লকডাউনে বাড়ি থেকে পারতপক্ষে না বেরোলেও প্রতিদিন পায়ের ওপর অনেক ঝড় বয়ে যায়। তারই ফলশ্রুতি শুকনো ফাটা গোড়ালি, দুর্বল ভঙ্গুর নখ এবং বিবর্ণ পা। এর ফলে অস্বস্তি তো হয়ই, পাশাপাশি পা খোলা সুন্দর জুতোও পরা যায় না! তাতে কী আর ভালো লাগে, বলুন? এ সব সমস্যা থেকে দূরে থাকার একমাত্র উপায় হল ঘরোয়া পেডিকিওর করে পায়ের যত্ন নেওয়া। বড় করে সময় নিয়ে পেডিকিওর করার সুযোগ নেই? আপনাদের জন্য আমরা নিয়ে এসেছি সহজে পেডিকিওর করার উপায়। এবার মাত্র পাঁচটা সহজ ধাপে করে নিন পেডিকিওর। রইল হদিশ।

 

ধাপ 01: পা পরিষ্কার করুন

ধাপ 01: পা পরিষ্কার করুন

অন্য যে কোনও পরিচর্যার মতো, পেডিকিওরও শুরু হয় ক্লেনজিং দিয়ে। কোমল বডিওয়াশ আর হালকা গরম জলে পা ধুয়ে নিন। নখ থেকে সমস্ত পুরনো নেলপলিশ তুলে ফেলুন ল্যাকমে নেল কালার রিমুভার উইথ ভিটামিন ই/ Lakmé Nail Color Remover with Vitamin E দিয়ে।

 

ধাপ 02: পা ভিজিয়ে স্ক্রাব করে নিন

ধাপ 02: পা ভিজিয়ে স্ক্রাব করে নিন

এবার একটা গামলায় হালকা গরম জল নিয়ে তাতে কয়েকফোঁটা শ্যাম্পু আর একমুঠো বাথসল্ট (ইচ্ছে করলে) দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণে পা ডুবিয়ে রাখুন, 10-15 ভিজতে দিন। এরপর এক পা জল থেকে তুলে ব্রাশ বা পিউমিস স্টোন দিয়ে ঘষে মৃত কোষ আর ময়লা তুলে ফেলুন। অন্য পায়েও একই পদ্ধতি অনুসরণ করতে হবে।

 

ধাপ 03: নখ কেটে ফাইল করে নিন

ধাপ 03: নখ কেটে ফাইল করে নিন

পা ভিজিয়ে রাখার ফলে মৃত কোষ আর ময়লা যেমন নরম হয়ে যায়, তেমনি নখও নরম হয়। পা মুছে নিয়ে সাবধানে মনমতো লেংথ রেখে নখ কেটে নিন। এই সময় নখ ফাইল করে ইচ্ছেমতো শেপও করে নিতে পারেন। নখে যাতে আঁচড় না লাগে তাই সূক্ষ্ম ধারগুলো ঘষে মসৃণ করে নিতে ভুলবেন না।

 

ধাপ 04: ময়শ্চারাইজার মাখুন

ধাপ 04: ময়শ্চারাইজার মাখুন

নখ পরিষ্কার করে কেটে ফাইল করা হয়ে গেছে? এবার কিউটিকল অয়েল (না থাকলে অলিভ অয়েল ব্যবহার করতে পারেন) নিয়ে নখ আর নখের চারপাশের ত্বকে ভালো করে মাসাজ করুন। বাকি পায়ে ডাভ নারিশমেন্ট র‍্যাডিয়্যান্স রিচ বডি লোশন/Dove Nourishment Radiance Rich Body Lotion লাগিয়ে ভালো করে মাসাজ করে নিন যাতে আর্দ্রতা গভীরে পৌঁছে যায়।

 

ধাপ 05: নেল পলিশ

ধাপ 05: নেল পলিশ

একদম শেষ ধাপে এসে নেল পলিশ পরার পালা। পছন্দের রং পরুন, অথবা ল্যাকমে অ্যাবসলিউট জেল স্টাইলিস্ট নেল কালার রেঞ্জ/ Lakmé Absolute Gel Stylist Nail Color range থেকে বেছে নিন নতুন কোনও রং। এই রেঞ্জে রয়েছে 44 টি মনমাতানো শেড যা শুকিয়ে গেলে নখে আসে দারুণ এক চকচকে জেল্লা। বাড়িতে বসে জেল ফিনিশের নখ পাওয়া কি কম কথা, তাও আবার নিতান্তই কম খরচে?