাখুন।

বিবি-র পছন্দ: ল্যাকমে লিপ লাভ চ্যাপস্টিক এসপিএফ15 / Lakme Lip Love Chapstick SPF 15

 

04. বুকের ত্বকে কুঞ্চন

04. বুকের ত্বকে কুঞ্চন

ত্বক বিশেষজ্ঞেরা স্কিনকেয়ার প্রডাক্ট গলায় আর বুকে মাখারও পরামর্শ দেন। কারণ ত্বকের এ সব অংশ সহজেই শুষ্ক হয়ে যায়, ফলে অকালে বয়সের দাগ পড়ে। ফলে এই অংশগুলোর দিকে খেয়াল রাখা দরকার। শরীরে বয়সের দাগ যাতে না পড়ে তার জন্য ভালোমানের বডিকেয়ার প্রডাক্ট মাখার অভ্যেস করুন।

বিবি-র পছন্দ: ভেসলিন হেলদি ব্রাইট সান+পলিউশন প্রোটেকশন বডি লোশন এসপিএফ30 / Vaseline Healthy Bright Sun + Pollution Protection Body Lotion SPF 30

 

05. শিরা ওঠা হাত

05. শিরা ওঠা হাত

গলার মতো হাতেও সময়ের আগেই বয়সের ছাপ পড়া শুরু হতে পারে। বলিরেখা পড়া, শিরা ওঠা হাত জিনগত কারণে যেমন হতে পারে, তেমনি ধূমপান, মদ্যপান, রোদজনিত ক্ষতি এমনকী বারবার হাত ধোওয়ার ফলে হাত শুকিয়ে যাওয়ার কারণেও হতে পারে। আর্দ্রতায় ভরা ত্বকই হল সবচেয়ে সুস্থ ত্বক। ফলে হাত সারাক্ষণ আর্দ্র রাখলে বয়সের দাগ পড়ার সমস্যাও পিছিয়ে দেওয়া যায়।

বিবি-র পছন্দ: ডাভ কোকোনাট হ্যান্ড ক্রিম / Dove Coconut Hand Cream