তেলতেলে ত্বকের জন্য সঠিক ত্বক পরিচর্যার রুটিন খুঁজে পাওয়া বেশ কঠিন কাজ! তার কারণ তেলতেলে ত্বকের সমস্যা অনেক। পরিচর্যায় একটু ভুল হলে বা ভুল প্রডাক্ট মেখে ফেললে ত্বকের রোমছিদ্র বন্ধ হয়ে ব্রণয় ভরে যাবে গোটা মুখ! তাই আগে থেকেই সাবধান হওয়া ছাড়া উপায় নেই!

আপনার ত্বক তেলতেলে মানে শুধু যে আপনাকে বাড়তি তেলের সঙ্গে মোকাবিলা করতে হয় তাই নয়, তার সঙ্গে আরও নানা সমস্যাও সামলাতে হয়। তবে সকালে আর রাতে ত্বক পরিচর্যার জন্য আলাদা আলাদা রুটিন মেনে চলেন, তা হলে এ সব সমস্যার অনেকগুলোই সামলে নিতে পারবেন। আপনার প্রতিদিনের ত্বক পরিচর্যার রুটিন যদি এখনও ঠিক না হয়ে থাকে, তা হলে আমাদের গাইডলাইন মেনে চলতে পারেন, আপনার তেলতেলে ত্বকের সমস্যা নিয়ন্ত্রণে থাকবে।

 

সকালের ত্বকপরিচর্যার রুটিন

সকালের ত্বকপরিচর্যার রুটিন

ধাপ 1: ক্লেনজিং করুন

যে কোনও ধরনের ত্বকের যত্নেরই প্রথম ধাপ হল ত্বক পরিষ্কার করা। সারা রাত ধরে মুখে যে তেলময়লা জমেছে, সকালে মুখ ধোওয়ার সময় তা পরিষ্কার হয়ে যায়। আপ্নাত ত্বকের উপযোগী কোমল ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ফেলুন। পন্ড'স পিম্পল ক্লিয়ার ফেসওয়াশ/ Pond’s Pimple Clear Face Wash মুখের বাড়তি তেল কমায়, ব্রণ বেরোতেও দেয় না।

AM to PM skincare routine

ধাপ 2: টোনার লাগান

ত্বকে তেলের ভারসাম্য রক্ষার জন্য বেছে নিন ওয়াটার-বেসড অ্যালকোহল মুক্ত টোনার। অ্যালকোহল যুক্ত টোনার আপনার ত্বক শুষ্ক করে দেবে, ফলে আরও বেশি করে সেবাম তৈরি হবে। ল্যাকমে অ্যাবসলিউট পোর ফিক্স টোনার/ Lakme Absolute Pore Fix Toner তেলতেলে ত্বকের জন্য খুব ভালো। এই টোনার আপনার মুখের রোমছিদ্র খুলে ভেতরে জমে থাকা ধুলোময়লা বের করে দিয়ে রোমছিদ্র সংকুচিত করবে, আর আপনার ত্বক থাকবে মসৃণ আর ঝকঝকে!

AM to PM skincare routine

ধাপ 3: ময়শ্চারাইজার মাখুন

হালকা জেল-বেসড ময়শ্চারাইজার আপনার ত্বক আর্দ্র আর তেলমুক্ত রাখবে দিনভর। এমন ময়শ্চারাইজার মাখুন যাতে ভিটামিন ই আর হ্যালিউরনিক অ্যাসিড রয়েছে। পন্ড'স সুপার লাইট জেল অয়েল ফ্রি ময়শ্চারাইজার/ Pond’s Super Light Gel Oil Free Moisturiser-এ দুটি উপাদানই রয়েছে। তার সঙ্গে রয়েছে গ্লিসারিন যা আপনার ত্বককে সারাদিন আর্দ্র আর তরতাজা রাখবে।

AM to PM skincare routine

ধাপ 4: সানস্ক্রিন মাখুন

আর যাই করুন, সানস্ক্রিন মাখতে কখনও ভুলে যাবেন না! সানস্ক্রিনের পরতে ত্বক সুরক্ষিত না থাকলে বাকি ত্বক পরিচর্যার কোনও ক্রিম লোশনই আর কাজ করবে না! বাইরে বেরোনোর 15 মিনিট আগে সানস্ক্রিন মেখে নিন, তারপর প্রতি দু' থেকে তিন ঘণ্টা অন্তর নতুন করে লাগান। রোদ থেকে ত্বক সুরক্ষিত রাখতে মাখতে পারেন পন্ড'স সান প্রোটেক্ট নন-অয়েলি সানস্ক্রিন এসপিএফ 50/ Pond’s Sun Protect Non-Oily Sunscreen SPF 50

