ত্বকের ক্ষতি না করেই বাড়িতে কীভাবে করবেন এক্সফোলিয়েশন

Written by Manisha DasguptaNov 30, 2023
ত্বকের ক্ষতি না করেই বাড়িতে কীভাবে করবেন এক্সফোলিয়েশন

ত্বক পরিচর্যা নিয়ে আমাদের মতো আপনিও কি মাথা ঘামান? তা হলে ত্বক এক্সফোলিয়েশনের হাজারটা উপকারিতা সম্পর্কে নিশ্চয়ই সচেতন আপনি! মুখে জমে থাকা মৃত কোষ সাফ করার পাশাপাশি এক্সফোলিয়েশন মুখের বন্ধ রোমছিদ্র খুলে দেয়, ত্বক উজ্জ্বল করেম ব্রণ কমায়। ফলে যে কোনও ত্বক পরিচর্যার রুটিনের একটি জরুরি ধাপ হল এক্সফোলিয়েশন। কিন্তু ত্বকের ক্ষতি না করে এক্সফোলিয়েশনের

সবটুকু সুবিধে উসুল করতে হলে তা সঠিকভাবে করা দরকার। সঠিকভাবে এক্সফোলিয়েট করার পদ্ধতি কি জানা আছে আপনার? না জানা থাকলে সেই হদিশই নিয়ে এসেছি আমরা। নিচে রইল এক্সফোলিয়েশনের ছ'টি গুরুত্বপূর্ণ ধাপ। পরেরবার বাড়িতে মুখ এক্সফোলিয়েট করার সময় অবশ্যই মাথায় রাখবেন এই টিপসগুলো।

 

01. সঠিক প্রডাক্ট বেছে নিন

06. ময়শ্চারাইজার মাখতে ভুল নয়

ফেস স্ক্রাব কেনার সময় এমন জিনিস কিনুন যা আপনার ত্বকের ধরনের সঙ্গে মানানসই আর সমস্যারও সমাধান করতে পারে। এমনই একটি প্রডাক্ট হল সেন্ট ইভস ফেস স্ক্রাব। এই ফেস স্ক্রাব চারটি আলাদা ধরনে পাওয়া যায়, ফলে প্রত্যেকেই নিজের সঙ্গে মানানসই কিছু না কিছু পাবেন। আমাদের সবচেয়ে পছন্দ সেন্ট ইভস এনার্জাইজিং কোকোনাট অ্যান্ড কফি স্ক্রাব/ St. Ives Energizing Coconut & Coffee Scrub । যতবার আমাদের মুখ এক্সফোলিয়েট করার দরকার হয়, আমরা এই স্ক্রাবটি ব্যবহার করি। স্ক্রাবের কফি বিন ত্বক গভীর থেকে পরিষ্কার করে, আর নারকেলের নির্যাস ত্বকে আর্দ্রতা জোগায়, ফলে ত্বক থাকে নরম আর টানটান।

 

02. প্যাকের গায়ে লেখা নিয়ম পড়ে নিন, মেনে চলুন

06. ময়শ্চারাইজার মাখতে ভুল নয়

নতুন প্রডাক্ট কেনার পর লেবেলটা কি ভালো করে পড়ে নেন আপনি? হয়তো পড়েন মাঝেমাঝে। কিন্তু কতবার প্যাকের গায়ে লেখা নির্দেশগুলো মেনে চলেন বলুন তো? সম্ভবত একবারও নয়! তবে লেবেলে লেখা নির্দেশগুলো পড়লে কিন্তু আখেরে আপনার ত্বকের উপকারই হবে। বিভিন্ন প্রডাক্ট বিভিন্নভাবে তৈরি হয় এবং তা লেবেল বা প্যাকেজিংয়ের গায়ে লেখা নির্দেশ অনুসারেই ব্যবহার করা উচিত। নির্দেশ না মানলে লাভের চেয়ে লোকসানের আশঙ্কাই বেশি - তাই মেনেই চলুন!

