সত্যি বলুন, মাঝে মাঝে মনে হয় না, যদি এমন কোনও ম্যাচ-মেকিং সাইট থাকত যেখানে আপনার গায়ের রঙের সঙ্গে রং মিলিয়ে ঝটপট খুঁজে নেওয়া যেত সঠিক শেডের ফাউন্ডেশন? সত্যি বলতে একদম ঠিকঠাক শেডের ফাউন্ডেশন খুঁজে পাওয়া বেশ কঠিন, আমরাও হাড়ে হাড়ে বুঝি সে কথা! আর সেই সমস্যার সমাধান করতে আমরা হাজির হয়েছি এমন কিছু দুর্দান্ত পরামর্শ নিয়ে যার সাহায্যে আপনি সহজেই বুঝে নিতে পারবেন, মাইনের প্রায় অর্ধেকটা খরচ করে যে ফাউন্ডেশনটা কিনবেন বলে ভাবছেন সেটা আদৌ আপনার জন্য সঠিক কিনা!

একদম গোড়াতেই একটা কথা পরিষ্কার করে দেওয়া ভালো! যদি নিজের সঠিক শেড সম্পর্কে নিশ্চিত না হন বা কোনও বিশেষ শেডের ফাউন্ডেশন আগে থেকে ব্যবহার না করে থাকেন, তা হলে অনলাইনে ফাউন্ডেশন কিনতে যাবেন না! অনলাইনে শেডের যে সোয়াচগুলো দেখানো হয়, তা দেখে ঠিক করে বোঝা সম্ভব নয়। তাই আমাদের পরামর্শ মেনে দোকানে যান, ফাউন্ডেশনের বেশ কিছু শেড ট্রাই করে দেখুন কোন শেডটাতে আপনার ত্বকের জেল্লা সবচেয়ে ফুটে বেরোচ্ছে! অবশ্য দোকানে গিয়ে গায়ের রঙের সবচেয়ে কাছাকাছি শেডের ফাউন্ডেশনটা কিনে বেরিয়ে এলেন, ব্যাপারটা এতটাও সহজ নয়! কারণ ফাউন্ডেশন লাগানোর পর তা ত্বকের স্বাভাবিক তেলের সঙ্গে মিশে এবং বাতাসের বিক্রিয়া করে অক্সিডাইজড হয়ে যায়। ফলে ফাউন্ডেশন পরখ করে দেখার সময় তা ত্বকে লাগিয়ে বেশ খানিকক্ষণ বসতে দিন, তারপর সিদ্ধান্ত নিন শেডটা কিনবেন কিনা!

ফাউন্ডেশন কেনার আগে মাথায় রাখুন আরও কয়েকটা বিষয়।

 

01

টিপ #1: দোকানের ভিতরের আলোর দিকে খেয়াল রাখুন

ফাউন্ডেশনের রং পরখ করুন দিনের আলোয়। ফাউন্ডেশন মুখে লাগালে ছাই ছাই লাগছে কিনা, বা মুখ ম্লান লাগছে কিনা তা সবচেয়ে ভালো বুঝতে পারবেন প্রাকৃতিক আলোয় বা দিনের আলোয় দেখলে। 

টিপ  #2: জ লাইনে লাগিয়ে পরখ করুন

ফাউন্ডেশনের শেড বোঝার জন্য সবসময় জ লাইনের উপরেই লাগান। কারণ এই অঞ্চলেই আপনার ত্বকের আন্ডারটোন সবচেয়ে ভালো দেখা যায়, ফলে আপনি চটপট বুঝতে পারবেন ফাউন্ডেশনের শেডটা আপনার ত্বকের সঙ্গে মানানসই কিনা!

 

03

টিপ #3: আন্ডারটোন ব্যাপারটা বুঝে নিন

কাকে আন্ডারটোন বলে সেটা আগে বুঝতে হবে। সাধারণত ত্বকের ওয়ার্ম (উষ্ণ), নিউট্রাল (নিরপেক্ষ) আর কুল (শীতল)। আন্ডারটোন সম্পর্কে আরও জানতে এই লেখাটি পড়ুন। 

টিপ #4: ত্বকের সঙ্গে মিলিয়ে নিন

তেলতেলে ত্বকের জন্য অয়েল-ফ্রি, হালকা, ম্যাট ফিনিশের ফাউন্ডেশন বেছে নিন। শুষ্ক ত্বক হলে বেছে নিতে হবে ভারী এবং হাইড্রেটিং ফরমুলার ফাউন্ডেশন। স্পর্শকাতর ত্বক হলে বেছে নিন হাইপো-অ্যালার্জেনিক ফাউন্ডেশন, এড়িয়ে চলুন ভারী ধরনের ফরমুলা।

 

05

টিপ #5:  ফিনিশিং খুব জরুরি

এক এক ধরনের ফাউন্ডেশন এক একরকম ফিনিশ দেয়, তাই আগে থেকে স্থির করে নিন আপনি ঠিক কেমন লুক চাইছেন এবং সেইমতো বেছে নিন। ম্যাট, সেমি-ম্যাট, ডিউয়ি এবং ইউলুমিনেটিং বা শিয়ার ফিনিশের ফাউন্ডেশন পাওয়া যায়।

ছবি সৌজন্য: পিন্টারেস্ট ও জিফি