সারাদিন ধরে ত্বক পরিচর্যার নানা নিয়ম মেনে চলেন তো? কিন্তু জানেন কি, স্বাস্থ্যবান, ঝলমলে ত্বকের রহস্য লুকিয়ে রয়েছে আপনার সকালের কিছু সাধারণ অভ্যেসের মধ্যে! ঠিকমতো ব্রেকফাস্ট, স্বাস্থ্যকর পানীয় আর হালকা ব্যায়ামই পালটে দিতে পারে আপনার ত্বকের অবস্থা! যে সব মেয়ে সকালে ঘুম থেকে ওঠার পর একটা স্বাস্থ্যকর রুটিন মেনে চলেন, তাঁদের ত্বকও অন্যদের চেয়ে ভালো হয় এ কারণেই।

মোমের মতো মসৃণ আর উজ্জ্বল ত্বক পেতে হলে রোজ সকালে ঘুম থেকে উঠে মেনে চলুন কিছু বিশেষ ত্বক পরিচর্যার নিয়ম। রইল এ ব্যাপারে পাঁচটি সহজ টিপস যা আপনাকে সুস্থ ত্বক পেতে সাহায্য করবে।

 

01. দিন শুরু করুন এক গেলাস জল দিয়ে

01. দিন শুরু করুন এক গেলাস জল দিয়ে

সকালে ঘুম থেকে ওঠা মাত্র চা-কফির খোঁজ করবেন না! বরং এক গেলাস জল খান। আপনার ত্বকের হাল ফেরাতে জল সবচেয়ে ভালো কাজ করে। এর ফলে শরীরের টক্সিন বেরিয়ে যায়, ত্বকের নানা সমস্যাও কমে যায়। বাড়তি উপকার পেতে জলে অর্ধেকটা পাতিলেবুর রস আর অল্প মধু মিশিয়ে খান।

 

02. ব্যায়াম করুন

02. ব্যায়াম করুন

সকালে কিছুটা সময় গা ঘামান। ঘাম ত্বক থেকে টক্সিন বের করে দেয়, রক্ত সংবহন ভালো করে ত্বকে এনে দেয় বাড়তি দীপ্তি। কার্ডিও বা যোগব্যায়াম করতে পারেন, এমনকী আধঘণ্টা হাঁটলেও চলবে। বাইরে খোলা হাওয়ায় ব্যায়াম করতে পারলে ভালো, তাতে ত্বক আরও চাঙ্গা হয়ে উঠবে।

 

03. ক্লেনজিং-টোনিং-ময়শ্চারাইজিং

03. ক্লেনজিং-টোনিং-ময়শ্চারাইজিং

সকালে ঘুম থেকে উঠে ত্বকের এটুকু যত্ন দরকার। প্রতিদিন সকালে মুখ পরিষ্কার করুন, এক্সফোলিয়েট করুন, টোনার লাগান, সবশেষে ময়শ্চারাইজার মেখে নিন। ত্বক ক্লিনজ আর এক্সফোলিয়েট করলে তেলঘাম, নোংরা সাফ হয়ে যাবে। ত্বকের পিএইচ ব্যাল্যান্স বজায় রাখতে টোনার লাগিয়ে নিন, তারপর হারানো আর্দ্রতা ফিরিয়ে আনতে মেখে নিন ময়শ্চারাইজার। রোজ এই রুটিন মেনে চলুন, আর ত্বকের স্বাস্থ্য ধরে রাখতে নিয়মিত মুখ এক্সফোলিয়েট করুন।

 

04. পুষ্টিকর ব্রেকফাস্ট খান

04. পুষ্টিকর ব্রেকফাস্ট খান

খুব তাড়া থাকলেও ব্রেকফাস্ট খাওয়া বাদ দেবেন না। সুন্দর ত্বকের জন্য পুষ্টিকর ব্রেকফাস্ট খাওয়া খুব দরকার। ব্রেকফাস্টে প্রতিদিন রাখুন ফল, ফলের রস আর বাদাম। নিয়মিত স্মুদি খেলেও ত্বক সুস্থ আর উজ্জ্বল থাকবে। তা ছাড়া পেটও ভরা থাকবে ফলে সারাদিনে আর তেলমশলা দেওয়া খাবার খেতে ইচ্ছে করবে না, তাতে ত্বকও ভালো থাকবে। ব্রেকফাস্টে অবশ্যই রাখুন গ্রিন টি, ডাবের জল বা ত্বকের পক্ষে উপকারী অন্য কোনও পানীয়। এতে ত্বক বাড়তি আর্দ্রতা পাবে।

 

05. এসপিএফ লাগান

05. এসপিএফ লাগান

গরম হোক বা শীত, আকাশে মেঘ থাক বা বৃষ্টি, আপনার ত্বককে অতিবেগুনি রশ্মির হাত থেকে বাঁচান। রোজ সকালে বাড়ির বাইরে পা দেওয়ার আগে ব্রড-স্পেকট্রাম সানস্ক্রিন মেখে নিন। ত্বকে রোদ যতটা সম্ভব কম লাগান, তাতে ফ্রি র‍্যাডিক্যাল জনিত ক্ষতি নিয়ন্ত্রণে থাকবে এবং অকালে বলিরেখা, কালো দাগছোপ বা ট্যান পড়ে যাওয়ার মতো সমস্যাগুলোও আর হবে না।