আপনি যদি সত্যিসত্যিই সৌন্দর্য-সচেতন হন, তাহলে সুস্থ পরিচ্ছন্ন ত্বক পেতে গেলে যা যা করা দরকার, নিশ্চিতভাবে ঠিক তাই তাই করবেন। কিন্তু ত্বকের যত্ন নিতে যাই করুন না কেন, কিছু কিছু ভুল করে ফেলতে আপনি বাধ্য, যার ফলে আপনার ত্বক ক্ষতিগ্রস্ত হয়।

এখানে পাঁচটি ত্বক-সংক্রান্ত অভ্যাসের কথা জানানো হল, যেগুলি আপনাকে এড়িয়ে চলতেই হবে যদি আপনি সুস্থ, নির্মল ত্বক চান।

#1 ত্বকের যত্নে অবহেলা করবেন না

#2 মুখ অতিরিক্ত স্ক্রাব করবেন না

#3 অতিরিক্ত ভাজাভুজি খাওয়া এড়িয়ে চলুন

#4 মেকআপ না তুলে ঘুমিয়ে পড়বেন না

#5 ব্রণ খুঁটবেন না

#1 ত্বকের যত্নে অবহেলা করবেন না
 

#1 ত্বকের যত্নে অবহেলা করবেন না

আমাদের প্রত্যেকরই ত্বকের যত্ন নেওয়া  অত্যন্ত জরুরি। যদি আপনার ত্বক সুন্দর না হলে মেকআপ করেও লাভ নেই। ত্বক অবহেলা করার অভ্যেস থেকে বেরিয়ে আসুন। উন্নত গুণমানের ‘স্কিনকেয়ার  প্রোডাক্টস’-এ বিনিয়োগ করুন, এবং সত্যিই যদি চান যে আপনার ত্বক হোক সুস্থ আর নির্মল, তাহলে নিয়মিতভাবে ত্বকের যত্ন নেওয়া অভ্যাস করুন |

#2 মুখ অতিরিক্ত স্ক্রাব করবেন না
 

#2 মুখ অতিরিক্ত স্ক্রাব করবেন না

এক্সফোলিয়েশন বা ত্বকের মৃত কোষগুলি পরিষ্কার করা অবশ্যই  প্রয়োজনীয়। কিন্তু ত্বকের বেশি স্ক্রাব করলে আপনারই ক্ষতি। অতিরিক্ত  ঘষাঘষি করলে আপনার ত্বকের কোষগুলি ক্ষতিগ্রস্ত হবে, মুখের ত্বক শুষ্ক হয়ে যাবে আর নির্জীব দেখাবে। শুধু তাই নয়, বেশি  অত্যাচার করলে আপনার মুখে লালচে ভাব বা চুলকানি হতে পারে, এমনকি র‍্যাশও বেরোতে পারে। সেরা ফল পেতে গেলে দিনে একবারের বেশি মুখ পরিষ্কার করবেন না।

#3 বেশি ভাজাভুজি খাওয়া এড়িয়ে চলুন
 

#3 বেশি ভাজাভুজি খাওয়া এড়িয়ে চলুন

ভাজাভুজি খেতে তো ভালোই লাগে! কিন্তু জানেন নিশ্চয়ই, এগুলি আপনার স্বাস্থ্য আর ত্বকের জন্য অত্যন্ত  ক্ষতিকর। তৈলাক্ত খাবার, ভাজাভুজি খাওয়া এড়িয়ে চলতেই হবে, যদি আপনি সুস্থ সুন্দর ত্বক চান। এগুলি খেলে ত্বক নষ্ট হবে, ব্রণ হবে আর আপনার ত্বক ধীরে ধীরে ঔজ্জ্বল্য হারাবে। বরং স্বাস্থ্যকর অথচ মুখরোচক খাবার খান।

#4 মেকআপ না তুলে ঘুমোতে যাবেন না
 

#4 মেকআপ না তুলে ঘুমোতে যাবেন না

ত্বকের পক্ষে কিন্তু মেকআপ না তুলে রেখে দেওয়া সবচেয়ে মারাত্মক! আপনি  এতই ক্লান্ত যে, মেকআপ না তুলেই শুতে চলে গেলেন? জানেন কি, ত্বকের কতখানি ক্ষতি হয়ে যেতে পারে ? আপনর ত্বকে রোগের  সংক্রমণ হতে পারে, ত্বকে চিড় ধরতে পারে, আরও কী কী যে হতে পারে... সে সব আপনার কল্পনার বাইরে ! যতই ক্লান্ত থাকুন না কেন, মেকআপ তুলে ত্বক  পরিষ্কার না করে ঘুমিয়ে পড়বেন না। মাত্র তো দু-মিনিটের ব্যাপার ! কিন্তু এই সচেতনতাটুকু সত্যিই খুব  জরুরি।

# 5 ব্রণ খুঁটবেন না
 

# 5 ব্রণ খুঁটবেন না

ব্রণ খুব বিরক্তিকর আর বেদনাদায়ক। এ সবই সত্যি কথা। কিন্তু ব্রণ ফাটিয়ে ফেলা অত্যন্ত খারাপ অভ্যাস। কক্ষনো এমন কাজ করবেন না। জানবেন, এভাবে চাপ পড়লে  আপনার ত্বকের গভীরে ব্যাকটেরিয়া চলে যেতে পারে, আর তার ফলে জায়গাটা বেশি ফুলে ওঠার আর লাল হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এতে পরবর্তীকালে ত্বকে বিশ্রী দাগ হয়ে যায়, ত্বকের কোষগুলি ক্ষতিগ্রস্ত হয় এবং একবার ত্বকে দাগ ধরে গেলে তা দূর করা অসম্ভব হয়ে ওঠে। সুতরাং পরের বার থেকে অধৈর্য হয়ে ব্রণ খুঁটে বা ফাটিয়ে ফেলবেন না। একটু অপেক্ষা করুন, নিজে থেকেই ব্রণ  সেরে যাবে।