রূপচর্চা কথাই যদি ওঠে, তা হলে সবার ক্ষেত্রে তার নিয়ম এক নয়। স্কিনকেয়ার আর হেয়ারকেয়ার প্রডাক্ট কেনার সময় মাথায় রাখতে হবে নিজস্ব ত্বক আর চুলের ধরন। চুলের কোনও সমস্যায় যদি আপনি ভুগে থাকেন আর হাজার চেষ্টা করেও তার সমাধান খুঁজে না পান, তা হলে কারণ একটাই হতে পারে। সম্ভবত আপনার চুলের উপযোগী সঠিক প্রডাক্ট আপনি ব্যবহার করছেন না। তবে চিন্তা নেই, আপনার চুলের ধরন বুঝে ঠিকমতো ব্যবস্থা নিতে আমরা সাহায্য করছি আপনাকে।  বোনাস হিসেবে থাকছে কিছু হেয়ার প্রডাক্টের সন্ধান।

চুলের ধরনকে চারটে বড় শ্রেণিতে ভাগ করা যায়: স্ট্রেট, ওয়েভি, কার্লি আর কয়েলড! শেপের তফাত অনুসারে এই চারধরনের চুলের টেক্সচারেরই আলাদা আলাদা প্রয়োজনীয়তা আছে। জেনে নিন আপনার চুলের ধরন কেমন, আর কীভাবে তার পূর্ণাঙ্গ যত্ন নিতে পারেন আপনি।

 

স্ট্রেট চুল

স্ট্রেট চুল

স্ট্রেট বা সোজা চুলের বৈশিষ্ট্য হল তার চকচকেভাব। চুলের আকৃতি সোজা হওয়ার কারণে স্ক্যাল্পে তৈরি হওয়া তেল সহজেই পুরো চুলে ছড়িয়ে পড়ে এবং চুল স্বাস্থ্যোজ্জ্বল দেখায়। স্ট্রেট চুল সহজেই কোঁকড়ানো সম্ভব, কিন্তু কয়েক মিনিটের মধ্যেই তা যদি পুরনো আকারে ফিরে যায়, তা হলে আপনার চুল স্ট্রেট। এই চুল পাতলা অথবা ঘন হতে পারে, কিন্তু এর একটাই সমস্যা, তা হল নির্জীবভাব! স্ট্রেট চুল সহজেই ন্যাতানো আর তেলতেলে দেখায়। তাই আপনার চুল যদি এই গোত্রের হয় তবে আপনার ভল্যুমাইজিং প্রডাক্ট দরকার।

 

চুলে বাউন্স আনতে লাভ বিউটি অ্যান্ড প্ল্যানেট ন্যাচারাল কোকোনাট ওয়াটার অ্যান্ড মিমোসা ভল্যুম শ্যাম্পু অ্যান্ড কন্ডিশনার/ Love Beauty & Planet Natural Coconut Water & Mimosa Volume Shampoo & Conditioner বেছে নিন। শ্যাম্পু কন্ডিশনারের এই জুটিতে রয়েছে প্রাকৃতিক ডাবের জল আর মরক্কোর মিমোসা যা আপনার চুলে আর্দ্রতা জোগায় আর অপূর্ব সুগন্ধ এনে দেয়।

 

 

ওয়েভি চুল

ওয়েভি চুল

কোঁকড়ানো আর স্ট্রেট, এই দু'রকম চুলের সংমিশ্রণ হল ওয়েভি চুল। ওয়েভি বা ঢেউ খেলানো চুল সনাক্ত করা একটু মুশকিল। কখনও আপনার মনে হবে আপনার চুল স্ট্রেট, আবার কখনও চুলের কোঁকড়ানোভাব বেড়ে যাবে। ওয়েভি চুল অনেকটা সমুদ্রের ঢেউয়ের মতো দেখতে, তাই এই নাম। এই ধরনের চুল স্টাইল করা সবচেয়ে সহজ, আর চুলে খুব সুন্দর বাউন্সও থাকে।

 

