রোসাসিয়া/Rosacea - খুব সাধারণ একটা ত্বকের রোগ, কিন্তু খুব বিরক্তিকর! এই রোগে মুখের জায়গায় জায়গায় লাল হয়ে যায়! ফলে স্বাভাবিকভাবেই ব্লাশ ব্যবহার করার প্রশ্নই ওঠে না! কারণ লাল হয়ে থাকা ত্বকের ওপরে ব্লাশ লাগালে সমস্যা যেমন আরও বেড়ে যেতে পারে, তেমনি ত্বকের বড় ক্ষতি হয়ে যাওয়াও অসম্ভব কিছু নয়! কিন্তু জানেন কি, সঠিকভাবে ব্লাশ ব্যবহার করলে ত্বকের লালচেভাবটা ব্যালান্স করে ফেলতে পারবেন আপনি, আর দেখতেও ভালো লাগবে! তাই যদি আপনার রোসাসিয়া থেকে থাকে, তা হলে ব্লাশ বর্জন না করে বরং জেনে নিন সঠিকভাবে ব্লাশ ব্যবহারের নিয়ম।

 

01. বেস নিউট্রাল রাখুন

01. বেস নিউট্রাল রাখুন

আপনার রোসাসিয়া যত গুরুতরই হোক না কেন, ব্লাশ লাগানোর আগে জায়গার রংটা নিউট্রাল করতেই হবে। সবুজ শেডের কালার কারেক্টর দিয়ে লালচেভাব কাটিয়ে ত্বকের ওই অংশটার রং নিউট্রাল করে নিন।

 

02. হালকা হাতে ব্লেন্ড করুন

02. হালকা হাতে ব্লেন্ড করুন

রোসাসিয়া থাকলে ত্বক এমনিতেই স্পর্শকাতর হয়ে থাকবে, তাই খুব হালকা হাতে কোমলভাবে মেকআপ করতে হবে। খাবার বা জলের কারণে ত্বকের লালচেভাব বেড়ে যেতে পারে; তাই মুখে স্পঞ্জ দিয়ে মেকআপ থুপে থুপে লাগাবেন না একেবারেই! নরম মেকআপ ব্রাশ ব্যবহার করুন। মেকআপের পর ব্রাশ ভালো করে ধুয়ে পরিষ্কার করে রাখুন যাতে ব্যাকটেরিয়া বা নোংরা না থাকে।

 

03. চড়া রং এড়িয়ে চলুন

03. চড়া রং এড়িয়ে চলুন

লাল বা গোলাপির মতো গাঢ় রং লাগাবেন না, তাতে মুখ আরও লাল দেখাবে। বদলে সফট কোরাল বা পিচ শেড ব্যবহার করুন। নরম রং মুখের গাঢ় লালচেভাব অনেকটাই ঢেকে দেবে।

বিবি-র পছন্দ: ল্যাকমে ফেস শিয়ার ব্লাশার - সান কিসড/Lakme Face Sheer Blusher - Sun Kissed

 

04. ব্রোঞ্জার লাগান

04. ব্রোঞ্জার লাগান

পিচ টোনের রং পছন্দ না হলে ব্লাশার পুরোপুরি বাদ দিয়ে ব্রোঞ্জার বেছে নিতে পারেন। ব্রোঞ্জারের গাঢ় আন্ডারটোন ত্বকের স্বাভাবিক লালচেভাব ঢেকে দেবে। রোসাসিয়ার লাল ত্বকের ওপর হালকা শেডের ব্রোঞ্জার (সোনালি আন্ডারটোন থাকলে ভালো হয়) লাগান

 

05. পাউডার ব্লাশ ব্যবহার করাই ভালো

05. পাউডার ব্লাশ ব্যবহার করাই ভালো

রোসাসিয়া যুক্ত ত্বকে এমন প্রডাক্ট লাগানো দরকার যা ত্বকের তেলতেলেভাব দূরে রাখবে। পাউডার ব্লাশ লাগালে মেকআপ ম্যাট দেখায়, ফলে মেকআপ নিখুঁত থাকে অনেকক্ষণ!

বিবি-র পছন্দ: ল্যাকমে অ্যাবসলিউট ফেস স্টাইলিস্ট ব্লাশ ডুয়োজ - কোরাল ব্লাশ/Lakme Absolute Face Stylist Blush Duos - Coral Blush