সাজগোজ, মেকআপের ব্যাপারে আমাদের যতই আলসেমি থাক না কেন, চটচটে তেলতেলে চুল নিয়ে থাকা সম্ভব না। তেলতেলে ন্যাতানো চুল দেখতে যেমন খারাপ লাগে, তেমনি মাথা চুলকোয়, বিশ্রী অস্বস্তিও হয়। কিন্তু শ্যাম্পু আর কন্ডিশনিংয়ের জন্য পাঁচ মিনিট আর তারপর মোটামুটি ঘণ্টা পাঁচেক ভেজা চুলে থাকতে হবে ভাবলেই গায়ে জ্বর আসে! এই অবস্থায় কী করণীয়? একটাই সমাধান।

তেলতেলে চুলের হাত থেকে মুক্তি পেতে চুল ধোওয়া ছাড়া অন্য কিছু পদ্ধতি ভাবতে হবে। টুপি বা স্কার্ফ দিয়ে নোংরা তেলতেলে চুল ঢেকে ফেলা যায় ঠিকই, কিন্তু চুল যদি দেখাতে হয়, তা হলে কী করবেন আপনি? এই পরিস্থিতি থেকে আপনাদের মুক্তি দিতে আমরা কিছু উপায় নিয়ে এসেছি।

প্রয়োগ করুন আর মুক্তি পান তেলতেলে অনুভূতির হাত থেকে (হ্যাঁ, বাড়িতে বসেই)।

 

1. ড্রাই শ্যাম্পু

1. ড্রাই শ্যাম্পু

তেলচিটচিটে চুলের সমস্যার সবচেয়ে সহজ সমাধান হল ড্রাই শ্যাম্পু। যদি এর আগে কখনও এই দুর্দান্ত প্রডাক্টটি ট্রাই না করে থাকেন, তা হলে আজই করে দেখুন। শ্যাম্পু করার পর চুল চিটচিটে হয়ে গেলে স্প্রে করে নিন আর দেখুন কী দারুণ ভল্যুম আর টেক্সচার ফিরে আসে চুলে! চুলের গোড়ায় স্প্রে করুন, এক মিনিট রেখে মাসাজ করে নিন, তারপর ব্রাশ করে নিন চুল। সহজ, তাই না?

 

2. বেবি পাউডার

2. বেবি পাউডার

পছন্দের ড্রাই শ্যাম্পু শেষ হয়ে গেছে? তা হলে আরও একটি প্রডাক্ট রয়েছে যা আপনাকে মুক্তি দিতে পারে অতিরিক্ত তেলাভাব থেকে। বেবি পাউডার তেমনই একটি প্রডাক্ট যা তেলতেলে স্ক্যাল্পের সমস্যা /greasy scalp problems থেকে মুক্তি পেতে বহু বছর ধরে ব্যবহার করা হয়। আজও আপনি তা কাজে লাগাতে পারেন। সিঁথি বরাবর একটুখানি ছিটিয়ে নিয়ে মাসাজ করে নিন। সব তেলাভাব দূর হবে নিমেষেই!

 

3. কর্নস্টার্চ

3. কর্নস্টার্চ

বাড়িতে বেবি পাউডার নেই? কর্নস্টার্চ থাকলে তা দিয়েও চমৎকার কাজ হবে। তবে যাঁদের চুল খুব ঘন কালো, তাঁদের চুলে কর্নস্টার্চ একটা সাদা ছোপ ফেলতে পারে। সে ক্ষেত্রে কর্নস্টার্চের সঙ্গে অল্প একটু কোকো পাউডার মিশিয়ে নিয়ে চুলের গোড়ায় মাসাজ করে নিন। এর সঙ্গে বাড়তি সুবিধে হল চুলে একটা বাড়তি সুগন্ধ পাবেন।

 

4. ব্লটিং পাউডার

4. ব্লটিং পাউডার

মুখ থেকে তেলাভাব তুলতে যেমন ব্লটিং পেপার ব্যবহার/ use blotting paper করেন, তেমনি স্ক্যাল্পের তেলতেলেভাব কমাতেও তা কাজে লাগাতে পারেন (কে যে এমন আশ্চর্য জিনিস আবিষ্কার করেছিলেন কে জানে!)। চুল কয়েকটা ভাগে ভাগ করে নিন, আর স্ক্যাল্প আর চুলের গোড়া বরাবর ব্লটিং পেপার চেপে চেপে মুছে নিন। ব্যস! তরতাজা বাউন্সি চুল পাবেন নিমেষেই!

 

5. মিনি ব্লোআউট

5. মিনি ব্লোআউট

তেলতেলে চুল খুব নির্জীব আর ন্যাতানো দেখতে লাগে। তা তরতাজা করে তোলার একটা সহজ উপায় হল হালকা ব্লো ড্রাই করে নেওয়া। চুল ব্লো ড্রাই করলে ভল্যুম বাড়বে, চুলের তেলাভাব কম দেখাবে নিমেষেই। কপালের চারপাশের চুল রাউন্ড ব্রাশে আঁচড়ে ব্লো ড্রাই করে নিলেই হল!