ওয়েভি চুলের বাউন্স ধরে রাখতে এবং চুলে সঠিক পুষ্টি জোগাতে ব্যবহার করুন লাভ বিউটি অ্যান্ড প্ল্যানেট ওনিয়ন ব্ল্যাকসিড অ্যান্ড পাচৌলি হেয়ার ফল কন্ট্রোল সালফেট ফ্রি শ্যাম্পু অ্যান্ড কন্ডিশনার/Love Beauty & Planet Onion Blackseed & Patchouli Hair Fall Control Sulfate Free Shampoo & Conditioner। স্টিম ডিস্টিল করা পেঁয়াজের তেল দিয়ে এই শ্যাম্পু আর কন্ডিশনারটি তৈরি, এবং এতে পর্যাপ্ত বায়োটিন রয়েছে যা চুলের বৃদ্ধি আর সুস্থতার পক্ষে অত্যন্ত জরুরি পুষ্টি উপাদান।

 

 

কার্লি চুল

কার্লি চুল

ওয়েভি চুলের সঙ্গে কার্লি বা কোঁকড়া চুল প্রায়ই গুলিয়ে যায়, কিন্তু এ দু'ধরনের চুল আলাদাভাবে সনাক্ত করার একটি অব্যর্থ উপায় রয়েছে। যাঁদের কোঁকড়া চুল তাঁদের চুলের শেষ প্রান্তে সবসময়ই রিংলেট দেখা যায়। এমনকী ঘাড়ের সঙ্গে লেগে থাকা ছোট ছোট চুলগুলোও কুঁকড়ে থাকে। তবে কোঁকড়া চুল ঘন কোঁকড়া হতে পারে, আবার হালকা রিংও থাকতে পারে। সাধারণত এই চুলের শেষভাগে ময়শ্চারাইজারের পরিমাণ কম  হয়, তাই এই অংশে বেশি করে আর্দ্রতার জোগান দরকার।

আপনার চুলে পুষ্টি জোগাতে লাভ বিউটি অ্যান্ড প্ল্যানেট ন্যাচারাল মুরুমুরু বাটার অ্যান্ড রোজ শাইন শ্যাম্পু অ্যান্ড কন্ডিশনার/ Love Beauty & Planet Natural Murumuru Butter & Rose Shine Shampoo & Conditioner ব্যবহার করে দেখুন। চুলে গোলাপের উপকারিতা সম্পর্কে তো জেনেই গেছেন। এই জুটিটি আপনার চুল অত্যন্ত নরম করে তুলবে, চুল বশে থাকবে এবং একই সঙ্গে চুলে পেয়ে যাবেন তাক লাগানো শাইন আর মনমাতানো সুগন্ধ!

 

 

কয়েলড চুল

কয়েলড চুল

এই চুল অত্যন্ত বেশি পরিমাণে কোঁকড়ানো, অনেকটা এক মিলিমিটার বা তার চেয়েও ছোট ব্যাসার্ধের কার্লিং ওয়ান্ড দিয়ে চুল কার্ল করলে যেমন হবে, সেইরকম। অতিরিক্ত কার্লের জন্য স্ক্যাল্পের প্রাকৃতিক তেল পুরো চুলে পৌঁছোতে পারে না। তাই এই ধরনের চুল সবচেয়ে শুষ্ক এবং তা সামাল দেওয়াও বেশ কঠিন। টপিকাল কন্ডিশনার আর পুষ্টিকর উপাদান ব্যবহার করে এই চুল সুস্থ রাখা সম্ভব।

এ ধরনের চুলের জন্য আপনার দরকার সর্বোচ্চ ময়শ্চারাইজার আর কন্ডিশনিং। লাভ বিউটি অ্যান্ড প্ল্যানেট ন্যাচারাল আর্গান অয়েল অ্যান্ড ল্যাভেন্ডার অ্যান্টি-ফ্রিজ শ্যাম্পু অ্যান্ড কন্ডিশনার/ Love Beauty & Planet Natural Argan Oil & Lavender Anti-Frizz Shampoo & Conditioner ব্যবহার করে দেখুন। এতে আর্গান অয়েল ও প্রাকৃতিক নারকেল তেলের মতো ময়শ্চারাইজিং উপাদান রয়েছে যা চুলে সর্বোচ্চ পুষ্টি আর আর্দ্রতা জোগায়। আর হাতে কাটা ফরাসি ল্যাভেন্ডার আপনার চুলে এনে দেয় অপরূপ সুগন্ধ!