চটপট লুক বদলে ফেলার সবচেয়ে সহজ উপায় হল চুলে রং করে নেওয়া। সে জন্যই রংধনুতে যতরকম রং আছে, তার সবক'টাই চুলে করে ফেলেছি আমরা। আপনার চুলে উজ্জ্বল গোলাপি স্ট্রিকস পছন্দ হোক বা মেহগনি হাইলাইট, রং করা চুলের আকর্ষণই আলাদা! কিন্তু আসল সমস্যা শুরু হয় রং করা চুলের যত্ন নেওয়ার সময়। কালার্ড হেয়ারের যত্ন নেওয়াটা বেশ কঠিন কাজ; ঠিকমতো যত্ন না নিলে চুলের রং খুব দ্রুত ফিকে হয়ে যেতে পারে, চুলের স্থায়ী ক্ষতিও হয়ে যেতে পারে। তখন চুল কেটে ফেলা ছাড়া অন্য উপায় থাকে না। কিন্তু পরিস্থিতি এতটা খারাপ হওয়ার আগেই ব্যবস্থা নেওয়া দরকার। সে জন্যই আমরা দিচ্ছি পাঁচটি টিপস যা নিয়মিত অনুসরণ করে রং করা চুলের যত্ন নিতে পারবেন আপনি। পড়তে থাকুন...

 

01. খুব ঘন ঘন চুল ধোবেন না

01. খুব ঘন ঘন চুল ধোবেন না

পার্লার থেকে চুলে রং করে ফেরার পরেই স্নান করে ফেলতে ইচ্ছে করবে হয়তো, কিন্তু পরিচ্ছন্ন হতে গিয়ে চুলে শ্যাম্পু করবেন না! চুলে রং করার পর শ্যাম্পু করার আগে অন্তত একটা দিন অপেক্ষা করুন, তা না হলে রং খুব তাড়াতাড়ি ধুয়ে যাবে। তা ছাড়া খুব ঘন ঘন শ্যাম্পু না করাই ভালো, কারণ তাতে সময়ের আগেই রং হালকা হতে শুরু করবে।

 

02. বেছে নিন সঠিক প্রডাক্ট

02. বেছে নিন সঠিক প্রডাক্ট

সাধারণ শ্যাম্পু দিয়ে রং না করা চুলে পরিষ্কার হয় ঠিকই, কিন্তু কালার্ড চুলের যত্নে আপনার চাই বিশেষ শ্যাম্পু। লাভ বিউটি অ্যান্ড প্ল্যানেট ন্যাচারাল মুরুমুরু বাটার অ্যান্ড রোজ সাটিন শ্যাম্পু/ Love Beauty & Planet Natural Murumuru Butter & Rose Shine Shampoo এক ব্যাপারে আদর্শ। এতে রয়েছে আর্দ্রতায় ভরা মুরুমুরু বাটার, অর্গানিক নারকেল তেল, এবং নৈতিকভাবে সংগৃহীত বুলগেরিয়ার গোলাপ, যা আপনার রং করা চুলে এক উজ্জ্বল জেল্লা এনে দেয়, চুলের রং তাড়াতাড়ি ফিকে হতে দেয় না। তা ছাড়া এই শ্যাম্পুতে কোনও প্যারাবেন বা সিলিকন নেই, ফলে চুলের স্বাস্থ্য সুরক্ষিত থাকে।

 

03. সালফেট এড়িয়ে চলুন

03. সালফেট এড়িয়ে চলুন

সালফেট চুলের স্বাভাবিক তেলের আস্তরণ নষ্ট করে দেয়। আর কালার্ড চুলের ক্ষেত্রে চুলের রংও দ্রুত ফিকে করে দেয় সালফেট। হাতের কাছে সালফেট মুক্ত প্রডাক্ট রাখতে হলে বেছে নিন ট্রেসমে প্রো প্রোটেক্ট সালফেট ফ্রি কন্ডিশনার/ TRESemmé Pro Protect Sulphate Free Conditioner  এটি আপনার চুলের রং টেকসই করবে, সঙ্গে চুল আর্দ্রও রাখবে। তা ছাড়া রং করা চুলের ক্ষেত্রে কন্ডিশনিং খুব জরুরি, তাই কখনও কন্ডিশনার মাখা বাদ দেবেন না।

 

04. চুলে জোগান পুষ্টি

04. চুলে জোগান পুষ্টি

স্বাভাবিক চুলের চেয়ে রং করা চুলের অনেক বেশি যত্ন প্রয়োজন, এবং এই চুলের পুষ্টির চাহিদা মেটানো খুব জরুরি। শুষ্ক আর রুক্ষ চুলের জন্য ডাভ ইনটেন্স ড্যামেজ রিপেয়ার হেয়ার মাস্ক/ Dove Intense Damage Repair Hair Mask ব্যবহার করুন, এই মাস্ক চুলের ক্ষতি সারিয়ে তুলে চুলে জোগাবে পুষ্টি আর সতেজভাব। কেরাটিন আর ময়শ্চার-যুক্ত এই মাস্ক সপ্তাহে বারদুয়েক ব্যবহার করলেই চুল থাকবে পরিপাটি।

 

05. চুলে তাপ দেবেন না

05. চুলে তাপ দেবেন না

হিট টুল ব্যবহার করলে চুলের কোনও উপকার হয় না, কিন্তু চুলে রং করা থাকলে যে কোনওভাবে হিট টুল থেকে দূরে থাকতেই হবে। হেয়ারস্টাই করার সময় চুল এয়ার ড্রাই করুন বা অন্য কোনও তাপহীন পদ্ধতি কাজে লাগান। না হলে হিট টুল চুল রুক্ষ আর খসখসে করে দেবে। আর একান্তই যদি হিট ড্রাই করতে হয়, আগে হিট প্রোটেকট্যান্ট লাগিয়ে নিন। ট্রেসমে কেরাটিন স্মুদ হিট প্রোটেকশন স্প্রে/ TRESemmé Keratin Smooth Heat Protection Spray আমাদের সবচেয়ে পছন্দ, কারণ এটি আপনার চুলকে 450 ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা থেকে সুরক্ষিত রাখবে, পাশাপাশি চুল থাকবে মসৃণ আর জটমুক্ত।