দিনের শেষে মেকআপ তোলা যে কতটা গুরুত্বপূর্ণ, সে কথা আমরা সকলে জানি, বুঝিও। কিন্তু যদি সেই ভীষণ জরুরি মেকআপ রিমুভারের কৌটোটাই শেষ হয়ে যায়, তা হলে কী করবেন? উত্তরটা সহজ: কেন, বাড়িতে নিজেই বানিয়ে নেবেন! আপনাদের সুবিধের জন্য আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি পাঁচটি ঘরোয়া মেকআপ রিমুভারের হদিশ। হঠাৎ মেকআপ রিমুভার ফুরিয়ে গেলে এ সব ঘরোয়া রিমুভার আপনি নিজেই তৈরি করে নিতে পারবেন।

 

উইচ হ্যাজেল আর জল দিয়ে মেকআপ রিমুভার

উইচ হ্যাজেল আর জল দিয়ে মেকআপ রিমুভার

তালিকায় এই রিমুভারটি বানানো সবচেয়ে সহজ। এই মেকআপ রিমুভারটি বানাতে আপনার লাগবে সমান পরিমাণে উইচ হ্যাজেলের সলিউশন আর জল। দুটি উপাদান একসঙ্গে মিশিয়ে নিন আর এই মিশ্রণে তুলো ভিজিয়ে মুখ থেকে মেকআপ তুলে ফেলুন। ঘরোয়া এই মেকআপ রিমুভারটি তেলতেলে আর ব্রণওলা ত্বকের জন্য আদর্শ, কারণ উইচ হ্যাজেলে রয়েছে অ্যান্টিঅক্সিডান্ট আর প্রদাহ কমানোর গুণ যা তেলতেলে ত্বকে দারুণ কাজ করে। বিশেষ টিপ: তেলতেলে ব্রণওলা ত্বকের জন্য অ্যালকোহলহীন মেকআপ রিমুভার চান? বেছে নিন সিম্পল ডেইলি স্কিন ডিটক্স অয়েল বি গন মিসেলার ওয়াটার/ Simple Daily Skin Detox Oil Be Gone Micellar Water এটি ত্বক থেকে বাড়তি তেল দূর করে ত্বক ম্যাট করে তোলে নিমেষে।

 

গ্রিন টি আর গ্লিসারিনের মেকআপ রিমুভার

গ্রিন টি আর গ্লিসারিনের মেকআপ রিমুভার

আপনার ত্বক যদি শুষ্ক আর স্পর্শকাতর হয়, তা হলে এই ঘরোয়া মেকআপ রিমুভারটি আপনার পক্ষে আদর্শ। এটি বানাতে আপনার লাগবে এক টেবিলচামচ ফোটানো সবুজ চা, আধ চাচামচ গ্লিসারিন, আর এক টেবলচামচ গ্রেপসিড অয়েল। সবক'টি উপাদান একসঙ্গে মিশিয়ে নিন, তারপর তাতে তুলো ভিজিয়ে মেকআপ তুলে ফেলুন।

 

অলিভ অয়েল আর অ্যালো ভেরার মেকআপ রিমুভার

অলিভ অয়েল আর অ্যালো ভেরার মেকআপ রিমুভার

এই সহজ ঘরোয়া মেকআপ রিমুভারটি বানাতে আপনার লাগবে আধ কাপ অলিভ অয়েল আর এক কাপ অ্যালো ভেরা ওয়াটার। দুটি উপাদান স্প্রে বটলে ভরে ঝাঁকিয়ে ঝাঁকিয়ে পুরো মিশিয়ে নিন। এই মিশ্রণটি দিয়ে চোখে এঁটে বসা মেকআপ আর মুখের মেকআপ, দুইই সহজে তুলে ফেলতে পারবেন। সবচেয়ে ভালো ব্যাপারটা হল, এই মিশ্রণটি প্রায় এক সপ্তাহ ব্যবহার করা যায়, ফলে নষ্ট হওয়ার ভয় নেই। বিশেষ টিপ: অ্যালো ভেরার গুণে সমৃদ্ধ ভালো মেকআপ রিমুভার খুঁজছেন? ল্যাকমে নাইন টু ফাইভ ন্যাচারাল জেল মেকআপ রিমুভার উইথ পিওর অ্যালো ভেরা/ Lakmé 9to5 Naturale Gel Makeup Remover With Pure Aloe Vera. ব্যবহার করে দেখুন। খাঁটি অ্যালো ভেরা নির্যাস দিয়ে তৈর এই রিমুভারটি মুখের সমস্ত মেকআপ গলিয়ে তুলে দেয় আর মুখ থাকে নরম আর মসৃণ।

 

গোলাপজল আর জোজোবা অয়েল মেকআপ রিমুভার

গোলাপজল আর জোজোবা অয়েল মেকআপ রিমুভার

গোলাপজল যেমন ত্বক স্নিগ্ধ রাখে, তেমনি তা দিয়ে মেকআপও তোলা যায়। বোতলে দু' টেবিলচামচ জোজোবা অয়েল আর গোলাপজল ভালো করে মিশিয়ে নিন। এবার মিশ্রণে তুলো ভিজিয়ে সব মেকআপ তুলে ফেলুন। মিশ্রণের তেল মুখ পরিষ্কার করে এবং সব মেকআপ তুলে দেয়, অন্যদিকে গোলাপজল ত্বক তরতাজা আর নরম রাখে।

 

মধুর মেকআপ রিমুভার

মধুর মেকআপ রিমুভার

নিজের মেকআপ রিমুভার নিজে তৈরি করে নিতে ইচ্ছে করছে না, ক্লান্ত লাগছে? তা হলে আপনার দরকার শুধু মধু। এক টেবিলচামচ মধু নিয়ে মুখে আর গলায় মাসাজ করে 10-15 মিনিট রাখুন। তারপর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেললেই আপনার কাজ শেষ। এই মাস্ক তথা মেকআপ রিমুভারটি ত্বক থেকে মেকআপ তুলে দেয়, পাশাপাশি গায়ের রং উজ্জ্বল করে আর মৃত কোষ সাফ করে দেয়। ত্বকে প্রাকৃতিক উপাদান ব্যবহার করলে অ্যালার্জি বেরনোর ভয় থাকে। তাই দোকান থেকে কেনা জিনিস ব্যবহার করাই নিরাপদ, সে সব কার্যকরও বটে! তাই মেকআপ রিমুভার শেষ হওয়ার আগে সময় থাকতেই অর্ডার করে রাখুন, যাতে কখনওই ব্যাকআপের অভাব না হয়।