বিদায় দিন পিঠের ব্রণকে: পিঠের ব্রণ থেকে মুক্তি পাওয়ার 5টি উপায়

Written by Manisha DasguptaNov 30, 2023
বিদায় দিন পিঠের ব্রণকে: পিঠের ব্রণ থেকে মুক্তি পাওয়ার 5টি উপায়

যে কোনও ব্রণই বাজে ব্যাপার, কিন্তু পিঠের ব্রণ হলে তার সমস্যা আরও বেশি। এমনিতেই পিঠের সব জায়গায় হাত পৌঁছয় না, আর মানুষের স্বভাবই হচ্ছে যা দেখা যায় না তা এড়িয়ে যাওয়া। কিন্তু সত্যি বলতে পিঠের ব্রণ ফেলে রাখলে যেমন ব্যথা হতে পারে, তেমনি পিঠে একবার ব্রণর দাগ পড়ে গেলে সহজে যেতে যায় না।

পিঠে ব্রণ ওঠা অবশ্য খুব স্বাভাবিক ঘটনা, কিন্তু তারও যত্ন নেওয়া দরকার। পিঠের ব্রণর হাত থেকে কীভাবে মুক্তি পাবেন, সে সম্পর্কে বিশেষজ্ঞের পরামর্শ দেওয়ার আগে জেনে নেওয়া দরকার, কেন পিঠে ব্রণ বেরোয়। ত্বকের রোমছিদ্রগুলোয় মৃত কোষ আর সেবাম জমে গেলে ব্রণ হয়। শরীরের যে কোনও অংশে ব্রণ বেরোতে পারে; মুখ, পিঠ, বুক, হাত, নিতম্ব - সর্বত্র! ব্রণ কেন হয় জানার পর এবার ব্রণ মোকাবিলা করার টিপস জানার পালা। পিঠের ব্রণর হাত থেকে মুক্তি পাওয়ার উপায় হিসেবে কিছু সহজ টিপস দিচ্ছি আমরা। পড়তে থাকুন।

 

01. স্নান বাদ দেবেন না

05. বডি লোশন বাছুন বুদ্ধি করে

ত্বক ব্রণমুক্ত রাখার পয়লা নম্বর নিয়ম হল তা সবসময় পরিষ্কার রাখা। ঘাম আর ময়লা পিঠে ব্রণ বেরোনোর অন্যতম কারণ। সে জন্য সারা দিনের শেষে বা ব্যায়াম করে গা ঘামানোর পর স্নান করে নেওয়া খুব দরকার, না হলে ঘাম জমে রোমছিদ্রের মুখ বন্ধ হয়ে ব্রণ বেরোতে পারে। তাই প্রতিদিন স্নান করে পিঠ পরিষ্কার রাখুন। প্রতিদিন শরীরের ত্বক পরিষ্কার রাখার ব্যাপারে আমাদের পছন্দ হল সেন্ট ইভস সুদিং ওটমিল অ্যান্ড শিয়া বাটার বডি ওয়াশ/ St. Ives Soothing Oatmeal & Shea Butter Body Wash. যা প্রাকৃতিক ও প্যারাবেন-মুক্ত।

ত্বক বিশেষজ্ঞদের দ্বারা পরীক্ষিত এই বডিওয়াশটি ত্বকের পক্ষে কোমল, এবং এটি তৈরি হয়েছে 100% প্রাকৃতিক ওটমিল ও শিয়া বাটার দিয়ে। বডিওয়াশের প্রাকৃতিক উপাদান ত্বক স্নিগ্ধ শীতল ও আর্দ্র রাখে, ফলে আপনি পেয়ে যান তরতাজা নরম ত্বক।

 

02. নিয়মিত এক্সফোলিয়েট করুন

05. বডি লোশন বাছুন বুদ্ধি করে

পিঠে যাতে ব্রণ না বেরোয়, সে জন্য সপ্তাহে অন্তত একদিন পিঠ এক্সফোলিয়েট করতেই হবে। নোংরা, অতিরিক্ত তেল ও মৃত কোষের কারণে রোমছিদ্র বন্ধ হয়ে পিঠে ব্রণ বেরোয়, নিয়মিত এক্সফোলিয়েট করলে তা থেকে মুক্তি মিলবে। ডাভ এক্সফোলিয়েটিং বডি পলিশ স্ক্রাব উইথ কিউয়ি সিডস অ্যান্ড কুল অ্যালো/ Dove Exfoliating Body Polish Scrub with Kiwi Seeds and Cool Aloe এ কাজে আপনার জন্য আদর্শ। অ্যালো ভেরা আর কিউয়ি সিডসের গুণে সমৃদ্ধ এই বডি স্ক্রাব ত্বক কোমলভাবে এক্সফোলিয়েট করে এবং ত্বক উজ্জ্বল আর আর্দ্র রাখে।

