বডি কেয়ার 101: কনুই আর হাঁটুর ত্বকের যত্ন নেবেন কীভাবে

Written by Manisha DasguptaNov 30, 2023
বডি কেয়ার 101: কনুই আর হাঁটুর ত্বকের যত্ন নেবেন কীভাবে

ত্বকের পরিচর্যা করা একটা নৈমিত্তিক ব্যাপার, একদিন হঠাৎ একটু যত্ন করলে তা থেকে কোনও ফল পাওয়া সম্ভব নয়। প্রতিদিন আট গেলাস করে জল খাওয়া যেমন জরুরি, তেমনি প্রতিদিন ত্বকের সঠিক পরিচর্যা করাও জরুরি। আমরা বেশিরভাগই নিয়মিত মুখ আর চুলের যত্ন নিই, কিন্তু শরীরের শুষ্ক অংশগুলো যেমন কনুই, হাঁটু আর গোড়ালি বাদ পড়ে যায়। কালো হয়ে যাওয়া কনুই, ফাটা গোড়ালি আর হাঁটুর চারপাশে শুকনো ত্বকের সমস্যার সঙ্গে আমরা সকলেই পরিচিত। তাই শরীরের এই অংশগুলোর দিকে নজর দেওয়াও সমান জরুরি। কনুই, হাঁটু আর গোড়ালির ত্বক নরম আর মসৃণ রাখতে মেনে চলুন চারটি টিপস।

 

ভালোভাবে পরিষ্কার করুন

সানস্ক্রিন মাখতে ভুলবেন না

স্নানের সময় গা হাত পা তো ভালোভাবে পরিষ্কার করেন, কিন্তু এবার শরীরের শুকনো অংশগুলোর দিকে মন দিন। কনুই, হাঁটু আর গোড়ালিতে ভালো করে সাবান মাখিয়ে ফেনা করে লুফা দিয়ে ভালোভাবে ঘষুন। তা হলে এ সব অংশে মৃত কোষ জমতে পারবে না। শরীরের ত্বক ডিটক্স করতে ও তরতাজা করে তুলতে ব্যবহার করুন লাভ বিউটি অ্যান্ড প্ল্যানেট'স ন্যাচারাল টি ট্রি অয়েল অ্যান্ড ভেটিভার পিউরিফাই বডিওয়াশ/ Love Beauty & Planet’s Natural Tea Tree Oil & Vetiver Purify Body Wash। অস্ট্রেলিয়া থেকে নৈতিকভাবে সংগৃহীত টি ট্রি অয়েল দিয়ে এই বডিওয়াশটি তৈরি হয়েছে। এটি আপনার ত্বককে ডিটক্স করে, তরতাজা রাখে এবং এর হালকা সুগন্ধ আপনার ইন্দ্রিয়গুলোকেও শান্ত স্নিগ্ধ রাখে।

 

সবসময় ময়শ্চারাইজার লাগান

সানস্ক্রিন মাখতে ভুলবেন না

আপনার হাঁটু, কনুই আর গোড়ালির ত্বক শুকনো, ফাটা আর কালো হয়ে যাওয়ার কারণ হল আর্দ্রতার অভাব। ঠিকমতো আর্দ্রতা না পাওয়ায় এ সব অংশের ত্বক শুকনো হয়ে যায় এবং তা থেকে হাইপারপিগমেন্টেশন দেখা দেয়। ফলে কনুই, হাঁটু আর গোড়ালির ত্বক সবসময় আর্দ্র রাখা দরকার। ব্যবহার করুন ভেসলিন বডি আইস জেল ক্রিম/ Vaseline Body Ice Gel Cream-এর মতো ভালোমানের বডি লোশন। এই হালকা ফর্মুলাতে রয়েছে হ্যালিউরনিক অ্যাসিড, ভিটামিন সি এবং ই, যা ত্বককে তাপ আর শুষ্কতা থেকে সুরক্ষিত রাখে, ত্বক থাকে তরতাজা উজ্জ্বল। তা ছাড়া এই বডি লোশনটি ত্বকে শীতলতাও জোগায়।

 

সপ্তাহে একদিন এক্সফোলিয়েট করুন

সানস্ক্রিন মাখতে ভুলবেন না

হাঁটু, কনুই আর গোড়ালির ত্বক শরীরের বাকি অংশের ত্বকের মতো নরম মসৃণ রাখতে এক্সফোলিয়েশনকে বডিকেয়ার রুটিনের নিয়মিত অংশ করে নিন। এক্সফোলিয়েটিং করলে ত্বকের ওপরে জমে থাকা মৃত কোষ উঠে যায়।

মৃত কোষ জমে থাকলে পিগমেন্টেশন আর শুষ্কতা দেখা দেয় যা নিয়মিত এক্সফোলিয়েট করে এড়ানো সম্ভব। সপ্তাহে একবার কি দু'বার বডি স্ক্রাব দিয়ে এক্সফোলিয়েট করুন। খুব জোরে ঘষলে ত্বক লাল হয়ে যেতে পারে, জ্বালা করতেও পারে, তাই কোমলভাবে স্ক্রাব করুন। এর জন্য ডাভ এক্সফোলিয়েটিং বডি পলিশ স্ক্রাব উইথ কিউই সিডস অ্যান্ড কুল অ্যালো/ Dove Exfoliating Body Polish Scrub with Kiwi Seeds and Cool Aloe ব্যবহার করতে পারেন। স্ক্রাবের অ্যালো ভেরা ত্বকের দাগছোপ তুলে দেয়, কিউই ত্বক উজ্জ্বল করে ও আর্দ্র রাখে। পরিমাণমত বডি পলিশ নিন আর শুষ্ক অংশ স্ক্রাব করে বের করে আনুন ভেতরের মসৃণ উজ্জ্বল ত্বক।

 

সানস্ক্রিন মাখতে ভুলবেন না

সানস্ক্রিন মাখতে ভুলবেন না

রোদ হোক বা বৃষ্টি, সানস্ক্রিন মাখতে ভুলে গেলে চলবে না! মুখে গায়ে সানস্ক্রিন মাখার সময় আমরা হাঁটু আর কনুইয়ের কথা ভুলে যাই। এ সব জায়গায় রোদ লেগে সানবার্ন আর ট্যানিং হতে পারে। ত্বক রোদে পুড়ে গেলে হাইপারপিগমেন্টেশন দেখা দেয়।

কনুই, হাঁটু আর গোড়ালি রোদ থেকে সুরক্ষিত না রাখলে এ সব অংশে পিগমেন্টেশন বেশি হতে পারে। কাজেই শরীরের সমস্ত অনাবৃত অংশে ভালোভাবে সানস্ক্রিন মেখে নেওয়া খুব জরুরি। এ ব্যাপারে আমাদের পছন্দ ল্যাকমে সান এক্সপার্ট এসপিএফ 50 পিএ+++ আলট্রা ম্যাট লোশন সানস্ক্রিন/ Lakmé Sun Expert SPF 50 PA+++ Ultra Matte Lotion Sunscreen। এসপিএফ 50 আর ব্রড স্পেকট্রাম সুরক্ষার সুবাদে এই সানস্ক্রিন 97% ক্ষতিকর ইউভিবি রশ্মি রুখে দেয়। এটি ত্বকের ওপরেও একদমই তেলতেলে বা চটচটে নয়। মাখার পর ত্বকে কোনও সাদা আস্তরণও পড়ে না! আর কী চাই বলুন তো!

Manisha Dasgupta

Written by

Author at BeBeautiful.
1362 views

Shop This Story

Looking for something else