মুখ যদি একটা ছবি হয়, তা হলে ভুরু হল তার ফ্রেম! সঠিক শেপের ভুরু মুখের সৌন্দর্যকে আরও সুন্দর আর তীক্ষ্ণ করে তুলতে পারে! আবার ভুরুর শেপ ঠিক না হলে আপনার সৌন্দর্যও ঢাকা পড়ে যায়। অনেকেরই ধারণা, ভুরু সুন্দর করে শেপ করে নিলেই হল, আর বেশি কিছুর দরকার নেই! কিন্তু জানেন কি, আপনার ভুরুর শেপ কেমন হবে, তা নির্ধারণে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আপনার মুখের শেপ? আর সেদিক থেকে দেখলে এতদিন ধরে হয়তো ভুলভাবেই ভুরুর শেপ করছিলেন আপনি!

পার্লারে পেশাদার বিউটিশিয়ানদের দিয়ে ভুরু প্লাক করান, বা বাড়িতেই করুন, আপনার জন্য রইল একটি গাইডলাইন! এই গাইডলাইনটি দেখে আপনি বুঝতে পারবেন কীভাবে আর্চ করলে আপনার ভুরু মুখের সঙ্গে সবচেয়ে মানানসই হবে।

 

গোল মুখ

গোল মুখ

নরম সরু চিবুক আর চওড়া চিকবোন হল গোল মুখের বিশেষত্ব। আপনার মুখ যদি এমন হয়, তা হলে ভুরুজোড়া গোল শেপে থ্রেড করবেন না, তা হলে মুখ আরও গোল দেখাবে। গোল মুখের নরম ফিচারগুলো আরও ফুটিয়ে তুলতে ভুরু এমনভাবে শেপ করুন যাতে তা স্বাভাবিক নরম আর হালকা কার্ভযুক্ত হয়। একটু উঁচু করে আর্চ করুন, ভুরুর শেষ প্রান্তে যতটা সম্ভব লেংথ রাখুন, তাতে মুখ লম্বাটে দেখাবে।

 

ডিম্বাকৃতি মুখ

ডিম্বাকৃতি মুখ

যাঁদের মুখ ডিম্বাকৃতি, তাঁদের কপাল চওড়া হয়, আর চিবুক হয় নরম আর সুগঠিত। মুখের দু'পাশে হালকা কার্ভ থাকে। এ ধরনের মুখের শেপের সুবিধে হল বেশিরভাগ ভুরুর স্টাইল এই মুখে মানিয়ে যায়। সবচেয়ে সুন্দর করে শেপ করতে ভুরু স্বাভাবিক রাখুন। ভুরু খুব অ্যাঙ্গুলার করে শেপ করবেন না।

 

চৌকো মুখ

চৌকো মুখ

চৌকো মুখের ফিচারগুলো সাধারণত খুব ডিফাইনড হয় এবং চোয়ালের লাইনও অ্যাঙ্গুলার দেখায়। এ ক্ষেত্রে আপনার ভুরুজোড়াকেও একটু অ্যাঙ্গুলার রাখতে হবে যাতে স্বাভাবিক মুখের শেপের সঙ্গে মানিয়ে যায়। ভুরুর আর্চ উঁচু রাখুন, ভুরুতে লেংথ রাখুন যাতে আপনার মুখ লম্বাটে দেখায়।

 

পানপাতার শেপ

পানপাতার শেপ

পানপাতা বা হার্ট শেপের মুখের মেয়েদের কপাল চওড়া আর চিবুকের অংশ সরু হয়। ভুরুর শেপ সঠিকভাবে করতে পারলে কপাল ছোট দেখানো সম্ভব। একটু গোলের দিকে ভুরু শেপ করুন, হালকা কার্ভ রাখুন ভুরুতে, তাতে কপালের চওড়াভাবটা কমবে।

 

লম্বাটে মুখ

লম্বাটে মুখ

লম্বা মুখের চারিত্রিক সাদৃশ্য অনেকটাই চৌকো মুখের মতো। কপাল, গাল আর জ'লাইনের প্রস্থ অনেকটাই সমান। যদি ভুরুর শেষদিকে অনেকটা লেংথ রাখেন আর দুই ভুরুর মাঝে যথেষ্ট জায়গা ছাড়েন, তা হলে এই মুখে সবচেয়ে সুন্দর দেখাবে।