 

রাতের ত্বক পরিচর্যার রুটিন

রাতের ত্বক পরিচর্যার রুটিন

ধাপ 1: মেকআপ তুলে ফেলুন

দিনের শেষে মুখের যাবতীয় মেকআপ আর জমে থাকা ধুলোময়লা তুলে ফেলার আদর্শ উপায় হল অ্যালকোহলহীন মিসেলার ক্লেনজিং ওয়াটার। সিম্পল কাইন্ড টু স্কিন মিসেলার ক্লেনজিং ওয়াটার/ Simple Kind To Skin Micellar Cleansing Water-এর কোমল ফরমুলা সহজেই কড়া এঁটে বসা মেকআপ তুলে ফেলতে পারে, ত্বকে প্রদাহও হয় না।

AM to PM skincare routine

ধাপ 2: ত্বক পরিষ্কার করুন

সকালে যে ক্লেনজার দিয়ে মুখ পরিষ্কার করেছিলেন, সেটি দিয়েই মুখ ধুয়ে ফেলুন। মুখের সমস্ত তেলময়লা, ব্যাকটেরিয়া ধুয়ে যাবে। মুখের টি-জোনে হালকা হাতে বৃত্তাকারে কয়েক মিনিট মাসাজ করুন, তারপর মুখ ধুয়ে ফেলুন।

AM to PM skincare routine

ধাপ 3: টোনার লাগান

ত্বকের প্রাকৃতিক পিএইচ ভারসাম্য বজায় রাখার জন্য টোনার লাগানো খুব দরকার। ল্যাকমে অ্যাবসলিউট পোর ফিক্স টোনার/ Lakme Absolute Pore Fix Toner আবার লাগান যাতে বাড়তি তেল উঠে গিয়ে রোমছিদ্র সংকুচিত হয়ে যায়।

AM to PM skincare routine

ধাপ 4: আই ক্রিম

প্রতিদিনের ত্বক পরিচর্যার রুটিনে আই ক্রিম রাখা খুব দরকার। চোখের চারপাশের পাতলা কোমল ত্বক যাতে টানটান, পেলব আর সুরক্ষিত থাকে, তার জন্য আই ক্রিম সারা রাত ধরে কাজ করবে। ল্যাকমে অ্যাবসলিউট আর্গান অয়েল র‍্যাডিয়্যান্স নাইট রিভাইভাল আই ক্রিম/ Lakme Absolute Argan Oil Radiance Night Revival Eye Crème ব্যবহার করুন, এটি আপনার চোখের নিচের অংশ উজ্জ্বল রাখবে, কাছে ঘেঁষতে দেবে না ডার্ক সার্কলকে।

AM to PM skincare routine

ধাপ 5: নাইট ক্রিম/সিরাম

আপনার বয়স বা ত্বকের ধরন যেমনই হোক না কেন, আজই ত্বক পরিচর্যার দৈনিক রুটিনে যোগ করুন নাইট ক্রিম বা সিরাম। ল্যাকমে অ্যাবসলিউট আইডিয়াল টোন রিফিনিশিং নাইট কনসেনট্রেট/ Lakme Absolute Ideal Tone Refinishing Night Concentrate ত্বকের প্রাকৃতিক প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলে, এবং নিয়মিত ব্যবহারে ত্বক হয়ে ওঠে মসৃণ আর উজ্জ্বল।

AM to PM skincare routine

ধাপ 6: ব্রণর স্পট ট্রিটমেন্ট

তেলতেলে ত্বক মানেই অবধারিত ব্রণ! তাই আমাদের পরামর্শ হল, মুখে ব্রণ বেরোতে দেখলেই রাতের ত্বক পরিচর্যার রুটিনে একটা স্পট ট্রিটমেন্টে প্রডাক্ট রাখুন। কী স্পট ট্রিটমেন্ট ব্যবহার করবেন জানতে ত্বক বিশেষজ্ঞের পরামর্শ নিতে পারেন, অথবা টি ট্রি অয়েলে জল মিশিয়ে পাতলা করেও ব্রণর ওপরে লাগাতে পারেন।

প্রতিদিনের ত্বক পরিচর্যার এই রুটিন মেনে চলার পাশাপাশি সপ্তাহে অন্তত দু'বার মুখ নিয়মিত এক্সফোলিয়েট করা আর মাস্ক লাগানো খুব দরকার। তাতে মুখের গভীরে জমে থাকা ধুলোময়লা আর মৃত কোষ, সব পরিষ্কার হয়ে যাবে।