তুরস্কের ঔপন্যাসিক মেহমেত মুরাত ইলদান একবার বলেছিলেন, "শরীর আর মন সুস্থ করে তুলতে লম্বা ছুটির কোনও তুলনা নেই!" আর আপনি যদি আমাদের মতো হন, যদি সমুদ্রের ধারে ছুটি কাটানোর জন্য আপনার মন আর মাথা সবসময়ই প্রস্তুত থাকে, তা হলে আপনার ব্যাগে অবশ্যই প্যাক করে নিতে হবে স্কিনকেয়ার প্রডাক্ট, স্ট্র হ্যাট, বিকিনি আর সানগ্লাস। একটা কথা সত্যি, ছুটিতে গেলে সেভাবে ত্বকের যত্ন নেওয়া হয়ে ওঠে না।

তবে আমাদের পরামর্শ হল, সমুদ্রের ধারে ছুটি কাটানোর সময় আর কিছু না হোক ত্বক পরিচর্যা সংক্রান্ত পাঁচটি ভুল অন্তত করবেন না। জেনে নিন সেগুলি কী কী।

 

01. সানস্ক্রিন না লাগানো

01. সানস্ক্রিন না লাগানো

সমুদ্রের ধারে যাওয়ার আগে সানস্ক্রিন মেখে নেওয়া অত্যন্ত জরুরি এবং প্রতি দু'-তিন ঘণ্টা অন্তর নতুন করে লাগিয়ে নেওয়াও দরকার। বিচের কড়া রোদ আপনার ত্বকের পক্ষে খুব ক্ষতিকারক হতে পারে। তাই বিচে যাওয়ার সময় ল্যাকমে সান এক্সপার্ট টিন্টেড সানস্ক্রিন 50+++ এসপিএফ/ Lakmé Sun Expert Tinted Sunscreen 50+++ SPF সঙ্গে রাখুন। টিন্টেড এই সানস্ক্রিনটি ত্বক বিশেষজ্ঞদের দ্বারা পরীক্ষিত এবং 97% পর্যন্ত ক্ষতিকর রোদ প্রতিরোধ করতে পারে যা সানবার্ন, ট্যানিং, অকালে বয়সের চিহ্ন আর কালো দাগছোপের জন্য দায়ী। এই সানস্ক্রিনের ফর্মুলায় রয়েছে শসা আর লেমনগ্রাস যা আপনাকে হালকা ননস্টিকি অনুভূতি এনে দেয়, আর সারাদিন ত্বকের রং রাখে সমান আর মসৃণ।

 

02. বিচে যাওয়ার আগে শেভ করা

02. বিচে যাওয়ার আগে শেভ করা

জানি সমুদ্রের ধারে গিয়ে মসৃণ ঝকঝকে ত্বক দেখাতে দারুণ লাগে, কিন্তু বিচে যাওয়ার ঠিক আগে হাত পা শেভ করার ভুল করবেন না। শেভিং আসলে ত্বকের একধরনের এক্সফোলিয়েশন, তাই শেভ করার পরে ত্বকে জ্বালা করার প্রবণতা থাকে, সমুদ্রের ধারের বালি আর নোনা জলের কারণে সেই জ্বালা আরও বেড়ে যেতে পারে। তা ছাড়া শেভ করতে গিয়ে অনেকসময় ত্বক কেটেছিঁড়ে যায়, সেজন্যও জ্বালা আর প্রদাহ তৈরি হতে পারে। তাই লালচে, জ্বালা ধরা ত্বক না চাইলে বিচে যাওয়ার অন্তত 24 ঘণ্টা আগে শেভিংয়ের পাট চুকিয়ে ফেলুন।

 

03. ঠোঁটের যত্ন নিতে ভুলে যাওয়া

03. ঠোঁটের যত্ন নিতে ভুলে যাওয়া

রোদে বেরোলে ঠোঁটের যত্ন নেওয়ার কথা আলাদা করে আর মনেই থাকে না! অথচ রোদ ঠোঁটের আর্দ্রতা শুষে নিয়ে তা শুষ্ক আর চামড়া ওঠা করে তোলে। সে জন্যই ল্যাকমে লিপ লাভ জেলাটো চ্যাপস্টিক/ Lakmé Lip Love Gelato Chapstick এর মতো লিপ বাম সারাক্ষণ সঙ্গে রাখা দরকার। এই টিন্টেড লিপ বামটিতে এসপিএফ 15 রয়েছে যা ঠোঁটের কোমল ত্বককে রোদের ক্ষতির হাত থেকে সুরক্ষিত রাখে এবং টানা 22 ঘণ্টা পর্যন্ত ঠোঁট আর্দ্র রাখে। সঙ্গে বাড়তি পাওনা জেলাটোর মতো মিষ্টি গন্ধ!

 

04. হাতব্যাগে ফেসিয়াল ওয়াইপস না রাখা

04. হাতব্যাগে ফেসিয়াল ওয়াইপস না রাখা

বিচে ঘোরা মানেই ঘাম হবেই, আর সারা মুখে গায়ে ধুলোবালি লাগবেই! সেজন্যই আমরা হাতব্যাগে সিম্পল কাইন্ড টু স্কিন ক্লেনজিং ফেসিয়াল ওয়াইপস/ Simple Kind To Skin Cleansing Facial Wipes রাখার পরামর্শ দিই। প্রয়োজনমতো ওয়াইপ দিয়ে মুখ আর গায়ের তেলময়লা ধুলোবালি মুছে ফেলুন, আর পরবর্তী গন্তব্যের জন্য তৈরি হয়ে যান ঝটপট! হাইপোঅ্যালার্জেনিক, ননকমেডোজেনিক আর ত্বক বিশেষজ্ঞদের দ্বারা পরীক্ষিত এই ওয়াইপস তৈরি হয়েছে তিনবার বিশুদ্ধ করা জল, প্রো ভিটামিন বি5 আর ভিটামিন ই দিয়ে যা ত্বক পরিষ্কার, আর্দ্র রাখে, সেই সঙ্গে পুষ্টিও জোগায়।

 

05. ত্বকে আর্দ্রতা ফেরাতে ভারী ময়শ্চারাইজার মাখা

05. ত্বকে আর্দ্রতা ফেরাতে ভারী ময়শ্চারাইজার মাখা

সমুদ্রের ধারে ছুটি কাটানোর সময় ত্বক আর্দ্র রাখা খুব দরকার, কিন্তু একই সঙ্গে দরকার সঠিক ময়শ্চারাইজার বেছে নেওয়া। সমুদ্রের ধারের উষ্ণ আর্দ্র আবহাওয়ায় ভারী ঘন ময়শ্চারাইজার মাখলে রোমছিদ্র বন্ধ হয়ে গিয়ে ত্বক তেলতেলে হয়ে যাবে। তাই ঘন ময়শ্চারাইজারের বদলে নিয়ে আসুন হালকা জেল-বেসড পন্ড'স সুপার লাইট জেল অয়েল ফ্রি ময়শ্চারাইজার উইথ হ্যালুরনিক অ্যাসিড+ভিটামিন ই/ Pond’s Super Light Gel Oil Free Moisturiser With Hyaluronic Acid + Vitamin E ময়শ্চারাইজার। পন্ড'সের এই হালকা জেল ময়শ্চারাইজারটিতে হ্যালুরনিক অ্যাসিড আর ভিটামিন ই রয়েছে যা একেবারেই চটচটে বা তেলতেলে নয়। এমন জিনিসই তো আপনার দরকার, তাই না!