নিখুঁত ত্বকের জন্য বেছে নিন আপনার ত্বকের পছন্দসই এই পাঁচটি পানীয়

Written by Anjali AgarwalSep 16, 2023
নিখুঁত ত্বকের জন্য বেছে নিন আপনার ত্বকের পছন্দসই এই পাঁচটি পানীয়

আপনারা সকলেই জানেন যে উজ্জ্বল স্বাস্থ্যবান ত্বকের জন্য প্রতিদিন আট গ্লাস করে জল পান করা অত্যন্ত জরুরি। কিন্তু জানলেও সে কথা মেনে চলেন কি? নিশ্চয়ই না! দেখুন, আমরা বিষয়টি বুঝি। এক গ্লাস জল ঢকঢক করে পান করাই সহজ নয়, আর সেখানে তো সারাদিনের ব্যস্ততার মাঝে নিয়ম করে আট গ্লাস জল পান করা এক  বিশাল ব্যাপার! কিন্তু এ কথাও সত্যি যে শরীরে জলের পরিমাণ ঠিকঠাক থাকা আপনার উজ্জ্বল ত্বকের চাবিকাঠি । তাই যেহেতু আপনি নিয়ম মেনে দিনে আট গ্লাস জল সবসময়ে পান করতে পারেন না, আমরা আপনার জন্য নিয়ে এসেছি কিছু সুস্বাদু পানীয়, যা পান করলে আপনি জল পান করার মতোই উপকার পাবেন আর আপনার ত্বক হবে নিখুঁত আর উজ্জ্বল।

 

ডাবের জল

লেবুর জল

দিন শুরু করুন ডাবের জল দিয়ে। কারণ এটি গরম শরীর ঠাণ্ডা রাখে, শরীরে আর্দ্রতা বজায় রাখে আর তাই গ্রীষ্মকালে এটি হল সেরা পানীয়। এটি আমাদের ত্বকের জন্যও খুব উপকারী। এতে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি, কার্বোহাইড্রেটস, আর সোডিয়াম ও পটাশিয়ামের মতো ইলেক্ট্রোলাইটস। ফলে ত্বক থাকে টানটান, তরুণ আর  উজ্জ্বল। এটি অ্যাকনে দূর করে আর বয়সের ছাপ ত্বকে পড়তে দেয় না।
 

 

গ্রিন টি

লেবুর জল

দিনের শেষে পান করুন গ্রিন টি, কারণ ক্যাফেইন জিনিসটি যতই আরামদায়ক মনে হোক না কেন, আপনার ত্বকের বন্ধু নয়! কাজেই শরীর যখন গরম পানীয়ের জন্য আনচান করবে, গ্রিন টি পান করা অভ্যেস করুন। এই পানীয়তে আছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন বি 2 আর ভিটামিন ই, যেগুলি আপনার কোলাজেনের মাত্রা ঠিক রাখে আর ত্বকের গভীরেও আর্দ্রতা বজায় রাখতে সহায়তা করে। ফলে আপনি পান টানটান মসৃণ আর মোলায়েম ত্বক।

 

শসার রস

লেবুর জল

এই তরতাজা, জীবনীশক্তিতে ভরপুর পানীয়টিতে আছে বেশি মাত্রায়  অ্যান্টি-অক্সিডান্ট, যা ত্বকের পক্ষে আরামদায়ক আর ত্বককে রাখে তরতাজা আর উজ্জ্বল। শসায় জলের পরিমাণ ৯৮%, আর তাই আর্দ্রতা বজায় রাখার গুণে ভরপুর। এক গ্লাস শসার রসে আছে প্রচুর পরিমাণে মিনারেল আর ভিটামিন, যা ত্বকে জাদুমন্ত্রবলে উজ্জ্বলতা আর তরতাজা ভাব এনে দেয়।

 

টোম্যাটোর রস

লেবুর জল

বিখ্যাত সেলেব্রিটিদের পছন্দের এই সৌন্দর্য বৃদ্ধিকারী পানীয়তে আছে প্রচুর পরিমাণে আয়রন আর ভিটামিন। এটি ত্বকের ট্যানিং আর পিগমেন্টেশন প্রতিরোধ করে, অ্যাকনের চিকিৎসা করে আর ত্বকের বড়ো হয়ে থাকা রোমছিদ্র ছোট করে দেয়। এটি সিবাম ক্ষরণ নিয়ন্ত্রণ করতে সহায়তা করে আর ত্বকে অতিরিক্ত তেল জমা হওয়াও কমায়।

 

লেবুর জল

লেবুর জল

এই পানীয়টি সৌন্দর্য বজায় রাখার অগুনতি গুণে ভরপুর। আর ত্বকের ক্ষেত্রে তো এটির উপকারিতা একাধিক। সকালে প্রথমেই এক গ্লাস লেবুর জল পান করলে আপনি নিশ্চিত থাকতে পারেন যে আপনার ত্বক থাকবে তরুণ, তরতাজা আর উজ্জ্বল।  অ্যান্টি-অক্সিডান্ট ভিটামিন সি-তে ভরপুর লেবুর জল অ্যাকনে প্রতিরোধ করে, ত্বকের ক্ষতির হাত থেকে আমাদের বাঁচায় আর সংবেদনশীল ত্বকের চিরাচরিত সমস্যা, যেমন লালচে ভাব বা র‍্যাশেরও মোকাবিলা করে।

Anjali Agarwal

Written by

Author at BeBeautiful.

2411 views

Shop This Story

Looking for something else