নতুন মেকআপের সরঞ্জাম কেনার সময় একই সঙ্গে মনে যেমন একটা চাপা আনন্দ হয়, তেমনি নতুন কেনা জিনিসগুলো ভীষণ ভালো কাজ করবে, এমন একটা প্রত্যাশাও থাকে! কেউই চান না পরার কিছুক্ষণের মধ্যেই দামি আইলাইনার চোখের কোণে ঘেঁটে যাক বা লাল টুকটুকে লিপস্টিক লেগে যাক দাঁতে! প্রত্যেক মেয়ে চান সকাল থেকে সন্ধে পর্যন্ত তাঁদের মেকআপ থাকবে একদম টিপটপ! আপনিও কি চান আপনার মেকআপ দিনভর থাকবে একদম নিখুঁত? নিজের মেকআপের কাছে এতটাই প্রত্যাশা থাকলে আপনার দরকার একটা ফেস প্রাইমার। জেনে নিন কেন!

 

প্রাইমার কী?

প্রাইমার কী?

উত্তরটা এভাবে দেওয়া যেতে পারে, প্রাইমার হল মেকআপ শুরু করার আগে ত্বককে প্রস্তুত করার একটা প্রাথমিক ধাপ। এটি হালকা ক্রিমের মতো একটি প্রডাক্ট যা সহজেই মেখে নেওয়া যায় এবং মাখার পর আপনার বাকি মেকআদপও অনেক নিখুঁত আর ঝলমলে হয়ে ওঠে। ত্বক বেশি শুকনো হলে প্রাইমার ময়শ্চারাইজারের সঙ্গে মিশিয়ে মাখা যায়, তাতে মেকআপের জন্য ত্বকে একটি পুষ্টিকর বেস তৈরি হয়ে যায়।

 

কেন প্রাইমার ব্যবহার করবেন?

কেন প্রাইমার ব্যবহার করবেন?

একটা উত্তর হল, নিখুঁত মেকআপ লুক পাওয়ার জন্য! কিন্তু শুধু সে কারণেই নয়, মেকআপ প্রাইমার সংগ্রহে রাখার আরও অনেক কারণ রয়েছে।

প্রথমত, আগে প্রাইমার লাগিয়ে নিলে মেকআপের স্থায়িত্ব বাড়ে। প্রাইমার মাখা থাকলে সেবামের সংস্পর্শে এসে মেকআপের পিগমেন্ট ভেঙে যায় না এবং মেকআপ ঘণ্টার পর ঘণ্টা নিখুঁত থাকে।

দ্বিতীয়ত, প্রাইমার ত্বকে একটা সমান মসৃণ টেক্সচার দেয়। মুখের রোমছিদ্র আর গর্ত অতিরিক্ত মেকআপ শুষে নেয়। কিন্তু আগে প্রাইমার লাগিয়ে নিলে মুখে রোমছিদ্র এবং গর্ত সব ভরাট হয়ে যায়, ফলে মোমপালিশ সমান ত্বক পেতে হলে প্রাইমার লাগাতেই হবে!

তৃতীয়ত, আগে প্রাইমার লাগিয়ে নিলে তা একটি বাড়তি আস্তর হিসেবে কাজ করে এবং সম্পূর্ণ কভারেজ দিয়ে যাবতীয় দাগছোপ আর ত্রুটি ঢেকে দেয়। প্রাইমার লাগালে মেকআপের পিগমেন্ট অর্থাৎ রঙের কণাগুলো আরও গাঢ় হয়ে ওঠে, ফলে মেকআপের পরিমাণও অল্পই লাগে।

 

আপনার জন্য ভালো প্রাইমার কোনটি?

আপনার জন্য ভালো প্রাইমার কোনটি?

প্রাইমার বাছাইয়ের প্রশ্নই যদি ওঠে, তা হলে ল্যাকমে অ্যাবসলিউট ব্লার পারফেক্ট মেকআপ প্রাইমার / Lakmé Absolute Blur Perfect Makeup Primer-এর চেয়ে ভালো কিছু হতেই পারে না! ব্লাশ টোনড ফরমুলায় তৈরি এই প্রাইমারটি লাগানো খুব সহজ আর ত্বকে খুব সুন্দর ম্যাট ফিনিশ দেয়। বাড়তি সুবিধে হল, এই প্রাইমারটি জলনিরোধী বা ওয়াটার প্রুফ। তাই অয়েলফ্রি, দীর্ঘক্ষণ টেকসই মেকআপ চাইলে এটিই বেছে নিন।

ফোটো সৌজন্য: ট্রেন্ডস্পটার