হেয়ার স্ট্রেইটনার কেনা কিন্তু কোনও প্রসাধনী সাজসরঞ্জামের দোকানে গিয়ে চটজলদি এটা সেটা কিনে ফেলা বা অনলাইন কেনাকাটার মতো সহজ কাজ নয়। একটি ফ্ল্যাট আয়রন কিনতে গেলে যথেষ্ট চিন্তাভাবনার প্রয়োজন কারণ চুলের মতো কোমল ও ভঙ্গুর বিষয় ব্যাপারটার সঙ্গে জড়িত। যদি সত্যিই হেয়ার স্ট্রেইটনার কেনার কথা ভাবেন, তা হলে নিচের এই পরামর্শগুলি আপনার সিদ্ধান্ত নেওয়ার কাজে সহায়তা করবে।

নিজের চুলের ধাঁচটি চিনুন
 

নিজের চুলের ধাঁচটি চিনুন

আপনার চুল যত বেয়াড়া ধরনের হবে, স্ট্রেইটনারের পাতগুলি তত চওড়া হওয়া জরুরি। এর অর্থ, যদি আপনার চুল খুব বেশি কোঁকড়া হয়, অর্থাৎ এমন, যা কিনা একেবারেই বাগে আনা যাচ্ছে না, তা হলে আপনার চাই চওড়া পাতের হেয়ার স্ট্রেইটনার। সরু পাতের হেয়ার স্ট্রেইটনার ব্যবহার করা হয় কম দৈর্ঘ্যের ঢেউ খেলানো চুলের জন্য, যা নিয়ন্ত্রণে আনা অপেক্ষাকৃত সহজ।

তাপমাত্রা নিয়ন্ত্রকটি পরখ করে নিন
 

তাপমাত্রা নিয়ন্ত্রকটি পরখ করে নিন

অনেকেই ভাবেন, হেয়ার স্ট্রেইটনার যত গরম হবে, ততই ভালো। কিন্তু বেশি তাপমাত্রা আপনার চুলের ক্ষতি করে। যদি আপনার চুল পাতলা ধরনের হয়, অতিরিক্ত গরমে তা পুড়েও যেতে পারে। কাজেই তাপমাত্রা নিয়ন্ত্রণের বিষয়ে যথেষ্ট সতর্ক থাকা বাঞ্ছনীয় আর আপনার চুলের পক্ষে কোন ধরনের হেয়ার স্ট্রেইটনার সবচেয়ে কার্যকর, সেটিও বিবেচনাসাপেক্ষ।

হেয়ার স্ট্রেইটনারের পাতগুলি ঠিকঠাক নির্বাচন করুন
 

হেয়ার স্ট্রেইটনারের পাতগুলি ঠিকঠাক নির্বাচন করুন

বাজারে বিভিন্ন ধরনের হেয়ার স্ট্রেইটনার পাওয়া যায়, যাদের বিভিন্ন ধরনের পাত। যদি দেখেন হেয়ার স্ট্রেইটনারে টাইটেনিয়াম পাত আছে, জানবেন  টাইটেনিয়াম দীর্ঘমেয়াদী আর হালকা। কিন্তু বেশি তাপমাত্রায় সেট করা থাকলে সেরামিক প্রলেপ দেওয়া পাত আবার খুব তাড়াতাড়ি গরম হয়ে গিয়ে আপনার চুল পুড়িয়ে দিতে পারে। সুতরাং আপনার উচিত এমন হেয়ার স্ট্রেইটনার খোঁজা, যাতে  টাইটেনিয়াম পাত আছে, কারণ এতে সমানভাবে তাপপ্রবাহ সম্ভব।

আপনার উদ্দেশ্য বিষয়ে অবহিত থাকুন
 

আপনার উদ্দেশ্য বিষয়ে অবহিত থাকুন

নানা ধরনের হেয়ার স্ট্রেইটনার আছে । কোনওটি তারবিহীন, কোনওটি মাপে ছোটখাটো আর হাতে নিয়ে ব্যবহার করা সহজ। আবার অনেকগুলিতে তার লাগানো থাকে। যদি আপনি প্রায়ই এদিক ওদিক ভ্রমণ করেন, তা হলে ছোট ট্রাভেল-সাইজ হেয়ার স্ট্রেইটনার আপনার পক্ষে আদর্শ। উপরন্তু, আপনি যদি চুলের সামান্য কোঁচকানো ভাব ঠিক করতে চান, তা হলেও ছোট মাপের হেয়ার স্ট্রেইটনারই ভালো। কিন্তু যদি আপনার চুল এমন কর্কশ ধরনের হয় যে সোজা করা নেহাত সহজ কাজ নয়, তা হলে আপনার চাই বড় মাপের হেয়ার স্ট্রেইটনার।

গুণমান বেছে নিন
 

গুণমান বেছে নিন

হেয়ার স্ট্রেইটনার কেনার সময়ে খেয়াল রাখবেন দুটি বিষয়ে। চুল আর তাপমাত্রা। সস্তা দামের হেয়ার স্ট্রেইটনার হয়তো কিনতে লোভ হবে, কিন্তু যেহেতু আপনার চুলের ভবিষ্যৎ এর সঙ্গে জড়িয়ে আছে, তাই গুণমানের সঙ্গে সমঝোতা না করাই ভালো। বরং সঞ্চয় করে এমন হেয়ার স্ট্রেইটনারে বিনিয়োগ করুন, যা আপনার চুলের সবচেয়ে কম  ক্ষতি করবে।

‘বি বিউটিফুল’-এর বিশেষজ্ঞদের মতামত

যখন স্টাইল করার জন্য হেয়ার স্ট্রেইটনার প্রয়োজন হবে, আপনার অর্থ বিনিয়োগের সময় হিট প্রোটেক্ট্যান্ট-এর বিষয়টিও মাথায় রাখবেন, যেমন টোনি অ্যান্ড গায় হিট প্রোটেক্ট্যান্ট মিস্ট, যেটি এই স্টাইলের কারণে যদি আপনার চুল ছিঁড়েখুঁড়ে নষ্ট হয়ে যায়, তার সুরক্ষায় কাজ করবে এবং আপনার চুলে আর্দ্রতার পর্দা বা ময়শ্চার স্ক্রিন তৈরি করবে, যাতে চুল শুষ্কতার কবলে না পড়ে।