জীবনের অপরিহার্য অঙ্গ হল স্ট্রেস বা মানসিক চাপ। যতই চেষ্টা করুন স্ট্রেস এড়ানোর, কোনও না কোনওভাবে আমাদের শরীর আর মনের ওপর প্রভাব ফেলে স্ট্রেস - আর ত্বকও সেই আওতা থেকে বাদ নয়! শরীরে মনে ক্লান্তি থাবা বসালে তার ছাপ ত্বকের ওপরেও পড়ে। হঠাৎ ব্রণর উৎপাত, চোখের কোলে কালি, অমসৃণ ত্বক, স্পষ্ট হয়ে ওঠা সূক্ষ্ম রেখা, এমনকী বলিরেখাও আসলে আপনাকে জানিয়ে দেয় আপনি ক্লান্তির শিকার। ত্বকের এই ক্লান্তি কাটাতে আমরা নিয়ে এসেছি পাঁচটি সহজ অথচ কার্যকরী উপায়। জেনে নিন আপনিও।

 

1. কোমল ক্লেনজার ব্যবহার করুন

1. কোমল ক্লেনজার ব্যবহার করুন

কড়া ক্লেনজার ত্বকের প্রাকৃতিক তেল শুষে নিয়ে ক্লান্ত ত্বকের অবস্থা আরও খারাপ করে দেয়। তাই প্রতিদিন ব্যবহারের জন্য ডার্মালজিকা আলট্রাকামিং ক্লেনজার/ Dermalogica Ultracalming Cleanser-এর মতো নরম আর কোমল ক্লেনজার বেছে নিন। এই ভেগান ফেস ক্লেনজারটি প্যারাবেন ও গ্লুটেন মুক্ত এবং এতে কোনও কৃত্রিম রং বা সুগন্ধ নেই। বদলে এতে রয়েছে আলট্রাকামিং কমপ্লেক্স, র‍্যাস্পবেরি আর ল্যাভেন্ডারের নির্যাস যা ত্বকের লালচেভাব আর প্রদাহ কাটিয়ে ত্বক শীতল আর স্নিগ্ধ রাখে, ত্বকের স্পর্শকাতরতা কমে যায়।

 

2. প্রতিদিনের ত্বক পরিচর্যার রুটিনে রাখুন সিরাম

2. প্রতিদিনের ত্বক পরিচর্যার রুটিনে রাখুন সিরাম

ক্লান্ত ত্বকে প্রাণ ফেরাতে আপনার দরকার ফেস সিরাম। আপনার শুষ্ক, নির্জীব ত্বকে আর্দ্রতা আর পুষ্টিগুণ জোগায় সিরাম, ত্বক করে তোলে নরম আর মসৃণ। সেজন্যই আমাদের পরামর্শ হল ল্যাকমে নাইন টু ফাইভ ভিটামিন সি+ ফেসিয়াল সিরাম/ Lakmé 9to5 Vitamin C+ Facial Serum ব্যবহার করুন। দারুণ এই সিরামটিতে রয়েছে কাকাডু প্লামের নির্যাস (পৃথিবীতে ভিটামিন সি-এর সবচেয়ে উৎস),যা অকালে ত্বকে বয়সের ছাপ, দূষণ ও রোদজনিত ক্ষতির মোকাবিলা করে আপনাকে এনে দেয় পুষ্টিতে ভরপুর স্বাভাবিক জেল্লাদার মসৃণ ত্বক। এই সিরামটি হালকা, একেবারেই চটচটে নয় এবং আপনার ত্বকে আর্দ্রতা পৌঁছে দেয় ভালোভাবে।

 

3. বাদ নয় ময়শ্চারাইজার

3. বাদ নয় ময়শ্চারাইজার

ত্বক ক্লান্ত হলে তা শুষ্ক, খসখসে হয়ে যায়, তাই ত্বক যথাসম্ভব আর্দ্র আর হাইড্রেটেড রাখা দরকার। এ ব্যাপারে আমাদের পছন্দ সিম্পল কাইন্ড টু স্কিন হাইড্রেটিং লাইট ময়শ্চারাইজার/ Simple Kind To Skin Hydrating Light Moisturiser. । হাইড্রেটিং ও লাইটওয়েট এই ময়শ্চারাইজারটিতে কোনও খারাপ উপাদান নেই, এবং এটি আপনার ত্বক ময়শ্চারাইজড রাখে 12 ঘণ্টা পর্যন্ত, ত্বকে কোনও তেলতেলে অনুভূতিও হয় না। এই ময়শ্চারাইজারে রয়েছে বোরেজ সিড অয়েল, গ্লিসারিন, ভিটামিন ই এবং প্রো ভিটামিন বি5, যা ক্লান্ত ত্বকে পুষ্টি জুগিয়ে ত্বক আর্দ্র আর স্নিগ্ধ রাখে।

 

4. মুখকে দিন ফেস মাস্কের যত্ন

4. মুখকে দিন ফেস মাস্কের যত্ন

শিট মাস্কের প্রেমে না পড়ে উপায় নেই! ক্লান্ত নির্জীব ত্বকে প্রাণ ফেরানোর এটি সবচেয়ে সহজ আর সস্তা উপায়। ব্যস্ত সপ্তাহের শেষে ত্বকে পুষ্টি আর আর্দ্রতা জোগাতে আমাদের পছন্দ পন্ড'স নারিশিং শিট মাস্ক উইথ ভিটামিন সি অ্যান্ড 100% ন্যাচারাল অ্যাভোকাডো/ Pond’s Nourishing Sheet Mask With Vitamin E And 100% Natural Avocado এই শিট মাস্কে রয়েছে 100% খাঁটি অ্যাভোকাডোর নির্যাস, ভিটামিন ই ও শক্তিশালী সিরাম যা আপনার ত্বক রাখবে কোমল আর টানটান। শিট মাস্কের ভাঁজ খুলে পরিষ্কার মুখে 20 মিনিট লাগিয়ে রাখুন আর দেখুন কীভাবে ত্বকের রূপ পালটে যায়!

 

5. জোর দিন ডি-স্ট্রেসের ওপর

5. জোর দিন ডি-স্ট্রেসের ওপর

যদিও স্ট্রেস দৈনিক জীবনের অপরিহার্য অঙ্গ, তবু ক্লান্তি কাটানোর কিছু উপায় আছে। সে সব মেনে চলে নিজের যত্ন নিতে পারেন আপনি। এতে আপনার ইন্দ্রিয়গুলো শান্ত হবে, ত্বকেরও হাল ফিরবে। বই পড়ুন, জার্নাল লিখুন, যোগব্যায়াম, ছবি আঁকা, নাচের মতো কিছু করুন। এক কথায় তাই করুন যা আপনার ভালো লাগে। দিনের মধ্যে কিছুক্ষণ পছন্দের কাজে খরচ করলেই দেখবেন ক্লান্তিবোধ অনেকটাই কেটে যাচ্ছে।