প্রতিদিনই নিত্যনতুন চুলের সমস্যায় ভুগতে হয়! বর্ষাকালে চুলের রুক্ষতা থেকে শুরু করে ব্যায়ামের পর তেলতেলে স্ক্যাল, চুল নিয়ে ঝামেলা কি আর একটা! তবে সুখের কথা, কিছু সহজ কৌশল আর টিপস মেনে চললে চুলের নানান সমস্যা থেকে সহজেই মুক্তি পেতে পারেন আপনি। ব্লগার নিকি মেহরা হাজির করছেন তেমনই কিছু সহজ টোটকা! চুল নিয়ে যখনই কোনও ঝামেলায় পড়বেন, এ সব টোটকা প্রয়োগ করে দেখুন...

 

ঘুম থেকে উঠে তেলতেলে চুল

ঘুম থেকে উঠে তেলতেলে চুল

এমন অনেকদিন হয়, যেদিন সকালে ঘুম থেকে উঠে চুলটা বেশ ভালো থাকে! আবার অনেকদিন সকালে চুল এমন তেলতেলে হয়ে থাকে যে অল্প সময়ের মধ্যে কিছুতেই সামাল দেওয়া যায় না! এ সব ক্ষেত্রে আপনি কী করেন জানি না, নিকি কিন্তু টিপস নিয়ে রেডি! "সাধারণত আমি টপ নটে স্বচ্ছন্দ, কিন্তু বিনুনিও খুব ভালো লাগে! তাই চুল তেলতেলে লাগছে মনে হলেই আমি নানাধরনের বিনুনি বেঁধে নিই। আবার কখনও কখনও স্কার্ফ বা ব্যান্ডানা দিয়ে চুল ঢেকেও রাখি। আর চুল খুব তেলতেলে হয়ে গেলে যদি শ্যাম্পু করার সময় না থাকে বা ইচ্ছে না হয়, তা হলে ড্রাই শ্যাম্পু তো রয়েছেই!

 

চুল পাতলা দেখানোর দিনগুলোয়

চুল পাতলা দেখানোর দিনগুলোয়

নিজে যখন পাতলা, নিষ্প্রাণ চুল নিয়ে নাজেহাল, তখন অন্যের ঘন, বাউন্সি চুল দেখলে হিংসে হয় বইকী! এই সমস্যা থেকে মুক্তির উপায় জানাচ্ছেন নিকি। "সাধারণত আমি হেয়ার স্টাইলিং পারতপক্ষে করি না। কিন্তু এক এক দিন চুল খুব ন্যাতানো দেখায়, তখন ভল্যুম বাড়ানোর জন্য চুলটা ব্লো ড্রাই করে নিই। বাড়তি ভল্যুম পেতে আর তেলতেলে অংশ ঢাকতে চুল ব্যাক কোম্বও করি আমি।"

 

চুলের কার্ল নষ্ট হয়ে গেলে

চুলের কার্ল নষ্ট হয়ে গেলে

চুলের কার্ল নষ্ট হয়ে কাকের বাসার মতো দেখাচ্ছে? যাঁদের চুল কোঁকড়া তাঁদের ঠিক কী ধরনের সমস্যা হয় আমরা হানি! নিকির নিজের চুল ওয়েভি আর কার্ল মেশানো! কীভাবে সামাল দেন সে চুল? নিকি বলছেন,"আমার কোঁকড়া চুল সামলানোর উপায় হল টেল কোম্ব। সত্যি বলতে আমি সাধারণ চিরুনি ব্যবহার করি না। টেল কোম্ব একদিকে আমার চুল সহজে সামলাতে সাহায্য করে, অন্যদিকে কার্লের জট ছাড়ানোও সহজ হয়।"

 

চুল বেশি শুকনো লাগলে

চুল বেশি শুকনো লাগলে

আবহাওয়ার কারণে চুল অনেক সময়ই খুব শুকনো হয়ে যায়। বাতাসের আর্দ্রতা আর দূষণ চুল থেকে আর্দ্রতা কেড়ে নেয়। কিন্তু নিকি তাতে ভয় পান না। "চুল আর্দ্র কোমল রাখতে আমার চাই হেয়ার মাস্ক। একটা ডিম, তিন টেবিলচামচ টক দই আর এক চাচামচ নারকেল তেল একসঙ্গে মিশিয়ে ফেটিয়ে আমি আমার হেয়ার মাস্ক বানিয়ে নিই। চুলে এই মিশ্রণটা লাগিয়ে 20 মিনিট রেখে ধুয়ে ফেলি। সপ্তাহে একদিন করলেই চুল দারুণ মোলায়েম আর আর্দ্র থাকে।"

 

চুলের রুক্ষভাবের মোকাবিলায়

চুলের রুক্ষভাবের মোকাবিলায়

বর্ষাকাল মানেই চুলে বাড়তি রুক্ষতা আর উড়োভাব! সে রুক্ষভাব সামলানো খুব একটা সহজ না হলেও নিয়মিত যত্নের মাধ্যমে চুল আয়ত্তে রাখা সম্ভব। নিকি বলছেন, "বর্ষায় আমার চুল খুব রুক্ষ হয়ে যায়, চুল ওঠেও প্রচুর! তাই চুল ভালো রাখতে আমি নিয়মিত হেয়ার স্পা করাই। আর যখন হেয়ার স্পা করছি না, তখন একটা ঘরোয়া টোটকা ব্যবহার করি - প্রথমে চুলে তেল লাগাই (তবে 45 মিনিটের বেশি রাখি না), তারপরে গরম জলে তোয়ালে ডুবিয়ে নিংড়ে তেলমাখা চুলে জড়িয়ে রাখি। এতে চুলে স্বাভাবিকভাবে স্টিম নেওয়ার মতো কাজ হয়। এতে চুলে আর্দ্রতা বজায় থাকে, চুল প্রাণশক্তিতে ভরপুর থাকে।

 

ব্যায়ামের পরে চুলের যত্ন

ব্যায়ামের পরে চুলের যত্ন

সত্যি বলতে কী, ব্যায়াম বা জিম করার পরে কারও চুলই আর ঝলমলে সুন্দর থাকে না! তেলতেলে স্ক্যাল্প আর ন্যাতানো চুলটাই যেন নিয়ম হয়ে ওঠে! এ সমস্যার সমাধানও বাতলে দিচ্ছেন নিকি। "জিমে যাওয়ার সময় আমি চুলটা খোঁপা বা বিনুনিতে বেঁধে নিই। জিম থেকে ফেরার পর চুল খুব তেলতেলে হয়ে যায়, তাই চুলটা খুলে হাওয়ায় শুকিয়ে নিই। কিন্তু হাতে সময় কম থাকলে বা জিমের পরেই পার্টিতে যাওয়ার জন্য তৈরি হতে হলে ব্লো ড্রাই করে নেওয়ার সহজ রাস্তাটা তো খোলা আছেই!"

ফোটো সৌজন্য: নিকি মেহরার ইনস্টাগ্রাম ও পিন্টারেস্ট থেকে