 

03. এক্সফোলিয়েট করুন স্নানের সময়

06. ময়শ্চারাইজার মাখতে ভুল নয়

স্নানের সময় কখনও এক্সফোলিয়েট করে দেখেছেন? উত্তর যদি 'না' হয়, তা হলে একবার করে দেখুন। স্নানের সময় হালকা উষ্ণ জল আর বাষ্প আপনার ত্বকের রোমছিদ্রগুলো খুলে দেয়, ফলে ত্বক নরম হয় আর প্রাকৃতিক তেল নিঃসরণ শুরু হয়। এতে স্ক্রাব আরও ভালোভাবে ত্বকের গভীরে ঢুকতে পারে আর কোমলভাবে মৃত কোষগুলো পরিষ্কার করে দেয়। এক্সফোলিয়েশন শুরু করার আগে অন্তত 1-2 মিনিট ধরে হালকা উষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে নিন।

 

04. এক্সফোলিয়েট করুন সকালে

06. ময়শ্চারাইজার মাখতে ভুল নয়

#অপছন্দেরমত জানি, কিন্তু বিশেষজ্ঞেরা মনে করেন রাতে না করে সকালে এক্সফোলিয়েট করলে বেশি ভালো ফল পাওয়া যায়। যদিও দিনের যে কোনও সময়ই মুখ স্ক্রাব করলে তার উপকারিতা একই থাকে, তবে সকালে করে নিলে সামান্য বাড়তি উপকার পেতে পারেন। কীভাবে? আসলে রাতে ত্বক নিজের সমস্ত ক্ষতি সারিয়ে সুস্থ হয়ে ওঠে, ফলে মুখের ওপরে এক পরত মৃত কোষ জমা হয়। কথাটা অস্বস্তিকর হলেও সত্যি! তাই সকালেই এক্সফোলিয়েট করে নিলে রোমছিদ্রে মৃত কোষ জমে গিয়ে ব্রণ বেরোনোর মতো সমস্যা হবে না।

 

05. সঠিক চাপ প্রয়োগ করুন

06. ময়শ্চারাইজার মাখতে ভুল নয়

খুব কোমলভাবে এক্সফোলিয়েট করতে হয় ঠিকই, কিন্তু এক্সফোলিয়েশনের উপকারিতা চোখে দেখতে গেলে ঠিক জায়গা বুঝে চাপ দিতে হবে। কোমলভাবে চক্রাকারে স্ক্রাবটা ত্বকে মাসাজ করুন। একটু চেপে চেপে করবেন যাতে ত্বকের সঙ্গে প্রডাক্ট ভালো করে চেপে বসে। এতে ত্বকের ক্ষতি হবে না বা প্রদাহ তৈরি হবে না, অথচ সুন্দরভাবে সমস্ত মৃত কোষ পরিষ্কার হয়ে যাবে।

 

06. ময়শ্চারাইজার মাখতে ভুল নয়

06. ময়শ্চারাইজার মাখতে ভুল নয়

আপনার স্ক্রাব যতই ময়শ্চারাইজিং হোক, বা আপনার ত্বক যতই তেলতেলে হোক, এক্সফোলিয়েট করার পর ত্বক একটু শুষ্ক হয়ে যায়। তাই এক্সফোলিয়েশন করার পরেই দ্রুত ময়শ্চারাইজার মেখে নেওয়া দরকার। মুখ ধুয়ে পরিষ্কার তোয়ালেতে থুপে থুপে মুছে নিন। তারপর ত্বকের পিএইচ ভারসাম্য ঠিক রাখতে হাইড্রেটিং টোনার লাগিয়ে নিন। তারপর মেখে নিন ল্যাকমে অ্যাবসলিউট আর্গান অয়েল র‍্যাডিয়েন্স অয়েল-ইন-ক্রিম এসপিএফ 30 পিএ++/ Lakme Absolute Argan Oil Radiance Oil-in-Creme SPF 30 PA ++. -এর মতো পুষ্টিকর, চটচটেভাব মুক্ত ময়শ্চারাইজার। এতে রয়েছে মরোক্কান আর্গান অয়েলের পুষ্টি যা অ্যান্টিঅক্সিডান্টের গুণে ভরপুর। ফলে এই ময়শ্চারাইজার ত্বকে জোগায় পুষ্টি আর নতুন প্রাণ। পাশাপাশি এসপিএফ রোদের ক্ষতি থেকেও ত্বক সুরক্ষিত রাখে।

Manisha Dasgupta

Written by

Author at BeBeautiful.
2454 views

Shop This Story

Looking for something else