আমাদের মতো আপনিও কি মেকআপ করতে খুব ভালোবাসেন? নতুন নতুন মেকআপের কৌশল রপ্ত না করলে শান্তি হয় না? আর হবে নাই বা কেন? এ সব ছোট ছোট মেকআপ ট্রিক যে আমাদের কত সুবিধে করে দিয়েছে, তা বলার নয়! এ সব কৌশলই তো আমাদের শিখিয়েছে কীভাবে মুখ কন্ট্যুর করতে হবে, ঠিক কীভাবে হাইলাইট করলে মুখ দেখাবে ঝলমলে উজ্জ্বল! আর কে না জানে, এ সব কৌশল শিখে নেওয়ার পালা কখনও ফুরোনোর নয়! তাই এবার একটা নতুন কৌশল আপনাদের শেখানোর জন্য নিয়ে এসেছি আমরা! এর নাম হল 'বেকিং'! যদি ভেবে থাকেন বেকিং শব্দটা শুধু কেকের ক্ষেত্রেই সীমাবদ্ধ, তা হলে খুব ভুল ভেবেছেন! ইউটিউবে যাঁরা নিয়মিত বিউটি ভিডিও দেখেন, তাঁরা অবশ্য এ শব্দটার সঙ্গে আগে থেকেই পরিচিত। যাঁরা তা নন, তাঁদের জন্যই এই লেখা।

মুখে নিখুঁত, ভাঁজহীন পরিপাটি মেকআপ করতে চাইলে বেকিং হল সবচেয়ে ভালো উপায়। নিশ্চয়ই ভাবছেন বেকিংটা আবার কী রে বাবা! বেকিং করতে হলে আপনার নিয়মিত মেকআপের রুটিনে একটা মাত্র ধাপ বাড়তি যোগ করতে হবে। আর সেটা করতে হবে মুখে ফাউন্ডেশন আর কনসিলার লাগানোর পরে। ফাউন্ডেশন আর কনসিলার লাগানোর পর খানিকটা ট্রান্সলুসেন্ট পাউডার মুখে থুপে থুপে লাগিয়ে নিন, তারপর পাঁচ-দশ মিনিট অপেক্ষা করুন। মুখ থেকে বেরোনো স্বাভাবিক তাপ আপনার বেস মেকআপ সেট করতে সাহায্য করবে। কয়েক মিনিট পর মুখের বাড়তি পাউডার ঝেড়ে ফেলে দিন, ব্যস! মেকআপ নিখুঁত তো হবেই, তা ছাড়া কনসিলার অটুট থাকবে বহুক্ষণ! আর কী চাই!

পাকা হাতে বেক করার জন্য চোখ বুলিয়ে নিন আমাদের গাইডলাইনে।

how to bake makeup the right way

ধাপ 01: প্রথমেই চোখের চারপাশে হাইড্রেটিং আই ক্রিম লাগিয়ে নিন। তাতে চোখের চারপাশ আর্দ্র আর মসৃণ থাকবে, সূক্ষ্ম রেখা, বলিরেখা বোঝা যাবে কম। ব্যবহার করুন ডার্মালজিকা স্ট্রেস পজিটিভ আই লিফট/ Dermalogica Stress Positive Eye Lift, এটি আপনার চোখ উজ্জ্বল রাখবে, ক্লান্তির ছাপ কমাবে।

ধাপ 02: মুখে আর গলায় সমানভাবে ফাউন্ডেশন লাগানো হয়ে গেলে কনসিলার লাগানোর পালা। চোখের নিচের অংশ উজ্জ্বল করতে লাগিয়ে নিন ল্যাকমে অ্যাবসলিউট হোয়াইট ইনটেন্স লিকুইড কনসিলার/ Lakmé Absolute White Intense Liquid Concealer , নাকের দু'পাশে আর মুখের চারপাশে দাগ থাকলে সেখানেও লাগান কনসিলার। ভেজা মেকআপ স্পঞ্জ দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে দিন।

ধাপ 03: সকাল থেকে সন্ধে পর্যন্ত মেকআপ একইরকম তরতাজা রাখতে চাইলে কনসিলারের আর একটা লেয়ার লাগানোর পরামর্শ দেব আমরা। প্রথমে ব্যাপারটা বাড়াবাড়ি মনে হতে পারে, কিন্তু হালকা করে দ্বিতীয় কোট পরে নিলে প্রথম কোটটা ঠিকঠাক থাকবে।

ধাপ 04: এবার একটা ফাঁপানো আইশ্যাডো ব্রাশ ট্রান্সলুসেন্ট পাউডারে ডুবিয়ে কনসিলারের ওপর হালকা হাতে ডাস্ট করে নিন। এতে বেস মেকআপ খুব ভালোভাবে সেট করে যাবে, মাঝে আর কোনও টাচ-আপ করতে লাগবে না। আইশ্যাডো ব্রাশের বদলে ভেজা মেকআপ স্পঞ্জ দিয়েও পাউডার চেপে চেপে লাগিয়ে নিতে পারেন।

ধাপ 05: এইবারেই শেষ ধাপ, অর্থাৎ বেকিং! পাউডারটা মুখে মিনিট দশেক বসতে দিন, তারপর ব্রাশ দিয়ে ঝেড়ে ফেলুন। আর দেখুন মুখ কতটা উজ্জ্বল আর মসৃণ দেখাচ্ছে!