ব্যাড হেয়ার ডে-র কথা তো অনেক শুনেছেন, ব্যাড স্কিন ডে-র কথা শুনেছেন কি? আসলে চুল যেমন সব দিন সমান বশে থাকে না, তেমনি ত্বকের হালও সব দিন একরকম থাকে না। কোনওদিন ত্বক দারুণ ঝকঝকে উজ্জ্বল থাকে, পরেরদিনও হয়তো মোটামুটি ভালোই থাকল, অথচ তৃতীয় দিনেই ব্রণটন বেরিয়ে একশা! যদি ভেবে থাকেন, এটা খুবই স্বাভাবিক ঘটনা এবং এমন হতেই পারে, তা হলে ভুল ভাবছেন। রাতে শুতে যাওয়ার আগে ত্বকের সঠিক যত্ন নিলে এবং যথাযথ ত্বক পরিচর্যার অভ্যেস গড়ে তুললে ত্বক সবসময়ই কোমল আর উজ্জ্বল থাকবে।

এখন প্রশ্ন হল, সুন্দর ত্বক পেতে হলে রাতে শুতে যাওয়ার আগে কী কী করবেন, আর কী কী করা যাবে না। এই প্রসঙ্গেই কিছু টিপস দিয়ে দিলাম আমরা। রাতে মেনে চলুন ত্বক পরিচর্যার 5টি নিয়ম আর প্রতিদিন #জেগেউঠুনউজ্জ্বলত্বকনিয়ে, যা কিনা ছবির মতোই সুন্দর!

 

 

খুব ভালো করে মেকআপ তুলুন

খুব ভালো করে মেকআপ তুলুন

রাতে ঘুমোতে যাওয়ার আগে মুখ থেকে খুব ভালো করে মেকআপ আর তেলময়লা তুলে ফেলুন। তার জন্য আপনার দরকার ডাবল ক্লেনজিং। প্রথমে মুখ পন্ড'স ভিটামিন মিসেলার ওয়াটার হাইড্রেটিং অ্যালো ভেরা/  Pond’s Vitamin Micellar Water Hydrating Aloe Vera দিয়ে পরিষ্কার করে নিন, তারপর যে কোনও কোমল ক্লেনজার, যেমন ডাভ ডিপ পিওর অয়েল কন্ট্রোল ফেসিয়াল ক্লেনজার/ Dove Deep Pure Oil Control Facial Cleanser দিয়ে আরও একবার পরিষ্কার করুন। ভালোভাবে পরিষ্কার থাকলে ত্বক শ্বাস নিতে পারে, ক্ষয়ক্ষতিও কাটিয়ে ওঠে।

 

বাদ দেবেন না আই ক্রিম

বাদ দেবেন না আই ক্রিম

সিটিএম অর্থাৎ ক্লেনজিং-টোনিং-ময়শ্চারাইজিংয়ের গুরুত্ব আপনাকে যে কোনও বিউটি ব্লগার বা ত্বক বিশেষজ্ঞ বারবার করে বলবেন। কিন্তু আই ক্রিম বা সিরাম ব্যবহার করার পরামর্শ দেবেন খুব কমজনেই। ত্বক ভালো রাখতে সিটিএম যেমন বাদ দেওয়া যাবে না, তেমনি বাদ দেওয়া যাবে না আই ক্রিমও। কারণ চোখের চারপাশের পাতলা ত্বকেই প্রথম বয়সের রেখা দেখা যায়। ল্যাকমে অ্যাবসলিউট আর্গান অয়েল র‍্যাডিয়েন্স নাইট রিভাইভাল আই ক্রিম/  Lakme Absolute Argan Oil Radiance Night Revival Eye Cream ব্যবহার করুন। এতে রয়েছে আর্গান অয়েল যা ত্বকে পুষ্টি জোগায় এবং চোখ উজ্জ্বল করে তোলে।

 

সিল্কের বালিশের ওয়াড় ব্যবহার করুন

সিল্কের বালিশের ওয়াড় ব্যবহার করুন

সিল্কের বালিশের ওয়াড় সুতির চেয়ে অনেক বেশি নরম আর মসৃণ হয় যা আপনার ত্বক আর চুলের পক্ষে তো ভালোই আর এতে ঘুমও ভালো হয়। সিল্কের ওয়াড়ে ত্বক আর চুলে বেশি ঘষা লাগে না, ফলে ক্ষতি কম হয়। তা ছাড়া শুতে যাওয়ার আগে মুখে আপনি যা যা স্কিনকেয়ার প্রডাক্ট মাখেন তা বালিশে শুষেও যায় না।

 

জল খান

জল খান

ত্বককে আর্দ্র আর উজ্জ্বল রাখে জল। তাই রাতে শুতে যাওয়ার আগে এক গেলাস জল খেয়ে নিন। ত্বক ভেতর থেকে আর্দ্র থাকলে বাইরে থেকেও টানটান মসৃণ থাকবে।

 

দরকার পর্যাপ্ত ঘুম

দরকার পর্যাপ্ত ঘুম

সবচেয়ে জরুরি হল ভালো ঘুম। রোজ বেশি রাত পর্যন্ত জেগে থাকলে ত্বক কোনওমতেই সুন্দর দেখাবে না। ঘুমোতে যাওয়ার অন্তত এক ঘণ্টা আগে সমস্ত গ্যাজেট বন্ধ করে দিন। নিশ্চিন্ত গাঢ় ঘুমের জন্য বালিশে কয়েকফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল ছিটিয়ে নিতে পারেন।