পুরো 2021 জুড়ে রাজত্ব করেছে নানা ধরনের চোখের মেকআপের ট্রেন্ড, 2022-এও তার কিছু তফাৎ হবে বলে মনে হয় না। মাস্কে মুখ ঢেকে রাখার কারণে চোখের মেকআপের মধ্যে দিয়েই আমরা সেরা সুন্দরী হয়ে ওঠার লক্ষ্য নিয়েছি। কিন্তু আইশ্যাডো লাগানো মোটেও সহজ নয়- অমসৃণ রং, বিদঘুটে শিমার, নানাভাবে আইশ্যাডো পরতে গিয়ে ভুল হয়ে যেতে পারে। সে জন্যই আইশ্যাডো পরার সময় কী করতে হবে আর কী কী করা যাবে না, তার একটা তালিকা বানিয়ে ফেলেছি আমরা। আপনার আইশ্যাডো পরার হাত পাকা হোক বা কাঁচা, চোখ বুলিয়ে নিন এই তালিকায়, তা হলেই প্রতিবার আইশ্যাডো থাকবে একেবারে নিখুঁত! পড়তে থাকুন!

 

কী করবেন: প্রাইমার লাগান

কী করবেন: প্রাইমার লাগান

আগে প্রাইমার লাগিয়ে নিলে একদিকে যেমন আইশ্যাডোর পিগমেন্টের রং গাঢ় দেখাবে, তেমনি অন্য দিকে আইশ্যাডোয় কোনও খাঁজ তৈরি হবে না, অনেকক্ষণ পর্যন্ত রং স্থায়ী হবে। মুখের প্রাইমার বা কনসিলার দিয়েও চোখের পাতায় প্রাইমিংয়ের কাজ হয়ে যাবে, তাই আগে বেস তৈরি করে নিন যাতে মসৃণভাবে আইশ্যাডো পরে ফেলতে পারেন।

বিবি-র পছন্দ: ল্যাকমে অ্যাবসলিউট আন্ডার কভার জেল ফেস প্রাইমার/ Lakmé Absolute Under Cover Gel Face Primer

 

কী করবেন না: ট্রানজিশন শেড হিসেবে শিমার ব্যবহার করবেন না

কী করবেন না: ট্রানজিশন শেড হিসেবে শিমার ব্যবহার করবেন না

ট্রানজিশন শেডের কাজ হল আই মেকআপে যে সব রং আপনি ব্যবহার করছেন তা নিখুঁতভাবে ব্লেন্ড করা যাতে মেকআপ একদম মসৃণ সুন্দর থাকে। কিন্তু ট্রানজিশন শেড হিসেবে শিমার ব্যবহার করলে আপনার সেই উদ্দেশ্যটাই পণ্ড হবে। কারণ শিমার শেডে আলো প্রতিফলিত হয়ে রং খুব চড়া দেখাবে এবং শেডগুলো ঠিকমতো ব্লেন্ড হবে না। তাই ম্যাট শেড ব্যবহার করুন যা আপনার ত্বকের আসল রঙের চেয়ে এক বা দু' শেড গাঢ়। এই শেড দিয়ে ট্রানজিশন করালে একদম নিখুঁত দেখতে লাগবে।

 

কী করবেন: ডাইমেনশন তৈরি করুন

কী করবেন: ডাইমেনশন তৈরি করুন

চোখে নাটকীয়তা আনার সবচেয়ে সহজ উপায় হল ডাইমেনশন তৈরি করা, গাঢ় আর হালকা, শিমারি আর ম্যাট শেড মিশিয়ে এই থ্রিডি এফেক্ট আনা হয়। ডাইমেনশন তৈরির সহজ উপায় হল চোখের ওপরের পাতার ভাঁজে ট্রানজিশন ম্যাট শেড লাগানো, তারপর চোখের বাইরের দিকের কোনায় গাঢ় ম্যাট শেড পরে নেওয়া। ব্লেন্ড করে নিন, তারপর চোখের পাতার ওপরে আর ভেতরের কোনায় হালকা শিমারি শেড ছুঁইয়ে নিন যাতে চোখ বড় আর উজ্জ্বল দেখায়।

বিবি-র পছন্দ: ল্যাকমে অ্যাবসলিউট স্পটলাইট আইশ্যাডো প্যালেট-বেরি মার্টিনি/ Lakmé Absolute Spotlight Eyeshadow Palette - Berry Martini

 

কী করবেন না: ওভার-ব্লেন্ড চলবে না

কী করবেন না: ওভার-ব্লেন্ড চলবে না

ঠিকমতো আইশ্যাডো পরার অন্যতম জরুরি ধাপ হল ব্লেন্ডিং। ব্লেন্ডিং করতে গিয়ে তাড়াহুড়ো করলে দুটো শেড ভালো করে মিশবে না, ফুটে থাকবে, ফলে খারাপ লাগবে দেখতে। অন্যদিকে ব্লেন্ডিং কম হয়ে যাচ্ছে ভয়ে অনেকেই অতিরিক্ত বা ওভার-ব্লেন্ডিং করে ফেলেন, ফলে আইশ্যাডো ছোপ ছোপ হয়ে ফুটে থাকে, অমসৃণ দেখায়। তবে চিন্তার কিছু নেই, ওভার-ব্লেন্ড করে ফেললে ফের হালকা শেড লাগিয়ে নতুন করে ব্লেন্ড করুন।

 

কী করবেন: চিকমিকে বা শিমারি শেড পরার সময় ব্রাশ ভিজিয়ে নিন

কী করবেন: চিকমিকে বা শিমারি শেড পরার সময় ব্রাশ ভিজিয়ে নিন

ফোটো সৌজন্য: @lisaeldridgemakeup শিমারি শেড পরার সময় এই কৌশলটা খুব ভালো কাজ করে - যদি মনে হয় গ্লিটার থেকে ঠিকমতো রঙের শেডটা আসছে না, তা হলে আইশ্যাডো ব্রাশ অল্প একটু ভিজিয়ে নিয়ে আইশ্যাডোটা সামান্য পেস্ট মতো করে নিন। এতে শ্যাডো ছোপ ছোপ হয়ে ফুটে থাকবে না, চোখও বিদঘুটে চিকমিকে দেখাবে না।

বিবি-র পছন্দ: ল্যাকমে নাইন টু ফাইভ আই কালার কোয়ার্ট্রেট আইশ্যাডো - ডেজার্ট রোজ/ Lakmé 9 to 5 Eye Color Quartet Eye Shadow - Desert Rose

 

কী করবেন না: এক্সপেরিমেন্ট করতে ভয় পাবেন না

কী করবেন না: এক্সপেরিমেন্ট করতে ভয় পাবেন না

ফোটো সৌজন্য: @hungvanngo

2020 আর 2021, এই দুটো বছরই আমরা মাস্কের ওপরে শুধু চোখেরই মেকআপ করেছি, তাই মেকআপ নিয়ে এক্সপেরিমেন্ট করতে ভয় পাওয়ার কোনও কারণই নেই- বরং আপনার চোখদুটিকেই করে তুলুন আকর্ষণের কেন্দ্রবিন্দু! ওয়াইটুকে থেকে শুরু করে গ্রাফিক মেকআপ পর্যন্ত একঝাঁক নতুন আই মেকআপের ট্রেন্ড এখন দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে, তাই আপনার বেছে নেওয়ার ভাঁড়ারে পর্যাপ্ত রসদ! তাই ভয় পাবেন না, হাত খুলে এক্সপেরিমেন্ট করুন! কে বলতে পারে, আপনিই হয়তো নতুন কোনও ট্রেন্ডের জন্ম দিলেন!