 

03. চুল বেঁধে রাখুন

05. বডি লোশন বাছুন বুদ্ধি করে

জানেন কি, আপনার লম্বা পিঠ ছোঁওয়া সুন্দর চুলই পিঠের ব্রণর কারণ হতে পারে? চুলের তেল আর ময়লা পিঠে লেগে যায়, আর তা থেকেই ব্রণ বেরোয়। ফলে চুল পরিষ্কার রাখুন আর পিঠ থেকে সরিয়ে রাখুন। উঁচু পনিটেল বা খোঁপায় চুল বেঁধে রাখতে পারেন। না হলে চুলে লেগে থাকা শ্যাম্পু বা কন্ডিশনারের অবশেষ থেকে পিঠের ব্রণর সমস্যা বেড়ে যেতে পারে। শ্যাম্পু বা কন্ডিশনারের মধ্যে সিলিকোন থাকে যা রোমছিদ্রের মুখ বন্ধ করে ব্রণর সমস্যা বাড়িয়ে তোলে। তাই সিলিকোন-মুক্ত হেয়ার কেয়ার প্রডাক্ট ব্যবহার করাই সবচেয়ে ভালো। এ ব্যাপারে লাভ বিউটি অ্যান্ড প্ল্যানেট ন্যাচারাল কোকোনাট ওয়াটার অ্যান্ড মিমোসা ভল্যুম শ্যাম্পু অ্যান্ড কন্ডিশনার/ Love Beauty & Planet Natural Coconut Water & Mimosa Volume Shampoo and Conditioner আমাদের সবচেয়ে পছন্দ। মরোক্কান মিমোসা আর ডাবের জল দিয়ে এই শ্যাম্পুটি তৈরি এবং এটি সম্পূর্ণভাবে সিলিকোন, প্যারাবেন আর কৃত্রিম রংমুক্ত। নারকেল আর মিমোসার মিষ্টি গন্ধে ভরপুর এই শ্যাম্পুটি সম্পূর্ণ প্রাকৃতিক আর নৈতিকভাবে প্রাপ্ত উপাদান দিয়ে তৈরি যা থেকে আপনার চুল বা ত্বকের কোনও ক্ষতি হবে না!

 

04. ঢিলেঢালা পোশাক পরুন

05. বডি লোশন বাছুন বুদ্ধি করে

শরীরের সঙ্গে আঁটোসাটো পোশাক পরলে ত্বক থেকে ঘাম বেরোতে পারে না। আটকে থাকা এই ঘাম রোমের গোড়ায় প্রদাহ তৈরি করে এবং তার ফলে তেল আর ব্যাকটেরিয়া রোমছিদ্রের আরও গভীরে ঢুকে যায়, যা থেকে ব্রণ বেরোয়। তাই পিঠে ব্রণ বেরোনোর সমস্যা থাকলে সুতি বা লিনেনের তৈরি হালকা, খোলামেলা আর ঢিলে পোশাক পরা ভালো।

 

05. বডি লোশন বাছুন বুদ্ধি করে

05. বডি লোশন বাছুন বুদ্ধি করে

পিঠের ব্রণ নিয়ে দুশ্চিন্তা না করেও পিঠের ত্বক আর্দ্র রাখার ব্যাপারটা কঠিন, কিন্তু অসম্ভব নয়। ক্রিম-বেসড লোশনের বদলে বেছে নিন জেল-বেসড লোশন। ওয়াটার-বেসড জেল লোশন হালকা আর একেবারেই চটচটে নয়, তাই রোমছিদ্র বন্ধ হয় না। ভেসলিন আইস কুল হাইড্রেশন লোশন/ Vaseline Ice Cool Hydration Lotion -এর মতো জেল লোশন মেখে দেখুন। এই জেল-বেসড লোশনটি চটচটে নয় এবং ত্বকের ওপরে খুব হালকা, ফলে ত্বক সহজেই শ্বাস নিতে পারে। ত্বকে নিমেষে এক শীতলতার অনুভূতি ছড়িয়ে পড়ে এই লোশনটি মাখলে আর সেটাই আমাদের সবচেয়ে ভালো লাগে! এই লোশনটি ত্বক তরতাজা রাখার পাশাপাশি অন্তত -3 ডিগ্রি পর্যন্ত শীতল রাখে। ফলে পিঠের ব্রণর কারণে ত্বকের প্রদাহ থেকে মুক্তি মেলে চট করে আর সেই সঙ্গে আপনার ত্বক পুষ্টি পায় আর আর্দ্র থাকে।

Manisha Dasgupta

Written by

Author at BeBeautiful.
3929 views

Shop This Story

Looking for something else