শেভ করে রোম তোলার পর ত্বকের যত্ন নেবেন কীভাবে

Written by Manisha DasguptaNov 30, 2023
শেভ করে রোম তোলার পর ত্বকের যত্ন নেবেন কীভাবে

শেভিং করে হাত-পায়ের অবাঞ্ছিত রোম তোলার সবচেয়ে কঠিন দিকটা কী বলুন তো? যদি বলেন একটানে সব রোম তুলে ফেলাটাই সবচেয়ে কঠিন, তার মানে আপনি সঠিক পদ্ধতিতে শেভ করছেন না! কারণ আসল ঝামেলাটা শুরু হয় শেভিংয়ের পর। অবাঞ্ছিত রোম তুলতে যখন শরীরের একই অংশে বারবার ক্ষুর চালানো হলে ত্বকে প্রদাহ দেখা দেয়, ত্বক লাল হয়ে জ্বালা করতে পারে। এই সমস্যা এড়াতে এবং শেভিংয়ের পরে ত্বকের যত্ন কীভাবে নেবেন, সে সম্পর্কে কিছু টিপস আমরা দিয়ে দিচ্ছি। চোখ বুলিয়ে নিন।

 

01. ঠান্ডা জলে ধুয়ে নিন

05. নিয়মিত ক্ষুর বদলে ফেলুন

শেভিং করার আগে গরমজলে ত্বক ধুয়ে নিলে রোমছিদ্রের মুখ খুলে যায়, আর রোম উঠে যায় একদম গোড়া থেকে। তেমনি শেভিংয়ের পরে খোলা রোমছিদ্রের মুখ বন্ধ করতে ঠান্ডা জল দিয়ে ধুয়ে ফেলা জরুরি। তা না হলে ধুলোময়লা জমে রোমছিদ্রের মুখ বন্ধ হয়ে যেতে পারে। তাই গরমজল দিয়ে সমস্ত শেভিং ফোম ধুয়ে ফেলার পর ত্বক খুব ভালো করে ঠান্ডা জলে ধুয়ে নিন। তা হলে রোমছিদ্র ফের সংকুচিত হয়ে যাবে, ধুলোময়লা জমে মুখ বন্ধ হতেও পারবে না।

 

02. ভালো করে ময়শ্চারাইজার মাখুন

05. নিয়মিত ক্ষুর বদলে ফেলুন

রোম কামানোর পরে ত্বকে যাতে প্রদাহ বা জ্বালা না করে, তার জন্য ময়শ্চারাইজার মাখতেই হবে। ভুলভাবে শেভ করলে বা একই জায়গায় বারবার ক্ষুর চালালে ত্বকে জ্বালা করতে পারে। এই সমস্যা কমাতে এবং ত্বক আর্দ্র রাখতে স্নিগ্ধ ময়শ্চারাইজার মেখে নিন। ভেসলিন আইস কুল হাইড্রেশন লোশন/ Vaseline Ice Cool Hydration Lotion n মেখে দেখুন। জেল-বেসড এই হালকা লোশনটি আপনার ত্বকে পুষ্টি জোগানোর পাশাপাশি একটা শীতলতার অনুভূতি এনে দেবে। শেভিংয়ের পরে প্রদাহ কমাতে এরকম কিছুই তো আপনার দরকার ছিল!

 

03. অ্যালকোহল আছে এমন প্রডাক্ট এড়িয়ে চলুন

05. নিয়মিত ক্ষুর বদলে ফেলুন

রোম কামানোর পর ত্বকে জ্বালা আর ব্যথার অনুভূতি নিশ্চয়ই হয়েছে কখনও? আমরা জানি, ব্যাপারটা খুব সুখের নয়! শেভ করার ঠিক পরে পরেই অ্যালকোহল দেওয়া লোশন, পারফিউম, ডিওডোরান্ট বা অন্য স্কিন প্রডাক্ট মাখলে ত্বকে এমন তীব্র জ্বালা করতে পারে, আর তা সারতে বেশ কয়েকদিন সময় লাগে। সে জন্যই রোম কামানোর পর অ্যালকোহল ভিত্তিক প্রডাক্ট এড়িয়ে চলুন। এখন একদিকে যেমন ডিওডোরান্ট না মেখে বাইরে যাওয়ার কথা ভাবাও যায় না, অন্যদিকে আবার শেভিংয়ের পর ডিওডোরান্ট মাখতে গেলে বাহুমূলের নরম ত্বকে অসম্ভব জ্বালাপোড়া হতে পারে। এই উভয়সংকট থেকে বাঁচার একমাত্র রাস্তা হল এমন ডিওডোরান্ট মাখা যা সম্পূর্ণ অ্যালকোহল মুক্ত! ডাভ ইভনটোন ডিওডোরান্ট ফর উইমেন/ Dove Eventone Deodorant For Women তেমনই একটি ডিওডোরান্ট। এতে অ্যালকোহলের পরিমাণ 0% , এবং এর ¼ হল ময়শ্চারাইজিং ক্রিম। কোনও প্যারাবেনও এতে নেই। তাই শেভিংয়ের পর এই ডিওডোরান্টটি ত্বকের পক্ষে আদর্শ!

 

04. রোদের ক্ষতির হাত থেকে ত্বক বাঁচিয়ে রাখুন

05. নিয়মিত ক্ষুর বদলে ফেলুন

ভালোমানের সানস্ক্রিন লোশন না মেখে রোদে বেরোনো এমনিতেই একদম উচিত নয়, বিশেষ করে শেভ করার পরে তো নয়ই! সদ্য রোম কামানো ত্বক অত্যন্ত স্পর্শকাতর হয়ে থাকে, এবং তাতে সরাসরি রোদ লাগলে ত্বকের মারাত্মক ক্ষতি হয়ে যেতে পারে। বেছে নিন ল্যাকমে সান এক্সপার্ট এসপিএফ 50 পিএ+++ আলট্রা ম্যাট জেল সানস্ক্রিন/ Lakmé Sun Expert SPF 50 Pa+++ Ultra Matte Gel Sunscreen -এর মতো বেশি মাত্রায় এসপিএফ দেওয়া সানস্ক্রিন। জেল-বেসড এই সানস্ক্রিন রোদজনিত ক্ষতির হাত থেকে আপনার ত্বক সুরক্ষিত রাখবে, ত্বক চটচটে বা তেলতেলে হবে না।

 

05. নিয়মিত ক্ষুর বদলে ফেলুন

05. নিয়মিত ক্ষুর বদলে ফেলুন

নির্দিষ্ট সময় অন্তর ক্ষুর বদলে ফেলা খুব জরুরি। পুরনো রেজর ভালো কাজ করছে মানেই সেটার ব্যবহার চালিয়ে যেতে হবে, তা নয়। একটা সময় পর ক্ষুরে মরচে ধরে যায়, তাই তা সঙ্গে সঙ্গে ফেলে দেওয়া দরকার। তা ছাড়া পুরনো রেজরে ব্যাকটেরিয়া জন্মায় যা থেকে সংক্রমণ, ত্বকের প্রদাহ, আঁচিল, রোমের গোড়ায় ফোঁড়ার মতো নানা সমস্যা দেখা দিতে পারে, যেহেতু শেভিংয়ের সময় রোমছিদ্র খোলা থাকে। তাই রেজর পরিষ্কার রাখুন ও নিয়মিত বদলে ফেলুন। তাতে শেভ যেমন মসৃণ হবে, তেমনি ত্বকও থাকবে সুস্থ।

Manisha Dasgupta

Written by

Author at BeBeautiful.
1690 views

Shop This Story

Looking for something else